Agricultue Career & Job – কি নিয়ে পড়লে কৃষিতে চাকরি পাবেন? জেনে নিন কৃষিক্ষেত্রে সেরা কাজ এবং বেতন সম্পর্কে

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Shednet house (Image Credit - Google)
Shednet house (Image Credit - Google)

ভারতের প্রায় ৭০ শতাংশ মানুষ কৃষিতে ওতপ্রোতভাবে যুক্ত রয়েছেন। কৃষিতে কর্মজীবন শুরু করতে অনেকেই আগ্রহী। সুতরাং, আপনি যদি কৃষিক্ষেত্রে কাজ করতে চান তবে আপনার জন্য ক্যারিয়ারের বিকল্পগুলি কী কী হতে পারে এবং তার জন্য আপনার কী অধ্যয়ন করা দরকার, অর্থাৎ কৃষিক্ষেত্রে বেস্ট ক্যারিয়ার সম্পর্কে আজ আমরা আপনাকে বলব।

এগ্রিকালচার ইঞ্জিনিয়ার (Agriculture Engineer) -

একজন এগ্রিকালচার ইঞ্জিনিয়ার নতুন সরঞ্জাম ও যন্ত্রপাতি ডিজাইনের জন্য কম্পিউটার-সাহায্যপ্রযুক্ত প্রযুক্তি (সিএডি) ব্যবহার করে বিদ্যমান কৃষির পদ্ধতিগুলি উন্নত করার চেষ্টা করে। জমি ব্যবহার সম্পর্কে কৃষকদের এবং ব্যবসায়ীদের পরামর্শ দেওয়ার জন্য, শস্য এবং তার পার্শ্ববর্তী পরিবেশের বর্তমান প্রক্রিয়াগুলির প্রভাবের মূল্যায়ন করতে আবহাওয়া এবং জিপিএসের ডেটা ব্যবহার করেন।

এই ভূমিকায়, কৃষি প্রকৌশলী কোনও কৃষি নির্মাণ প্রকল্প তদারকি করার দায়িত্বও পেতে পারেন। এর জন্য আবেদনকারীকে গণিত, বিজ্ঞান এবং সমস্যা সমাধানের পাশাপাশি সৃজনশীল এবং কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম হওয়া প্রয়োজন।

কৃষি অর্থনীতিবিদ -

একজন কৃষিনির্ভর অর্থনীতিবিদ অর্থনৈতিক সিদ্ধান্তগুলি, যেমন ফসল ক্রেতা ও কৃষকদের সম্পর্ক এবং সরকার কীভাবে কৃষকদের সহায়তা করে সে সম্পর্কে নির্দিষ্ট সিদ্ধান্ত নেয় এবং তা বোঝার জন্য মাইক্রোকোনমিক এবং সামষ্টিক অর্থনৈতিক ধারণা ও নীতি প্রয়োগ করে। এগুলি অর্থনৈতিক ক্রিয়াকলাপের প্রবণতাগুলি নির্ধারণ এবং নির্ধারণের জন্য অর্থনৈতিক তথ্য বিশ্লেষণ করে।

কৃষি অর্থনীতিবিদগণ প্রাথমিকভাবে স্বতন্ত্রভাবে কাজ করেন তবে তাদের অন্যান্য অর্থনীতিবিদ, কৃষক এবং পরিসংখ্যানবিদদের সাথে সহযোগিতা করতে হতে পারে।

যারা কৃষি অর্থনীতিবিদ হয়ে উঠতে চান তাদের অর্থনীতি বিভাগ নিয়ে পড়াশোনা করতে হবে। গুরুত্বপূর্ণ বোঝাপড়া এবং ডেটা কার্যকরভাবে বিশ্লেষণ ও ব্যাখ্যা দরকার হয় এই পেশায়। সুতররাং, গণিতে দক্ষ হওয়া প্রয়োজন।

ফার্ম ম্যানেজার (Farm Manager) -

একজন ফার্ম ম্যানেজার খামারের কার্যক্রম পরিচালনা করে এবং বাজেটের পরামিতিগুলি মাথায় রেখে ব্যবসায়িক সিদ্ধান্ত নেন। তারা কৃষি ভবন এবং সরঞ্জাম রক্ষণাবেক্ষণ ও মেরামতের, খামারের পণ্য বাজারে নিয়ে যাওয়ার ব্যবস্থা করে। এই ভূমিকার জন্য, আপনার কৃষিকাজ সম্পর্কিত পূর্বের অভিজ্ঞতার পাশাপাশি প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন হবে, কারণ এটির জন্য আপনাকে প্রশাসনের কাজগুলির পাশাপাশি মাঠেও কাজ করতে হবে। বেশিরভাগ কৃষি পরিচালকদেরও কৃষি প্রকৌশলের ডিগ্রি রয়েছে।

মাটি এবং উদ্ভিদ বিজ্ঞানী -

মাটি এবং উদ্ভিদ বিজ্ঞানী উদ্ভিদের সঠিক বৃদ্ধির জন্য নির্ধারণের জন্য মাটি পরীক্ষা করেন, সর্বাধিক দক্ষতা বৃদ্ধির জন্য ক্রমবর্ধমান ফসলের বিকল্প পদ্ধতিগুলি (যেমন জেনেটিক পরিবর্তন) গবেষণা করেন। কীভাবে কৃষি জমিতে উন্নত মানের ফলন হবে, সে সম্পর্কে পরামর্শ দেওয়ার জন্য তারা কাজ করেন।

উদ্যানতত্ত্ববিদ -

খাদ্য, ফসল এবং উদ্ভিদের ক্রমবর্ধমানতা, ফসল সংগ্রহ, প্যাকেজিং, বিতরণ ও বিক্রয় পর্যবেক্ষণ উদ্যানতত্ত্ববিদদের কাজ। এছাড়াও প্রতিদিনের কর্মকাণ্ড তদারকি ও কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়া, কীট / আগাছা নিয়ন্ত্রণ কর্মসূচী পরিচালনা করা, ব্যবসায়ের পরিকল্পনা লেখা, নতুন পণ্য, বিপণন পণ্য বিকাশ, ক্রেতা ও বিক্রেতাদের সাথে চুক্তি করা এবং পণ্য বিক্রয়ে সহায়তা করে থাকেন। একজন বাণিজ্যিক উদ্যানতত্ত্ববিদদের শক্তিশালী পরিচালন ক্ষমতা এবং যোগাযোগ দক্ষতা থাকতে হবে।

এগ্রিকালচার সেলসপার্সন (Agriculture Sales Person) -

একজন এগ্রিকালচার সেলস্পার্সন কৃষকদের কাছে যন্ত্রপাতি, পশুর খাদ্য, সার এবং বীজ বিক্রয় করে। তারা তাদের পণ্য সম্পর্কে কৃষকদের পরামর্শ দেয়। কৃষি বিক্রয়কর্মীরা কৃষকের চাহিদা শোনেন এবং তার প্রয়োজনীয়তা অনুসারে সঠিক পণ্যটির পরামর্শ দেন। আপনি যদি এগ্রিকালচার সেলস্পার্সন হতে চান তবে বিক্রয় এবং বিপণনের ডিগ্রি থাকা আবশ্যক।

আরও পড়ুন - Agronomy: কৃষিবিজ্ঞান নিয়ে কি পড়বেন, কেন পড়বেন?

কৃষি বিষয়ক কাজে বেতন –

সরকার থেকে বিভিন্ন সময়ে কৃষি বিষয়ক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এই পদগুলিতে অভিজ্ঞতার উপর নির্ভর করে বেতন- ২৪,০০০ টাকা থেকে প্রায় ৫৩,০০০ টাকা পর্যন্ত পাওয়া যায়৷

আরও পড়ুন - PM Kisan 2021 – আসতে চলেছে পিএম কিষানের নবম কিস্তি, ক্লিক করুন আর এখনই দেখে নিন তালিকায় রয়েছে তো আপনার নাম?

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters