সত্যজিৎ রায় লাইফটাইম সম্মান পেতে চলেছেন পরিচালক কার্লোস সাউরাক

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ ৫৩তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আইএফএফআই-তে স্পেনের চলচ্চিত্র পরিচালক কার্লোস সাউরাকে সত্যজিৎ রায় লাইফটাইম সম্মান দেওয়া হবে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডঃ এল মুরুগন একথা ঘোষণা করেছেন।

আগামী ২০ তারিখ থেকে গোয়ায় এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে চলেছে। নতুন দিল্লিতে গতকাল এই উৎসব উপলক্ষে সাংবাদিক সম্মেলনে উৎসব অধিকর্তা এবং এফএফডিসি-র মহানির্দেশক শ্রী রবীন্দর ভাকের জানান, এবারের এই উৎসবে ৭৯টি দেশের ২৮০টি ছবি দেখানো হবে।

তিনি আরও বলেন, ভারত থেকে ২৫টি ফিচার ফিল্ম এবং ২০টি নন-ফিচার ফিল্ম ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে প্রদর্শিত হবে, আর আন্তর্জাতিক বিভাগে ১৮৩টি ছবি থাকছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব শ্রী অপূর্ব চন্দ্র এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রীকে বড় দিদির মতো সম্মান করিঃ মিঠুন চক্রবর্তী

স্পেনের চলচ্চিত্র পরিচালক কার্লোস সাউরা  ইতিপূর্বে বার্লিন চলচ্চিত্র উৎসবে তাঁর ‘ডেপ্রিসা ডেপ্রিসা’ ছবির জন্য শ্রেষ্ঠ পরিচালকের সম্মান ‘গোল্ডেন বিয়ার’ পায়েছেন। এর পাশাপাশি ‘লা কাজা’ এবং ‘পিপারমিন্ট ফ্র্যাপে’-র জন্য দুটি ‘সিলভার বিয়ার’ অর্জন করেছেন। তিনি ‘কার্মেন’-এর জন্য বাফটা এবং অন্য পুরস্কারের পাশাপাশি কান চলচ্চিত্র উৎসবে তিনটি সম্মান অর্জন করেছেন। তাঁকেই এবার আইএফএফআই-এর তরফ থেকে সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করা হবে।

এবারের এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি হল অস্ট্রিয়ার চলচ্চিত্র ‘আলমা অ্যান্ড অসকার’ যেটি ডায়টার বার্নার পরিচালনা করেছেন। অন্যদিকে, এবারের চলচ্চিত্র উৎসব শেষ হবে ক্রিসতফ জানুসি-র ‘পারফেক্ট নাম্বার’ ছবি দিয়ে।

আরও পড়ুনঃ বিনামূল্যে ইংরেজি শেখার সুযোগ করে দিলেন অরিজিৎ সিং

আন্তর্জাতিক বিভাগে প্রথিতযশাঃ চলচ্চিত্রকার বব র‍্যাফেলসন, ইভান রিয়েতম্যান, পিটার বোগদানোভিচ, ডগলাস ট্রাম্বল এবং মণিকা ভিত্তি-র প্রতি শ্রদ্ধা জানানো হবে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের থিম হিসেবে থাকছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অঙ্গ হিসেবে গত ১০০ বছরে ভারতীয় চলচ্চিত্রের উদ্ভাবন।

Published On: 15 November 2022, 05:38 PM English Summary: Director Carlos Saurac to receive Satyajit Ray Lifetime Honor

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters