জেনে নিন কাউন চাষের সঠিক পদ্ধতি

Saikat Majumder
Saikat Majumder
কাহন চাল
কাহন চাল

দানা জাতীয় খাদ্যের মধ্যে কাউন অন্যতম । কাউন দিয়ে বিভিন্ন সুস্বাদু খাবার যেমন-পায়েস তৈরি করা হয় । বিস্কুট তৈরিতেও কাউন ব্যবহার করা হয় । তাই দানা জাতীয় সুস্বাদু ফসল হিসেবে কাউনের চাহিদা শহর গ্রাম সব জায়গাতেই আছে । কাউন চাষ করে পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি অতিরিক্ত উৎপাদিত পন্য বাজারে বিক্রি করে বাড়তি আয় করাও সম্ভব ।

এছাড়া দেশের চাহিদা মেটানোর পর অতিরিক্ত উৎপাদন বিদেশে রপ্তানি করা সম্ভব ।এক্ষেত্রে সরকার বিভিন্ন সহায়তা দিয়ে থাকে । কাউন বিদেশে রপ্তানি করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করা যেতে পারে । রাজ্যের উত্তরাঞ্চলে নভেম্বর থেকে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত বীজ বপন করা যায় । দেশের দক্ষিণাঞ্চলে সাধারণত অগ্রহায়ণ মাসে বীজ বপন করা হয় ।

প্রায় সব ধরণের মাটিতেই কাউনের চাষ করা যায় । তবে জল জমে না এরকম বেলে, দো-আঁশ মাটিতে এর ফলন ভালো হয় । কৃষকদের মতে গুণগত মানসম্পন্ন ভালো ফলন পেতে হলে কাউন চাষের জমিতে যতটুকু সম্ভব জৈবসার প্রয়োগ করতে হবে । মাটি পরীক্ষা করে মাটির ধরণ অনুযায়ী সার প্রয়োগ করতে হবে । তবে জৈব সার ব্যবহার করলে মাটির গুণাগুণ ও পরিবেশ উভয়ই ভালো থাকবে । বাড়িতে গবাদি পশু থাকলে সেখান থেকে গোবর সার সংগ্রহ করা যাবে । নিজেদের গবাদি পশু না থাকলে পাড়া-প্রতিবেশি যারা গবাদি পশু পালন করে তাদের কাছ থেকে গোবর সংগ্রহ করা যেতে পারে ।

বাড়ির আশেপাশে গর্ত করে সেখানে আবর্জনা, ঝরা পাতা ইত্যাদি স্তুপ করে রেখে আবর্জনা পচা সার তৈরি করা সম্ভব । কাউন চাষের আগে অভিজ্ঞ কারও কাছ থেকে কাউন চাষের বিস্তারিত জেনে নিতে হবে । এছাড়া চাষ সংক্রান্ত কোন তথ্য জানতে হলে স্থানীয় কৃষি সম্প্রসারণ দপ্তরের ইউনিয়ন পর্যায়ে কৃষি কর্মকর্তা অথবা কৃষি অফিসে যোগাযোগ করা যেতে পারে । এছাড়া পশ্চিমবঙ্গের প্রতিটি জেলা ও গ্রামিন পর্যায়ে প্রশিক্ষণ কেন্দ্র আছে । এসব প্রশিক্ষণ কেন্দ্র নির্ধারিত ফি এর বিনিময়ে কৃষি বিষয়ক প্রশিক্ষণ দিয়ে থাকে । কম উর্বর জমিতে অল্প চাষে কাউন উৎপাদন করা যায় । তাই অপেক্ষাকৃত কম উর্বর জমিতে কাউন চাষ করে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ করার পাশাপাশি অতিরিক্ত উৎপাদন বাজারে বিক্রি করে বাড়তি আয় করা সম্ভব ।

আরও পড়ুন

Monofilament shade net: মনোফিলামেন্ট শেডনেট ব্যাবহারে চাষের বিপুল উন্নতির সুযোগ

Vertical Farming: উল্লম্ব চাষ ও ছাদ বাগানের সাথে কৃষির ক্রমবিকাশ

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters