ভাদ্রমাসের চাষবাস

Tuesday, 04 September 2018 02:25 PM

শীতকালীন নানান সবজি চাষের জন্য বীজতলা তৈরি করুন এই মাসে। এক মিটার চওড়া, ১৫ সেন্টিমিটার উঁচু এবং উপযুক্ত দৈঘ্যের বীজতলা বানিয়ে নিন। বীজ শোধন করে সেখানে বুনুন। উপযুক্ত পুষ্ট ও নীরোগ চারা মূল জমিতে রোপণ করুন।

ভাদ্রমাস পেঁয়াজ, মাঝ-মরশুমি ফুলকপি, জলদি সাধারণ বাঁধাকপি, জলদি মটরশুঁটি, ফরাস-বীন এবং গাজর বোনার বা লাগানোর সঠিক সময়। চারা বা বীজ বসাতে হবে নিম্নলিখিত দূরত্বে: বড়কন্দের পেঁয়াজ ১৫x১০ সেমি, ছাঁচি পেঁয়াজ ৩০x১৫ সেমি; জলদি ও মাঝারি ফুলকপি ৬০x৪৫ সেমি, মাঝারি ও নাবি জাতের ফুলকপি ৬০x৪৫ সেমি; জলদি বাঁধাকপি ৬০x৪৫ সেমি; জলদি মটরশুঁটি ৩০x৫-১০ সেমি; লতানে ফরাস-বীন ৯০x১৫-২০ সেমি, বেঁটে ফরাস-বীন ৪৫x১৫-২০ সেমি।

শীতকালীন সবজির জমি তৈরির জন্য উপযুক্ত মাত্রায় কেঁচোসার বা গোবরসার প্রয়োগ করতে হবে। হেক্টর প্রতি জৈবসার প্রয়োগের মাত্রা নিম্নরূপ: পেঁয়াজ ৫-৬ টন কেঁচোসার এবং ফুলকপি, বাঁধাকপি, ফরাস-বীন ও গাজরে ১৫-২০ টন এবং মটরশুঁটিতে ২০-২৫ টন গোবরসার প্রয়োগ করতে হবে। প্রতি হেক্টর পরিমাণ জমির জন্য পেঁয়াজে ১২০:৫০-৬০:৬০-১০০; ফুলকপিতে ১২৫-২০০:৮০-১০০:৬০-১০০; বাঁধাকপিতে ১৫০-২০০:৮০-১০০:৮০-১০০; মটরশুঁটিতে ২০-২৫:৬০-৮০:৫০-৬০; ফরাস-বীনে ৬০-৮০:৬০-৮০:৪০ এবং গাজরে ৫০:৪০:৫০ কেজি নাইট্রোজেন, ফসফেট ও পটাশ সার প্রয়োগ করতে হবে। অণুখাদ্যের অভাবজনিত কারণে সুপারিশকৃত অণুখাদ্য প্রয়োগও জরুরী।

তথ্যসূত্র

ডঃ কল্যাণ চক্রবর্তী

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়

- জয়তী দে

English Summary: Cultivation of autumn

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.