কপি জাতীয় সবজির জন্য জৈব চাষের প্যাকেজ

Friday, 14 December 2018 05:20 PM

কপি জাতীয় সবজি জৈব পদ্ধতিতে চাষ করতে হলে প্রথমে বীজশোধন করে নিয়ে তারপর প্লাগ ট্রে বা পোর ট্রেতে বীজ তলা করে চারা করে নিতে হবে। এরপর -

  1. চারার ১০-১২ দিন ও ২২-২২ দিনে নিমতেল স্প্রের আগে ট্রাইকোডার্মা, ২০ গ্রাম + সিউডোমোনাস ৫ গ্রাম / লি জলে গুলে স্প্রে।
  2. চারা রোয়ার একদিন আগে বিটি ১ গ্রাম / মিলি প্রতি লিটার জলে গুলে স্প্রে।
  3. চারা রোয়ার আগে শিকড়ের মাটি পরিষ্কার জলে ধুয়ে ট্রাইকোডার্মা ২০ গ্রাম + সিউডোমোনাস ৫ গ্রাম / লিটার জলের দ্রবনে ১০ মিনিট চুবিয়ে রোয়া করতে হবে।

মূলজমি ও পরবর্তী প্যাকেজ

  1. গভীর চাষ দিয়ে বিঘা প্রতি ২০ – ২৫ কুইন্টাল শুকনো গোবর সার / ১০-১৫ কুইন্টাল কেঁচোসার ট্রাইকোডার্মা + সিউডোমোনাস দিয়ে ব্যবহার।
  2. জমিতে এর পরবর্তীতে বিঘায় ১ কেজি অ্যাজোটোব্যকটর + ২ কেজি হিউমিক অ্যাসিড + ২ কেজি নিম দানা + ১ – ১.৫ কেজি জৈব উৎসেচক ও ফসফরাস সল্যুবলাইজিং ব্যাকটেরিয়া প্রয়োগ।
  3. প্রতি ২৫ সারি কপির পর এক সারি সরষে বোনা ও বাঁধাকপির ক্ষেত্রে ৬০ x ৫০ সেমি ও ফুলকপির ক্ষেত্রে ৬০ x ৬০ সেমি কিছুটা ছেড়ে রোয়া।
  4. চারা বড় হবার সঙ্গেই জৈব N-P-K সুপারিশ মাত্রায় স্প্রে ২/৩ বার।
  5. ২৫ দিন পর ভর্মিকম্পোস্টের সঙ্গে সযষে বা বাদাম খোল সামান্য ট্রাইকোডার্মা দিয়ে জৈব উৎসেচক মিশিয়ে ১০ দিনের ব্যবধানু ৪/৫ বার সারির মাঝে প্রয়োগ। হিউমিক অ্যসিড ২ বার ২৫ দিনে স্প্রে।
  1. DBM এর জন্য ফেরোমোন ফাঁদ লাগানো ও নিমবীজ নির্যাস বা নিমতেল ০/১৫ দিনের ব্যবধানে স্প্রে।
  2. জমিতে পাখি বসার জায়গা করে দেওয়ার সঙ্গে নিয়মিত পর্যায়ে নিচের পাতা তোলা আর ল্যাদা পোকার সঙ্গে ডিম সমেত পাতা তুলে বিনষ্ট করা।
  3. ১০ ও ২৫ দিনে ট্রাইকোডার্মা + সিউডোমোনাস কপি ও মাটি ভিজিয়ে স্প্রে।
  4. কপির ক্ষেত্রে ল্যাদা পোকা প্রতিরোধী ও জৈব ছত্রাকনাশক ১৫ দিনের ব্যবধানে ১৫ / ২০ দিনের পর থেকে ৪/৫ বার স্প্রে করা উচিত।

তথ্য সহায়তায় : ড: শুভদীপ নাথ (সহ উদ্যানবিদ, উ: ২৪ পরগণা)

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: organic cauliflower cultivation

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.