ফসলে জিঙ্ক, বোরন ও মলিবডিনাম অনুখাদ্য কখন প্রয়োগ করবেন?

Monday, 25 February 2019 10:37 AM

অনুখাদ্যের অভাবে ফসলের নানা শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় বিঘ্ন ঘটে ফলে গাছে এমন কিছু লক্ষণ প্রকাশ পায়, যেগুলি রোগের মত দেখতে হয়। এই সমস্যাগুলি দূরীকরণে লক্ষণ অনুযায়ী অণুখাদ্য প্রয়োগ দরকার । 

বোরনের (B) অভাব জনিত লক্ষণ - বাঁধাকপি ও ফুলকপির ফাঁপা কাণ্ড, ফুলকপির গোলাপী রঙ, আলু, বেগুন,  মূলো, কপি ফেটে যাওয়া,  টমাটো ও পেয়ারার ফলের গায়ে উঁচু দাগ, গাছের ডগা কালো হয়ে শুকিয়ে যাওয়া,  মূলো ও বীটের ভিতরে কালো পচন, কুমড়ো জাতীয় ফসলে কান্ড ফাটা, সূর্যমুখীর চিটে দানা ইত্যাদি ।

প্রতিকার - অভাবী জমিতে জমি তৈরির সময় 4 কেজি বোরক্স জৈব সারের জৈব সারের সঙ্গে মিশিয়ে প্রয়োগ করা যেতে পারে। অন্যভাবে প্রতি লিটার জলে 2 গ্রাম বোরক্স বা 1 গ্রাম বোরিক অ্যাসিড গুলে ফসলের 1 ও 1.5 মাস বয়সে  যথাক্রমে 100লিটার ও  200লিটার মিশ্রণ / একর জমীতে পাতায় স্প্রে করতে হবে । লক্ষণ প্রকাশ পাওয়া ফসলে এই মিশ্রণ 15 দিন বাদে 2বার প্রয়োগ করতে হবে।

জিঙ্কের (Zn)অভাব জনিত লক্ষণ - 

ধান গাছের মরচে রোগ, গমের হলদে সাদা পাতা, ভুট্টার সাদা পাতা, সর্ষের নীলচে বেগুনি পাতা,আলুর ব্রোঞ্জ রঙের পাতা, টমাটোর মোটা, ছোট ও কোঁচকানো পাতালেবুর ছোট ও বিকৃত ফল ইত্যাদি।

প্রতিকার - অভাবী জমিতে জমি তৈরির সময়  একর প্রতি 10 কেজি জিঙ্ক সালফেট জৈব সারের সাথে মিশিয়ে প্রয়োগ করা হয়। অথবা প্রতি লিটার জলে 0.5 গ্রাম চিকলেটেড জিঙ্ক গুলে 1 ও 1.5 মাস বয়সে  যথাক্রমে 100 লিটার ও  200 লিটার মিশ্রণ প্রতি একর জমীতে পাতায় স্প্রে করতে হবে। লক্ষণ প্রকাশ পাওয়া ফসলে এই মিশ্রণ 15 দিন বাদে 2বার প্রয়োগ করতে হবে।

মলিবডেনামের (Mo) অভাবজনিত লক্ষণ –

ফুলকপির কাস্তের মত সরু পাতা, বাঁধাকপির পাতা মুরে কাপের মত আকৃতি,  টমাটোর পাতা বেঁকে  কাপের মত আকৃতি,  আলুর পাতায় ফ্যাকাসে ছোপ, বেগুন, সূর্যমুখী, পেঁপের পাতার অংশ কমে যাওয়া  ইত্যাদি।

প্রতিকার - অ্যামোনিয়াম মলিবডেট জৈব সারের সাথে মিশিয়ে প্রয়োগ করতে হবে। অথবা প্রতি লিটার জলে 0.5গ্রাম  অ্যামোনিয়াম মলিবডেট , 1  ও 1.5 মাস বয়সে  যথাক্রমে 100লিটার ও  200লিটার মিশ্রণ প্রতি একর জমিতে পাতায় স্প্রে করতে হবে । লক্ষণ প্রকাশ পাওয়া ফসলে এই মিশ্রণ 15 দিন বাদে 2বার প্রয়োগ করতে হবে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.