চা গাছের বিভিন্ন রোগ ও তার প্রতিকার

Saturday, 09 February 2019 11:41 AM
Brown rot disease

Brown rot disease

চা বহুবর্ষজীবী এবং উচ্চ বৃষ্টিপাত ও আর্দ্র আবহাওয়াতে চাষ হয় বলে বিভিন্ন ধরনের জীবানু চা গাছকে সহজেই আক্রমণ করে। রোগ জীবানু পাতা উৎপাদনের পরিমাণ ও গুণমাণ নষ্ট করে। চা গাছের রোগ দমনের জন্য রাসায়নিক ব্যবহারেও বিশেষ সতর্কতা প্রয়োজন কারণ পাতায় এদের স্থায়ীত্ব বেশী হলে তা আমাদের পক্ষে ক্ষতিকর হবে। সঠিক পদ্ধতিতে চা ‌এর বিভিন্ন রোগ ও তার প্রতিকারের আলোচনা রইল।

শিকড়ের রোগ :

(ক) শিকড়ের বাদামী পচা রোগ (Brown root rot)

রোগের কারণ ছত্রাক: ফোমেস লামাওয়েন্সিস্ (Fomes lamaoensis)

লক্ষণ: শিকড়ের উপরে ছত্রাক সুতোর সাথে মাটি, বালি ও পাথরের মিলিত অবস্থায় কঠিন আস্তরণ দেখা যায়। কোন কোন সময় বাদামী রঙের ছত্রাক সুতা তার গাছের গোড়ার মাটি থেকে ২-৩ ইঞ্চি উপরেও দেখা যায়। শিকড় কাটলে বাদামী রঙের ছোপ দাগ দেখা যায়। দাগের ভিতরের কাঠ নষ্ট হয়ে যায়।

রোগের বিস্তার: সুস্থ গাছ রোগাক্রান্ত গাছের সংস্পর্শে এলে রোগ বিস্তার করে। ছায়া গাছ যেমন অ্যালবিজিয়া, অ্যাকাসিয়া, ডেরিস রোলাস্টা ইত্যাদি ছত্রাককে আশ্রয় দিয়ে রোগের বিস্তারে সাহায্য করে।

প্রতিকার: পরিচ্ছন্ন পদ্ধতিতে চাষ করতে হবে। রোগাক্রান্ত গাছ তোলা, আগাছা দমন, আক্রান্ত ছায়াগাছ তুলে ফেলা জরুরী। নার্শারীতে ট্রাইকোডার্মা ও সিউডোমোনাস দিয়ে চারা মাটি শোধন ও জল নিকাশী ব্যবস্থার উন্নতি করে রোগ নিয়ন্ত্রণ করা যায়। ছায়াগাছগুলিতে ছত্রাকনাশক স্প্রে করতে হবে।

(খ) গোড়ার চারকোল পচা (Charcoal stump rot)

রোগের কারণ ছত্রাক : উস্টালিনা জোনাটা (Ustilina zonata)

লক্ষণ: শিকড়ের উন্মুক্ত অংশে বা কান্ডের মাটির নিকটবর্তী অংশে প্রথমে সাদা রঙের আস্তরণ লক্ষ করা যায়, যা পরে কালো  ও ভঙ্গুর হয়ে যায়। শিকড়ের উপর পৃথক পৃথক ভাবে অবস্থিত ছোট আকারের সাদা বা কালো রঙের ছোপ হয়। শিকড় কাটলে দেখা যায় কাঠ ফ্যাকাশে এবং তার ওপর কালো রঙের ব্যান্ড বা লাইন। এই রোগ সব রকমের মাটিতে দেখা যায়।

রোগের বিস্তার: রোগাক্রান্ত গাছের সংস্পর্শে থাকা গাছে রোগ ছড়ায় আগে। বাতাস বাহিত স্পোরেরও ভূমিকা আছে। অনেক ছায়া গাছ এই শ্রেনীর ছত্রাকের আশ্রয়।

প্রতিকার: বাদামী পচা রোগের মতো। তবে আক্রমণের তীব্রতায় থায়ো ফ্যানেট মিথাইল ১.৫ গ্রাম প্রতি লি. জলে গুলে স্প্রে করতে হবে।

(গ) শিকড়ের লাল পচা রোগ (Red rot):  

রোগের কারণ ছত্রাক: পোরিয়া হাইপোল্যাটারিসিয়া (Poria hypolateritia)

লক্ষণ: শিকড়ের গায়ে সাদা সুতোর মতো ছত্রাক দেখা যায়। পরবর্তী কালে এই ছত্রাক সুতোগুলি একত্রিত হয়ে কালো বা গাঢ় বাদামী আস্তরণ তৈরী করে। ছত্রাক সুতোগুলির সাথে মাটি, বালি ও পাথর দেখা যায়।

বিস্তার: এই ছত্রাক চা গাছে সাধারণতঃ স্পোর তৈরী করে না । রোগাক্রান্ত গাছের সংস্পর্শে থাকা গাছে এই রোগ হয়। ক্রোটোলরিয়া গণের ছায়াগাছ এই ছত্রাককে আশ্রয় দিয়ে রোগ ছড়াতে সাহায্য করে।

প্রতিকার: চারকোল পচা রোগের মতো।

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: Diseases of tea

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.