এনআইআরএফ র‍্যাঙ্কিং ২০২০ (NIRF Ranking-IIT), দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলির তালিকা

KJ Staff
KJ Staff

কোভিড ১৯ ভাইরাসের প্রাদুর্ভাবে এখনও বন্ধ রয়েছে রাজ্যের তথা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলি। কিন্তু কিছুদিনের মধ্যেই লকডাউন পিরিয়ড শেষ হওয়ার পরে ছাত্র-ছাত্রীরা বা স্কুল পড়ুয়ারা শিক্ষাক্ষেত্রে ভর্তি হওয়ার জন্য সন্ধান করবে সেরা কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলির। অনেকে আবার শিক্ষা গ্রহণের উদ্দেশ্যে বিদেশেও পড়তে যায়, তবে এখন দেশেই রয়েছে সেরা কলেজ, দরকার পড়বে না বিদেশে গিয়ে শিক্ষা গ্রহণের। দেশের এই কলেজগুলি যে NIRF-এর র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থান করছে, তা জানা নেই অনেকেরই। জেনে নিন, দেশের এই সেরা কলেজগুলি সম্পর্কে-

সেরা শিক্ষা প্রতিষ্ঠান (Best IIT)–

মিনিস্ট্রি অফ হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট (MHRD) ২০২০ -এর ন্যাশনাল ইন্সটিটিউট র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক র‌্যাঙ্কিংয়ের (NIRF) ভিত্তিতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ হ'ল দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান এবং আইআইটি দিল্লী এই বছরের এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

২০১৯ সালে আইআইটি মাদ্রাজ সার্বিক র‌্যাঙ্কিংয়ের তালিকায় শীর্ষে ছিল, তার পরের স্থানে ছিল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস (বেঙ্গালুরু) এবং তৃতীয় স্থানে ছিল আইআইটি দিল্লী। এই বছর আইআইটি দিল্লী দ্বিতীয় স্থান অধিকার করেছে।

ভারতীয় শিক্ষাবিদদের মধ্যে একটি মতামত রয়েছে যে, কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং এবং টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিং আন্তর্জাতিক শিক্ষাগত ক্ষেত্রে ভারতের উন্নয়ন সম্পর্কে তথ্য প্রদানে অক্ষম। তাই ভারতীয় শিক্ষার্থীদের জন্য দেশের সেরা প্রতিষ্ঠানগুলি সম্পর্কে আরও গভীর ধারণা পেতে বিকল্প হিসাবে এনআইআরএফ চালু করা হয়েছিল।

এই র‌্যাঙ্কিংগুলি ভারতের উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধানকারী শিক্ষার্থীদের তাদের কলেজে অ্যাডমিশন সংক্রান্ত বিষয়ে সহায়তা করবে বলেই অনুমান করা হয়। বার্ষিক এই র‍্যাঙ্কিং সাধারণত এপ্রিল মাসেই ঘোষণা করা হয়। কিন্তু এই বছর নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সকল ক্ষেত্র বন্ধ থাকায় এই তালিকা বিলম্বে প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রীয় এইচআরডি মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক সামাজিক মিডিয়ায় সরাসরি সম্প্রচারের মাধ্যমে সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছেন। তিনি বলেন যে, ভারতবর্ষের এক হাজারের উপরে বিশ্ববিদ্যালয় এবং ৪৫ হাজারের উপরে কলেজ রয়েছে। প্রতি বছর এই তালিকা প্রকাশ ছাত্রছাত্রীদের শিক্ষাক্ষেত্রে সহায়তার সাথে সাথে দেশের অন্যান্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে অবশ্যই র‌্যাঙ্কিংয়ে অংশ নিতে উত্সাহিত করে।

এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ে স্থানপ্রাপ্ত আইআইটি-র তালিকা (List of IITs ranked in the NIRF rankings)

 

আইআইটি

এনআইআরএফ র‌্যাঙ্কিং

আইআইটি মাদ্রাস

আইআইটি দিল্লী

আইআইটি বম্বে

আইআইটি কানপুর

আইআইটি খড়গপুর

আইআইটি রুরকে

আইআইটি গুয়াহাটি

আইআইটি হায়দ্রাবাদ

আইআইটি ইন্দোর

১০

আইআইটি বারাণসী (BHU)

১১

আইআইটি ধানবাদ

১২

আইআইটি ভুবনেশ্বর

২২

আইআইটি গান্ধীনগর

২৪

আইআইটি রপার

২৫

আইআইটি পাটনা

২৬

আইআইটি মান্ডি

৩১

আইআইটি যোধপুর

৫৩

 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters