সময়ে সব্জিচাষে লাভ বারোমাসে

KJ Staff
KJ Staff

সঠিক সময়ে সব্জিচাষ করলে যথেষ্ট পরিমান লাভ করতে পারবেন চাষিরা। চাষিদের ভুল সিদ্ধান্তের কারণে অনেক সময় অনেক সব্জির বাজার মার খায়। এই কারণে চাষের আগে কৃষি দপ্তরের পরামর্শ নেওয়া দরকার, যাতে কোন্‌ মরশুমে কোন্‌ সব্জির চাষ ভালো হই, কোন্‌ সব্জির জন্য কোন্‌ আবহাওয়া ভালো, কোন্‌ মাটিতে কোন নির্দিস্ট সব্জির চাষ ভালো হবে, এই সমস্ত তথ্যগুলি একমাত্র কৃষিবিশেষজ্ঞরা দিতে পারবেন। সব্জি চাষের জন্য চলতি মরসুমই বীজ বপনের আদর্শ সময়। টম্যাটো, বাধাকপি, ফুলকপি ইত্যাদি সব্জির বীজ বপনের জন্য যারা তৈরি তারা পরামর্শ মেনে বীজ বপন করলে অবশ্যই সুফল পাবেন।

জমি নির্বাচন করতে হবে, সঠিক জাতের ভালো মানের বীজ ব্যাবহার করতে হবে। ১0x৩ ফুট মাপের বীজতলায় জলনিকাশি নালা তৈরি করে তাতে জৈব সার ২ ভাঁড়, সুপার ফসফেট ৫০০ গ্রাম, মি পটাশ ১০০ গ্রাম দিয়ে মাটি ঝুরঝুরে করে বীজ ফেলতে হবে, বীজ বোনার পর প্রতি লিটার জলে এক গ্রাম হিসেবে কার্বেন্ডাজিম জাতীয় ওষুধ স্প্রে করতে হবে হালকা ভাবে। বিঘাপ্রতি বাধাকপি ও ফুলকপি চাষের জন্য ৪০ গ্রাম বীজ ফেলে চারা তৈরি করতে হবে। আশ্বিন মাসের আবহাওয়ায় কখনও প্রচণ্ড রোদ থাকে আবার কখনও হঠাৎ বৃষ্টিও । এই ধরণের আবহাওয়া থেকে বীজকে বাঁচানোর জন্য বিশেষ ব্যবস্থা গ্রহন করতে হবে। 

- Sushmita Kundu

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters