পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন এগ্রিকালচার ম্যানেজমেন্ট (পি জি ডি এ ই এম)

Monday, 01 January 0001 12:00 AM

 

কৃষি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান,  সরকারি  ক্ষেত্র ও শিক্ষা কেন্দ্রের কর্মী ও আধিকারিকদের  জ্ঞান ও পেশাগত বৃত্তির ক্রমাগত উন্নয়ন বর্তমান যুগে একটি গুরুত্বপূর্ণ বিষয় । কারণ সমাজ -অর্থনীতি - রাজনীতির এই পরিকাঠামোয় প্রতিনিয়ত প্রযুক্তি - তথ্য - ভাবধারা বদলাচ্ছে আর কৃষিও তার নিজস্ব গতিতে  বদলাচ্ছে আর গত দুদশকে কৃষি সম্প্রসারণের ক্ষেত্রে প্যারাডিসম সিফট ঘটেছে ।স্বাভাবিক ভাবেই সরকার এই ক্রমবর্ধমান জ্ঞান ও তথ্যের ক্ষেত্রে কৃষি সম্প্রসারনে মেলবন্ধন ঘটাতে জাতীয় স্তরে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন এগ্রিকালচার এক্সটেনশন ম্যানেজমেন্ট ( ম্যানেজ) হায়দ্রাবাদের তত্বাবধানে ২০০৭-০৮ সাল থেকে ভারতের কৃষি ও কৃষক কল্যান মন্ত্রকের অর্থানুকুল্যে প্রথম পর্যায়ে এগ্রিকালচার টেকনোলজি ম্যানেজমেন্ট এজেন্সি (আতমা)-র এটি দূরশিক্ষা কোর্স ও সম্প্রসারণ কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্য। 
পশ্চিমবঙ্গে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের স্টেট এগ্রিকালচারাল ম্যানেজমেন্ট এন্ড এক্সটেনশন ট্রেনিং ইনসটিটিউট (সামেটি) এক বছরের মডিউলে এই কোর্সটি পরিচালনা করে।
কোর্স পরিকাঠামো ও বিষয়সূচী – এই প্রোগ্রামে ৩২ ক্রেডিট, ২ টি  সেমিস্টারে প্রথমে ১৮ ক্রেডিট ও দ্বিতীয়টিতে ১৮ ক্রেডিট ৩০ ঘন্টার সমতুল পড়াশুনা রয়েছে।
এই প্রোগ্রামটিতে ৫টি কোর্স ও ৫টি অ্যাসাইনমেন্ট প্রতি সেমেস্টারে আছে। আর দ্বিতীয় সেমেস্টারে একটি প্রজেক্ট ওয়ার্ক থাকে। ছাপানো কোর্স মেটেরিয়াল এর সঙ্গে ই-লার্নিং রিসোর্সেস থাকে আর লেকচার সিরিজ কন্টাক্ট ক্লাসেস সামেটি, নরেন্দ্রপুর প্রতি সেমিস্টারে ৫ দিনের জন্য ব্যবস্থাপনা করে।
কৃষি ও সংশ্লিষ্ট ক্ষেত্রের কর্মরত কর্মী ও আধিকারিকদের শিক্ষার ক্ষেত্রে এটি খুবই উপযোগী ও সহজে গ্রহণযোগ্য।
যোগাযোগের ঠিকানা – 
স্টেট এগ্রিকালচারাল ম্যানেজমেন্ট এন্ড এক্সটেনশন ট্রেনিং ইনসটিটিউট,
রামকৃষ্ণ মিশন আশ্রম, নরেন্দ্রপুর, কোলকাতা – ১০৩,
ইমেল – sametiwbrkm@gmail.com
ওয়েবসাইট – www.sametiwb.org.
              

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.