ডেয়ারী টেকনোলজি পড়ে চাকরির সুযোগ

Monday, 01 January 0001 12:00 AM

বর্তমানে আমাদের দেশে ৪০০ এর বেশী ডেয়ারী-প্ল্যান্ট ও ১৭৫ টির বেশী ডেয়ারী সংক্রান্ত মেশিনারী শিল্প-উদ্যোগ উন্নতির সঙ্গে চলছে। এই ডেয়ারী শিল্পের প্রতিনিয়ত বৃদ্ধির কারণে চাকরির সুযোগ এখানে এককথায় চমৎকার। কোথায় কোথায় চাকরি পেতে পারেন একজন ডেয়ারী টেকনোলজিস্ট?

(১) ডেয়ারী ফার্ম, (২) কো-অপারেটিভ, (৩) দুগ্ধজাত খাদ্যের প্রতিষ্ঠান, (৪) ব্যাঙ্ক, (৫) সরকারি সংশ্লিষ্ট দপ্তর, (৬) ডেয়ারী মেশিনারী সংস্থা, (৭) কোয়ালিটি কনট্রোলের বিভিন্ন ক্ষেত্র, (৮) শিক্ষকতা, (৯) গবেষণা ও সম্প্রসারণ ক্ষেত্র – সরকারি ও বেসরকারি, আবার (১০) একজন ডেয়ারী টেকনোলজিস্ট নিজেই হতে পারেন উদ্যোগী। খুলতে পারেন ডেয়ারী ইউনিট, ক্রিমারী বা আইসক্রিম ইউনিট, অথবা (১১) অভিজ্ঞতার পর স্বাধীন পরামর্শদাতা হিসাবে এই বিষয়ের চাহিদা ও রোজগার যথেষ্ট। তাই ১০+২ এর পর আপনার দিশা হতে পারে ডেয়ারী টেকনোলজি।

রুনা নাথ,
কৃষি জাগরণ

English Summary: Job opportunities after reading Dairy Technology

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.