(Darjeeling - the ‘Queen of the Himalayas) অবর্ণনীয় শোভায় শোভিত ‘হিমালয় রাণী’ দার্জিলিং

KJ Staff
KJ Staff
Tea garden
Tea garden

ভারতের উত্তপ্ত ও আর্দ্র গ্রীষ্মের এক অংশ, দার্জিলিং উত্তর-পূর্ব ভারতের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। পাহাড়ের ঢালু ঘূর্ণায়মান চমত্কার চা বাগানের মনোমুগ্ধকর চিত্র, মন্ত্রমুগ্ধকারী সূর্যোদয়,  সুরম্য শহরের মধ্য দিয়ে চলা টয় ট্রেন এবং স্থানীয় জনগণের স্বাগত হাসি দার্জিলিংকে ভারতের পূর্বাঞ্চলের অন্যতম সুন্দর পার্বত্য কেন্দ্র হিসাবে গড়ে তুলেছে।

এই শহরটি 'হিমালয়ের রানী' হিসাবে পরিচিত। কলকাতা থেকে প্রায় ৭০০ কিলোমিটার দূরে অবস্থিত এই প্রাকৃতিক পাহাড়ি স্টেশনটি ঘুরতে যাওয়ার জন্য আদর্শ একটি জায়গা। চা বাগান থেকে চা সংগ্রহ তো মন্ত্রমুগ্ধ করার মতো দৃশ্য। দার্জিলিংয়ে ৮৬ টিরও বেশি এস্টেট রয়েছে, যা বিশ্বব্যাপী বিখ্যাত 'দার্জিলিং চা' উত্পাদন করে।  

বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শিখর এবং ভারতে সর্বোচ্চ, কাঞ্চনজঙ্ঘা এখান থেকে স্পষ্টভাবে দৃশ্যমান। দার্জিলিংয়ের বেশ কয়েকটি জনপ্রিয় আকর্ষণগুলির মধ্যে রয়েছে মঠ, বোটানিক্যাল গার্ডেন, একটি চিড়িয়াখানা এবং দার্জিলিং-রেঞ্জিট ভ্যালি প্যাসেঞ্জার রোপওয়ে, যা দীর্ঘতম এশিয়ান রোপওয়ে। পাহাড়ের গায়ে পাইন ফারের সাম্রাজ্য আপনাকে মোহিত করবেই।

Toy train - Darjeeling
Toy train - Darjeeling

দার্জিলিং- এ ঘুরে দেখার কিছু দুর্দান্ত জায়গা -

১) দার্জিলিং শহর থেকে টাইগার হিল যাওয়ার পথে পড়ে এক অপরূপ স্থান। এই স্থান থেকে টয় ট্রেন ঘুরে ঘুম স্টেশনের দিকে অগ্রসর হয়। এই স্থানে বসে হরেক জিনিসের বাজার। রেল লাইন জুড়ে সাজানো থাকে পসরা। ট্রেন আসার ঠিক আগে সরিয়ে নেওয়া হয় দোকান। ট্রেন চলে গেলে পুনরায় শুরু হয় কেনাবেচা। বাতাসিয়া লুপের অপরূপ এই বাজার বিশ্বের অন্যতম আকর্ষণ।  

২) সুদীর্ঘ ও ঐতিহ্যমণ্ডিত দার্জিলিং ম্যাল পর্যটন কেন্দ্র হিসাবে সুপরিচিত। এখান থেকে পাবর্ত্য শোভা দেখতে লাগে বেশ। ইচ্ছে করলেই পরে নেওয়া যায় পাহাড়ি পোশাকও। সেই স্থান থেকে ৪ কিলোমিটার দূরে জাপানিজ প্যাগোডা দেখতে যাওয়ার পথে উজ্জ্বল ও হলুদ বর্ণের আভা আর্ট গ্যালারি পর্যটকদের মনোমুগ্ধ করে।

৩) দার্জিলিং শহর থেকে কিছুটা দূরে পাহাড়ের চূড়ায় অবস্থিত টাইগার হিল পয়েন্টে পৌঁছতে ভোরে বেরোনো আবশ্যক। কারণ এই স্থান থেকে ভোরে সূর্যোদয় ও কাঞ্চনজঙ্ঘা দেখার শোভা অবর্ণনীয়।

৪) দার্জিলিং ম্যাল থেকে কিছুটা দূরেই অবস্থিত পদ্মজা নায়ডু জুলজিক্যাল পার্ক বা চিড়িয়াখানা। এখানে রেড পান্ডা, স্নো লেপার্ড, তিব্বতি নেকড়ে সহ পূর্ব হিমালয়ের বহু বিলুপ্ত প্রাণির দেখা মেলে। এই স্থান পর্যটকদের বিশেষ আকর্ষণের কেন্দ্র।

৫) দার্জিলিং-র লাওডস বোটানিক্যাল গার্ডেনে অর্কিড, রডোডেনড্রন, ম্যাগনোলিয়া, প্রিমুলা, ফার্ন সহ নানা প্রজাতির গাছ ও গুল্ম দেখতে পাওয়া যায়। এর সৌন্দর্য্য এককথায় অবর্ণনীয়।

৬) দার্জিলিং-র এই রেস কোর্স বিশ্বের সর্বোচ্চ রেস কোর্স।

Image source - Google

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters