রিলায়েন্স ফাউন্ডেশন আমার পরিত্রাতা

Tuesday, 22 January 2019 05:48 PM
সুভেন্দু বিশ্বাস নিজের পেঁয়াজের ক্ষেতে

সুভেন্দু বিশ্বাস নিজের পেঁয়াজের ক্ষেতে

আমি সুভেন্দু বিশ্বাস নদিয়া জেলার কিষানগঞ্জের তারকনগর গ্রামের একজন চাষী। প্রধানত ১.৭ একর জমিতে ধান ও ১ একরে পেঁয়াজ চাষ করেছিলাম। এই চাষের ওপর আমার পুরো পরিবার নির্ভরশীল, আমার পরিবারে আমার স্ত্রী,আমি ও দুই মেয়ে, এই চাষের টাকা থেকে আমার দুই মেয়ের এক মেয়েকে স্নাতোকোত্তর করেছি ও আর এক মেয়েকে স্নাতক পড়ার খরচ ও সংসার এর খরচ নির্বাহন করে যাচ্ছি।

আমি রিলায়েন্স ফাউন্ডেশনের সাথে যুক্ত হওয়ার আগে আমি বছরে ধান চাষ থেকে ২০-২৫ হাজার টাকা লাভ করতাম এখন রিলায়েন্স ফাউন্ডেশনের পরামর্শ মেনে তা বেড়ে ৩০-৩৫ হাজার টাকা হয়েছে।

পেঁয়াজের ক্ষেত্রে ৬০-৭০ হাজার টাকা পর্যন্ত পেয়াজ বিক্রি করতাম কিন্তু রিলায়েন্স ফাউন্ডেশনের পরামর্শ মত এখন আরও কম খরচে ১.১ লক্ষ টাকার পেয়াজ বিক্রি করেছি। 

এর আগে আমরা চিরাচরিত প্রথা অনুযায়ী  রোগ পোকার ঔষধ ব্যাবহার করতাম ও তা ব্যবহারের সঠিক সময় ও পরিমাণ জানতাম না এর ফলে আমাদের খরচা ও সময় দুই নস্ট হত এবং কীটনাশকের দোকানদার লাভবাণ হতো। আমি খুব চিন্তিত ছিলাম ঠিক কিছু দিনের মধ্যই রিলায়্যান্স ফাউন্ডেশনের প্রতিনিধির সাথে আমার আলাপ হয় এবং তারপর আমি সবকিছু জানতে পারি।

এখন রিলায়েন্স ফাউন্ডেশনের বিশেষজ্ঞের উপযুক্ত পরামর্শে আমি খুব উপকৃত, আমি চাষবাসের যেকোন সমস্যার সম্মুখিন হলেই তাদের হেল্পলাইন নম্বর ১৮০০-৪১৯-৮৮০০ তে ফোন করি ও রিলায়েন্স ফাউন্ডেশন দ্বারা আয়োজিত সমস্ত অডিও কনফারেন্স-এ অংশগ্রহনও করি এবং আর্থিক ভাবে বিপুল পরিমাণে লাভবান হই। আমাদের দৈনন্দিক জীবনকে আরও ভালো ও উন্নত করার জন্য আমি আন্তরিক ভাবে রিলায়েন্স ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই।

- সুভেন্দু বিশ্বাস

গ্রাম - তারকনগর

ব্লক - কিষানগঞ্জ, জেলা - নদিয়া

মোবাইল নং - 9735321085

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.