এক নজরে কম্পোস্ট সার তৈরী

Thursday, 26 July 2018 01:48 PM

জৈব সার হল প্রাণী ও উদ্ভিদ জাত দ্রব্য থেকে তৈরী সার। যে সমস্ত মাটিতে জৈব সার কম থাকে সেই জমিতে রাসায়নিক সারের কার্যকারিতা কম পাওয়া যায়। জৈব সার মাটির গঠন উন্নত করে।  মাটির মধ্যে বায়ু চলাচল ও জল ধারন ক্ষমতা বৃদ্ধি পায়। মাটির অম্লত্ব , ক্ষারত্মের সাম্য বজায় থাকে ও গাছ অণুখাদ্যের সরবরাহ পায়।

জৈব বস্তু থেকে কম্পোস্ট সার তৈরীর পদ্ধতি :

গর্তের গভীরতা হবে ৩ ফুট ও চওড়ায় ৫ ফুট। গর্তের নিচে প্লাস্টিক বিছিয়ে জল নিরোধক করতে হবে। প্রথম স্তরে খর , গোয়ালের আবর্জনা, তুষ, ছোট করে কাটা তরকারীর খোসা ইত্যাদি দিতে হবে দেড় ইঞ্চি পুরু করে। এর উপর ইঞ্চি ছয়েক পুরু করে গোবর, হাঁস-মুরগীর মল, সবুজ পাতা দিতে হবে। একদম উপরের স্তরে এক ইঞ্চি পুরু মাটির স্তর দিতে হবে। এই মাটির সঙ্গে সামান্য পরিমাণ সুপার ফসফেট মেশালে পচন ক্রিয়া দ্রুত হবে। এই তিনটি স্তর নিয়ে একটি ধাপ হয়। গর্তে এই রকম ৩টি ধাপ থাকবে।

জৈব সারে ফসফেটের পরিমাণ বাড়াতে ফসফেট দ্রবনকারী ব্যকটেরিয়া (PSB) মেশালে ভালো ফল পাওয়া যায়।

রুনা নাথ,

কৃষি জাগরণ।

English Summary: compost pit

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.