পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন এগ্রিকালচার ম্যানেজমেন্ট (পি জি ডি এ ই এম)

Monday, 01 January 0001 12:00 AM

 

কৃষি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান,  সরকারি  ক্ষেত্র ও শিক্ষা কেন্দ্রের কর্মী ও আধিকারিকদের  জ্ঞান ও পেশাগত বৃত্তির ক্রমাগত উন্নয়ন বর্তমান যুগে একটি গুরুত্বপূর্ণ বিষয় । কারণ সমাজ -অর্থনীতি - রাজনীতির এই পরিকাঠামোয় প্রতিনিয়ত প্রযুক্তি - তথ্য - ভাবধারা বদলাচ্ছে আর কৃষিও তার নিজস্ব গতিতে  বদলাচ্ছে আর গত দুদশকে কৃষি সম্প্রসারণের ক্ষেত্রে প্যারাডিসম সিফট ঘটেছে ।স্বাভাবিক ভাবেই সরকার এই ক্রমবর্ধমান জ্ঞান ও তথ্যের ক্ষেত্রে কৃষি সম্প্রসারনে মেলবন্ধন ঘটাতে জাতীয় স্তরে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন এগ্রিকালচার এক্সটেনশন ম্যানেজমেন্ট ( ম্যানেজ) হায়দ্রাবাদের তত্বাবধানে ২০০৭-০৮ সাল থেকে ভারতের কৃষি ও কৃষক কল্যান মন্ত্রকের অর্থানুকুল্যে প্রথম পর্যায়ে এগ্রিকালচার টেকনোলজি ম্যানেজমেন্ট এজেন্সি (আতমা)-র এটি দূরশিক্ষা কোর্স ও সম্প্রসারণ কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্য। 
পশ্চিমবঙ্গে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের স্টেট এগ্রিকালচারাল ম্যানেজমেন্ট এন্ড এক্সটেনশন ট্রেনিং ইনসটিটিউট (সামেটি) এক বছরের মডিউলে এই কোর্সটি পরিচালনা করে।
কোর্স পরিকাঠামো ও বিষয়সূচী – এই প্রোগ্রামে ৩২ ক্রেডিট, ২ টি  সেমিস্টারে প্রথমে ১৮ ক্রেডিট ও দ্বিতীয়টিতে ১৮ ক্রেডিট ৩০ ঘন্টার সমতুল পড়াশুনা রয়েছে।
এই প্রোগ্রামটিতে ৫টি কোর্স ও ৫টি অ্যাসাইনমেন্ট প্রতি সেমেস্টারে আছে। আর দ্বিতীয় সেমেস্টারে একটি প্রজেক্ট ওয়ার্ক থাকে। ছাপানো কোর্স মেটেরিয়াল এর সঙ্গে ই-লার্নিং রিসোর্সেস থাকে আর লেকচার সিরিজ কন্টাক্ট ক্লাসেস সামেটি, নরেন্দ্রপুর প্রতি সেমিস্টারে ৫ দিনের জন্য ব্যবস্থাপনা করে।
কৃষি ও সংশ্লিষ্ট ক্ষেত্রের কর্মরত কর্মী ও আধিকারিকদের শিক্ষার ক্ষেত্রে এটি খুবই উপযোগী ও সহজে গ্রহণযোগ্য।
যোগাযোগের ঠিকানা – 
স্টেট এগ্রিকালচারাল ম্যানেজমেন্ট এন্ড এক্সটেনশন ট্রেনিং ইনসটিটিউট,
রামকৃষ্ণ মিশন আশ্রম, নরেন্দ্রপুর, কোলকাতা – ১০৩,
ইমেল – sametiwbrkm@gmail.com
ওয়েবসাইট – www.sametiwb.org.
              

English Summary: Post-Graduate Diploma in Agricultural Extension

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.