জৈব পদ্ধতিতে ফুল চাষ

Thursday, 13 December 2018 04:59 PM
গোলাপ

গোলাপ

ব্যবসায়ীক পদ্ধতিতে শাক-সব্জি, মাঠের ফসল পুরোপুরি জৈব উপায়ে না করা গেলেও সৌন্দর্য্য ও গুণমানের উপর নির্ভর ফুল ব্যসায়ীক ভাবে বা বাগানবিলাসীদের জন্যও রাসায়নিক সার ছাড়া পুরো জৈব উপায়ে চাষ সম্ভব। পরীক্ষায় দেখা গেছে কেঁচো সার ও অন্যান্য জৈব উপাদান সমৃদ্ধ মাটিতে ফুলের স্থায়ীত্ব ও গুণমান বেড়েছে।

জমিতে গাঁদা গ্ল্যাডিওলাস, রজনীগন্ধা, চন্দ্রমল্লিকা বা বোতাম ও গোলাপ ফুল ইত্যাদি চাষে প্রযুক্তি প্যাকেজের মূল কথা জৈব বস্তু সমৃদ্ধ মাটি।

  • প্রথমে বিঘা প্রতি ২০ কুইন্টাল গোবর সার বা ১০ কুইন্টাল কেঁচো সারের সঙ্গে ট্রাইকোডার্মা + সিউডোমোনাস সমৃদ্ধ করে সঙ্গে ২০০ কেজি নিমখোল + ২ কেজি নিম দানা + ২ কেজি হিউমিক অ্যাসিড + ১ কেজি জৈব উৎসেচক দিয়ে গভীর চাষ দিয়ে জমি তৈরি করতে হবে।
  • রজনীগন্ধার ক্ষেত্রে নিমাটোড প্রতিরোধী “প্রোজ্জ্বল” জাতের চাষের সঙ্গে জমিতে জৈব সারের সঙ্গে ১ কেজি প্যাসিলোমাইসিস দিতে হবে। গোলাপে ৫০ / ৬০ কেজি ছাই দিলে ভালো।
  • সকল ক্ষেত্রে গাছ / চারা বাড়বৃদ্ধির সঙ্গে নিমজাত কৃষিবিষ  / নিমবীজ নির্যাস জৈব ছত্রাকনাশকদের সঙ্গে ২/৩ বার স্প্রে করে রাখুন (৭/ ১০ দিনের ) ব্যবধানে।
  • গাঁদা, রজনীগন্ধার মতো ব্যবসায়ীক চাষের ফুলে ২০ / ২৫ দিনে ও ৪০/৪৫ দিনে ২০ কেজি নিম বা অন্য রোগ বিহীন খোলের সঙ্গে ৫ কেজি জৈব দানা বিঘা প্রতি চাপানে প্রয়োগ করুন।
  • টবে ফুল ও পাতা বাহার চাষের জন্য জৈব মাটি মিশ্রণ প্যাকেজ -

সেট – ১

(১) দোঁয়াশ মাটি

৩ ভাগ

(২) গোবর বা কেঁচো সার

১ ভাগ

(৩) খোয় (পচানো)

৫০-১০০ গ্রাম

(৪) হাড় গুঁড়ো

৫০-১০০ গ্রাম

(৫) কাঠের ছাই

৫০-১০০ গ্রাম

(৬) জৈব উৎসেচক দানা

১০ – ১৫ গ্রাম

 

সেট – ২

(১) এঁটেল / পলিমাটি

৩ ভাগ

(২) গোবর বা কেঁচো সার

১ ভাগ

(৩)পাতা পচা সার

১/২ ভাগ

(৪) হাড় গুঁড়ো

৫০-১০০ গ্রাম

(৫) কাঠের ছাই

৫০-১০০ গ্রাম

(৬) জৈব উৎসেচক দানা

১০ – ১৫ গ্রাম

ফুল ও পাতাবাহার অনুযায়ী মাটি পাল্টানো ও পচা খোলের সঙ্গে কেঁচোসার দিয়ে মাঝে মধ্যে (মাসে এক বার) খোল পঁচানো জল ও জৈব দানা ১/২ চামচ দেবেন।

ড: শুভদীপ নাথ

সহ উদ্যানবিদ, উত্তর ২৪ পরগণা

জৈব চাষ পদ্ধতি সম্পর্কে আরো জানতে চোখ রাখুন কৃষি জাগরণ পত্রিকা ও পোর্টালে ।

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: Flower cultivation organic way

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.