স্ট্রবেরী ফলের গুণগত মান উন্নয়ন পদ্ধতি

Thursday, 14 March 2019 12:57 PM

উদ্ভিদ জেনেটিক্স সবসময় ফলের মান উন্নত করার জন্য বিভিন্ন পথ খোঁজে। মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষি বিভাগের সাথে উদ্ভিদ জেনেটিকবাদী কিম লেয়ার্স গত মাসে অরল্যান্ডো ফ্লোরিডাতে অনুষ্ঠিত উত্তর আমেরিকার স্ট্রবেরি গ্রোয়ার্স সিম্পোজিয়াম সম্মেলনে স্ট্রবেরি প্রজননের ক্ষেত্রে তিনি তার যে গবেষণা এবং পদ্ধতিগুলি ব্যবহার করেছিলেন সেগুলির কথা ব্যক্ত করেন।

লেয়ার্স নির্দিষ্ট স্ট্রবেরীর জাতের প্রজনন প্রক্রিয়া কিভাবে করেন, রোগের প্রতিরোধ এবং উন্নতমানের ফলের নির্দিষ্ট গুণমানের বৈশিষ্ট্যগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। আজকের ভোক্তাদের জন্য তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ফলের গুণমানটি বোঝা যায় ফ্রিজে কতক্ষণ ফলটিকে রাখলে তা টাটকা এবং খেতে ভাল লাগছে তা দেখে।

লেয়ার্স এমন একটি প্রজনন প্রক্রিয়া শুরু করে যেখানে প্রত্যেকটি চাষের জন্য ছয়টি উদ্ভিদ চক্রান্তে তার নির্বাচন হয়। ফল দুই বালতির মধ্যে রাখা হয়; একটা ভাল ফলের জন্য এবং অন্যটি পচা ফলের জন্য। তারপর প্রতিটি ফল আলাদাভাবে ওজন করা হয়। এটি গবেষক লেয়ার্সকে পচা ফলের সংখ্যা চাষের জমির পরিপ্রেক্ষিতে প্রদান করে। এরপর তিনি pH, অম্লতা এবং ব্রিক্স (ফলের রসে চিনির পরিমাণ) পরিমাপ করেন।

চাষীরা সাধারণত একাধিক ফলের প্রজনন ঘটায়। যাইহোক, কখনও কখনও উত্পাদক এবং ভোক্তারা নির্দিষ্ট বৈশিষ্ট্যের ফলের উপর জোর রাখে। বর্তমানে, এনথ্রাকনোস ক্রাউন পচা রোগটি উত্পাদকদের জন্য আসন্ন অমঙ্গলের সংকেত। লেয়ার্স বলেন যে এটি চাষের জমিতে ছড়িয়ে পড়ার আগে এখন এই রোগের বিরুদ্ধে প্রস্তুতি নিচ্ছেন। এটি একটি উদাহরন যে একটি প্রজনন প্রোগ্রাম কিভাবে ফলের বৈশিষ্ট্য পরিবর্তন করে পারে।

"পুরোপুরি সবকিছু দিক থেকেই নিখুঁত এমন একটি উদ্ভিদ পাওয়া খুবই বিরল," লেয়ার্স বলেন। চাষের জন্য নির্দিষ্ট ফসল নির্বাচন করার সময় সেগুলিই নির্বাচন করা উচিৎ যেগুলি নির্ঝঞ্ঝাটে চাষ করা যায়, এবং ভোক্তাদের এবং উত্পাদকদের উভয়পক্ষই যেন এটি পছন্দ করে। তিনি বলেন যে নার্সারি শিল্প এবং ভোক্তা, দুজনকেই সম্পূর্ণভাবে সন্তুষ্ট করা একটি কঠিন কাজ হতে পারে। নার্সারি শিল্প চায় এমন একটি উদ্ভিদ যা সহজে বাড়তে পারে, এদিকে ভোক্তারা এমন একটি ফল খুঁজছেন যার স্বাদ অতুলনীয় এবং তাদের পরবর্তী কেনাকাটা সফর পর্যন্ত যেন সেটি স্থায়ী হয়।

সেরা স্বাদ খোঁজার সময়, লেয়ার্স বলেন যে তিনি এবং তার সহকর্মী প্রজনন প্রক্রিয়ার প্রতিটি পর্যায়ে স্ট্রবেরিটি অনেকবার চেখে দেখেন। তিনি প্রজনন প্রক্রিয়া শুরু করেন ১২০০০ চারার সাথে এবং শেষ পর্যায় পর্যন্ত যেতে পারে মাত্র ১২০টি চারা।

লেয়ার্স ফলের ফলন ঋতুতে প্রত্যেক উদ্ভিদকে আলাদাভাবে পরীক্ষা করেন। উদ্ভিদে আকর্ষণীয় ফল অনেক আছে কিনা সেটা পরখ করেন। সবচেয়ে সুন্দর ফলসম্পন্ন উদ্ভিদ খুঁজে পাওয়ার পর, এটি যথেষ্ট পরিমাণে দৃঢ় কিনা তা দেখার জন্য ফলে চাপ দেন, ফলের ত্বক কতটা কঠিন তা দেখার জন্য হাতে ঘষেন এবং তারপর তার স্বাদ নেন। যদি স্বাদ ভালো হয় তাহলে তিনি সেটার প্রচার করেন। যদি উদ্ভিদটি কোনও রোগে আক্রান্ত না হয় তবে একই বছরে ছয় প্লটের মধ্যে এটি পর্যবেক্ষণ করা হয় যা পর্যবেক্ষণ প্লট হিসাবে পরিচিত। পরবর্তী বসন্তে, ফলের জন্য পিএইচ এবং ব্রিক্স তথ্য সংগ্রহ করা হয়।

বর্তমানে, লেয়ার্স এমন একটি মেশিনে কাজ করছেন যা ইনফ্রারেড আলো ব্যবহার করে। একবার এটি ক্যালিব্রেটেড হয়ে গেলে, সে মেশিনে ফলের টুকরো লাগাতে সক্ষম হবেন এবং বিনা-ধ্বংসাত্মকভাবে ব্রিক্স এবং পিএইচ-এর ফল পরীক্ষা করবে।

লেয়ার্স এছাড়াও প্রশিক্ষিত স্বাদ পরীক্ষকদের নিয়ে গত বছর একটি প্যানেল হোস্ট করেন। ফলের সুগন্ধ, মিষ্টতা, অম্লতা এবং এটি কতটা সুন্দর বা তাজা তা বিভিন্ন বিভিন্ন ফল-গুণমানের উপর ভিত্তি করে ১০টি ভিন্ন জাতের ফলকে মূল্যায়ন করা হয়।

তথ্য সংগ্রহ - VSC News

- অভিষেক চক্রবর্তী



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.