রিলায়েন্স ফাউন্ডেশন আমার পরিত্রাতা

KJ Staff
KJ Staff
সুভেন্দু বিশ্বাস নিজের পেঁয়াজের ক্ষেতে
সুভেন্দু বিশ্বাস নিজের পেঁয়াজের ক্ষেতে

আমি সুভেন্দু বিশ্বাস নদিয়া জেলার কিষানগঞ্জের তারকনগর গ্রামের একজন চাষী। প্রধানত ১.৭ একর জমিতে ধান ও ১ একরে পেঁয়াজ চাষ করেছিলাম। এই চাষের ওপর আমার পুরো পরিবার নির্ভরশীল, আমার পরিবারে আমার স্ত্রী,আমি ও দুই মেয়ে, এই চাষের টাকা থেকে আমার দুই মেয়ের এক মেয়েকে স্নাতোকোত্তর করেছি ও আর এক মেয়েকে স্নাতক পড়ার খরচ ও সংসার এর খরচ নির্বাহন করে যাচ্ছি।

আমি রিলায়েন্স ফাউন্ডেশনের সাথে যুক্ত হওয়ার আগে আমি বছরে ধান চাষ থেকে ২০-২৫ হাজার টাকা লাভ করতাম এখন রিলায়েন্স ফাউন্ডেশনের পরামর্শ মেনে তা বেড়ে ৩০-৩৫ হাজার টাকা হয়েছে।

পেঁয়াজের ক্ষেত্রে ৬০-৭০ হাজার টাকা পর্যন্ত পেয়াজ বিক্রি করতাম কিন্তু রিলায়েন্স ফাউন্ডেশনের পরামর্শ মত এখন আরও কম খরচে ১.১ লক্ষ টাকার পেয়াজ বিক্রি করেছি। 

এর আগে আমরা চিরাচরিত প্রথা অনুযায়ী  রোগ পোকার ঔষধ ব্যাবহার করতাম ও তা ব্যবহারের সঠিক সময় ও পরিমাণ জানতাম না এর ফলে আমাদের খরচা ও সময় দুই নস্ট হত এবং কীটনাশকের দোকানদার লাভবাণ হতো। আমি খুব চিন্তিত ছিলাম ঠিক কিছু দিনের মধ্যই রিলায়্যান্স ফাউন্ডেশনের প্রতিনিধির সাথে আমার আলাপ হয় এবং তারপর আমি সবকিছু জানতে পারি।

এখন রিলায়েন্স ফাউন্ডেশনের বিশেষজ্ঞের উপযুক্ত পরামর্শে আমি খুব উপকৃত, আমি চাষবাসের যেকোন সমস্যার সম্মুখিন হলেই তাদের হেল্পলাইন নম্বর ১৮০০-৪১৯-৮৮০০ তে ফোন করি ও রিলায়েন্স ফাউন্ডেশন দ্বারা আয়োজিত সমস্ত অডিও কনফারেন্স-এ অংশগ্রহনও করি এবং আর্থিক ভাবে বিপুল পরিমাণে লাভবান হই। আমাদের দৈনন্দিক জীবনকে আরও ভালো ও উন্নত করার জন্য আমি আন্তরিক ভাবে রিলায়েন্স ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই।

- সুভেন্দু বিশ্বাস

গ্রাম - তারকনগর

ব্লক - কিষানগঞ্জ, জেলা - নদিয়া

মোবাইল নং - 9735321085

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters