পেঁপে চাষ করে আয় করুন মাসিক ২৫,০০০ থেকে ৩০,০০০ টাকা

Thursday, 24 January 2019 02:11 PM

পেঁপে এমন একটি ফল যা কিনা ভারতে খুব বেশী প্রাধান্য পায় না বা দেওয়া হয় না, মনে করতে পারেন যে ভারতে অন্যান্য ফলকে মানুষ যেমন কদর দিয়েছে, পেঁপের কপালে সেই সম্মান জোটে নি। কৃষিক্ষেত্রই হোক বা ব্যবসার ক্ষেত্রই হোক, পেঁপেকে কেবল ওই চটকদার খাবার হিসাবেই সবসময় মনে করা হয়েছে। যদি আপনার কাছে কিছু পরিমাণ জমি থাকে অথবা আপনি পরম্পরাগতভাবে চাষবাস থেকে সরে এসে নিজেস্ব উদ্যোগে কিছু করতে চান তাহলে এই লেখাটি পড়লে আপনার কিছুটা উপকারে লাগতে পারে।

পেঁপে এবং এর ক্ষেত

পেঁপে এমন একটি গাছ যার সমস্ত শরীরে গুণেমানে ভরপুর। পেঁপেকে পেটের অসুখ উপশমের মোক্ষম ঔষধ বলে মনে করা হয়। এছাড়াও পেঁপেকে চাটনি বানিয়ে খাওয়া যায়। আমাদের দেশে বিভিন্ন পারিবারিক অনুষ্ঠানে পেঁপের চাটনি একটি খুব পরিচিত একটি পদ। পেঁপের বিষয়ে খুব প্রয়োজনীয় একটা বিষয় হলো পেঁপের শুধু ফলই নয় এর পাতা, তরুক্ষীর, ডালপালা সবই কোনো না কোনোভাবে আমাদের উপকারে আসতে পারে। এখন চলুন এর চাষ করবেন কীভাবে তার কিছু আলোচনা করি-

মহারাষ্ট্র রাজ্যে সবথেকে বেশী পেঁপের চাষ করা হয়। এছাড়াও, বিভিন্ন অঞ্চল যেখানে মাঠ বা ক্ষেত্রের পরিমাণ অনেক বেশী সেখানেও প্রচুর পরিমাণে পেঁপের চাষ করা সম্ভব। কিন্তু পাহাড়ি অঞ্চলে এই পেঁপের চাষ করে কৃষকরা মাসে পঁচিশ থেকে ত্রিশ হাজার টাকা মাসিক রোজগার করছে, এটাই সবথেকে আশ্চর্যের বিষয়।

কীভাবে কৃষক উপার্জন করবে ২৫০০০

উত্তরাখন্ডের পিথোউরাগড় জেলায় বর্তমানে পেঁপের ক্ষেতে কৃষকদের মনোযোগ সবচেয়ে বেশী দিচ্ছে, কারণ এখানকার জমিতে পেঁপের জন্য খুব উন্নত ও প্রয়োজনীয় উপাদান রয়েছে। এখানকার কৃষকরা ইন্টারনেটের সাহায্য নিয়ে পেঁপে চাষের ক্ষেত্রে অনেক জ্ঞান অর্জন করেছে। পেঁপের ক্ষেত্রে কৃষকরা অতটাই লাভ তুলছে যেমন দেশের অন্যান্য অঞ্চলের কৃষকরা উপার্জন করছে, কিন্তু বিশেষ ব্যাপারটি হলো এখানকার কৃষকরা পেঁপের ফল ছাড়াও পেঁপে গাছের অন্যান্য অংশও বিক্রি করছেন, যেমন পাতা, ডাল, বীজ ইত্যাদি। এই সমস্ত বিষয়গুলি কৃষকরা ঔষধ উৎপাদনকারী সংস্থাদের কাছে বিক্রি করেন এবং বেশ ভালো দামে বেঁচেন, ফলে এইসব কৃষকদের প্রতিমাসে প্রায় ২৫০০০ টাকার অধিক উপার্জন করছেন।

কেনো বিক্রি হচ্ছে পেঁপে

পেঁপের থেকে আর্থিক উপার্জন দিনদিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশের শহরের প্রদূষণের মাত্রা এতটাই বেশী যে মানুষের স্বাস্থ্য ও অনাক্রমণ ক্ষমতা অনেকটাই কমে যাচ্ছে, যাকিনা একেবারেই আমাদের কাছে সুখবর নয়, পেঁপে মানুষের শরীরে প্লেটলেটস বাড়িয়ে অনাক্রমণ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এই কারণে রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক ঔষধের বাজারে পেঁপের ভালো দাম পাওয়া যাচ্ছে।    

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.