আমন ধান চাষ করে লাভ করতে বীজ শোধন জরুরী

Monday, 16 July 2018 01:48 PM

বাংলার প্রধান খাদ্যশস্য ধান। কিন্তু ইদানিং এই ধান চাষ করে কৃষকরা লাভের মুখ দেখছেন না তাই আগামী দিনে বাংলা খাদ্য সংকটের সম্মুখিন হতে পারে। একদিকে যেমন কৃষি জমি ছোট হয়ে আসছে কোথাও হচ্ছে বসত বাড়ি কোথাওবা ভেড়ি করে চলছে মাছ চাষ, কৃষিজমিতে সঠিক চাষ পদ্ধতি অবলম্বন না করে যথেচ্ছ রাসায়নিক প্রয়োগ করার ফলে জমির উর্বরা শক্তি হ্রাস পাচ্ছে । এ ব্যপারে কৃষকদের সচেতন হতে হবে।

ধান চাষে রোগ পোকার আক্রমণ ঠেকাতে অতিরিক্ত কীটনাশক ও রাসায়নিকের প্রয়োগে একদিকে যেমন চাষের খরচ বাড়ে তেমনই অতিরিক্ত রাসায়নিক প্রয়োগের ফলে মাটি অনুর্বর হয়ে যাচ্ছে ও ধানের ফলনও কমে যাচ্ছে । এই সমস্যা মেটাতে কৃষি দপ্তর থেকে চাষিদের আমন ধানের বীজ শোধনের গুরুত্ব দিতে বলা হচ্ছে। বীজ শোধন হল প্রাথমিক সতর্কতা অবলম্বন, মানুষের রোগ প্রতিষেধক টিকাকরনের মত। ধান চাষের পূর্বে বীজতলা তৈরির আগে বীজ শোধন করে নিলে বীজবাহিত অনেক রোগ আটকানো যায়। বীজ শোধন করলে বীজের পচন, ঢলে পরা, খোলা পচা, চারা ধ্বসা, শুকর পচা, গোরা পচা , ঝলসা, ভুষো প্রভৃতি রোগ প্রতিরোধে সহায়তা করে। এর ফলে রাসায়নিক কম প্রয়োগ করতে হয় ও ধান চাষ লাভজনক হয়।

- রুনা নাথ

English Summary: amon rice

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.