বাড়ির ছাদে পালং শাক চাষ করে খান সারা বছর

Friday, 12 October 2018 01:52 PM

তাজা এবং রান্নাকৃত পালং  উভয়ই 100 গ্রামের (প্রায়  1/3 কাপ কাঁচা বা 1/2 কাপ রান্না করা পালং) তে ম্যাক্রোট্রুট্রিয়েন্টগুলির সমান পরিমাণে থাকে। উভয় পরিবেশন প্রায় 23 ক্যালোরি, 3.8 গ্রাম কার্বোহাইড্রেট, প্রোটিন 3 গ্রাম, চর্বি 0.3 গ্রাম, এবং একটি বৃহত 2.4 গ্রাম ফাইবার, যা দৈনিক মূল্যের 10 শতাংশ।

আমরা এর চাষ পলী ব্যাগে, শ্যালো টবে, সিমেন্টের পাত্রে, মাটির টবে বা কোনো ভাঙ্গা বালতিতেও করতে পারি কারণ এর জন্যে প্রচুর গভীর মাটির স্তর প্রয়োজন হয় না 4-6 ইঞ্চি পুরু মাটিতে এই এই চাষ হয়ে যায় । এর মধ্যে প্রচুর পরিমানে আন্টি অক্সিডেন্ট ছাড়াও পাওয়া যায় আইরন ক্যালসিয়াম এবং প্রচুর পরিমানে এ এবং সি ভিটামিন 

আজ আমরা জানবো কি ভাবে আমরা এই চাষ বাড়ির ছাদে করতে পারি। সবার প্রথমে আমরা 60% মাটি এবং 40% জৈব compost সার নিয়ে ভালো করে মিলিয়ে দেবো । এর পর একটি পাত্রের নিচে কিছু ছোটো ছোটো জল নিকাশি ব্যবস্থা করে তা ছোটো পাথর দিয়ে ঢেকে দেবো। এর পর মিশ্রিত মাটি দিয়ে পাত্রটিকে ভোরে নেবো তবে লক্ষ রাখতে হবে যাতে উপরটা সমান ও মসৃন হয় বড় মাটির দলা যাতে না থাকে। এর পর ভালো ভাবে জল দিয়ে মাটি টা ভিজিয়ে দিতে হবে

এরপর অন্তত 12 ঘন্টা আগে ভেজানো পালন বীজ সেই পাত্রে দিতে হবে তবে খেয়াল রাখতে হবে যাতে একটি আরেকটির উপর না হয়ে যায় তারপর আবার সেই মাটি অল্প পরিমানে আবার পাত্রে ছিটিয়ে বীজ গুলো ঢেকে দিতে হবে তবে যেন বেশি মোটা মাটির পরিমান না হয় 1 ইঞ্চির কম হলেই ভালো এই ভাবে পুরো সূর্যের মধ্যে একে রাখতে হবে এবং সবসময় যেন ভেজাভাব থাকে তা খেয়াল রাখতে হবে। ৭ থেকে ১০ দিনের মধ্যে এটি ভাল ভাবে বেরিয়ে আসবে খেয়াল রাখতে হবে যেন সবসময় ভেজাভাব থাকে তবে একবারে বেশি জল নাদিয়ে বারবার জল দিতে হবে। যদি চারার পরিমাণ একটি তবে বেশি হয়ে যায় তবে অন্য পাত্রে তা স্থানান্তর করার দরকার আছে।

এর মোটামোটি ভাবে ২৫ থেকে ২৮ ডিগ্রি তাপমাত্রা প্রয়োজন, এর থেকে বেশি তাপমাত্রা হলে একটা গ্রীন নেটের শেড দিতে হবে। এর পাতা তৈরী হয়ে গেলে উপর থেকে কেটে নিন হালকা জৈব compost সার ছিটিয়ে আবার জল দিন কিছু দিন প্র আবার নতুন পাতা বেরিয়ে আসবে।

- অভ্রদীপ দত্ত

English Summary: Palong shak on terrace

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.