(Kenya Travel) রোমাঞ্চকর কেনিয়া ভ্রমণ – প্রকৃতির সৌন্দর্য আপনার মানসপটে অঙ্কন করতে হলে একমাত্র গন্তব্য কেনিয়া

KJ Staff
KJ Staff
Massai Mara National Reserve
Massai Mara National Reserve

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া তার প্রাকৃতিক দৃশ্য এবং সুবৃহৎ বন্যপ্রাণী সংরক্ষণের জন্য খ্যাতি অর্জন করেছে। দেশের বৈচিত্র্যময় বন্যজীবন এবং মনোরম ভৌগোলিক দৃশ্য পর্যটকদের মূল আকর্ষণ কেন্দ্র। কেনিয়ার অর্থনীতিতে পর্যটন একটি গুরুত্বপূর্ণ অবদান রাখে।

কেনিয়াতে বিশ্বের অন্যতম দুর্দান্ত বন্যজীবন সংরক্ষণাগার রয়েছে। সমৃদ্ধ সাংস্কৃতিক বৈচিত্র্যের সাথে কেনিয়ার মানুষও বন্ধুত্বপূর্ণ এবং বহুমুখী প্রতিভা রয়েছে তাদের। ভাষা, রীতিনীতি, শিল্পকলা, সংগীত, খাবার, পোশাক-পরিচ্ছদ- এই সমস্ত জিনিসের বিন্যাস, সম্প্রদায়ের স্নেহবোধমূলক মানসিকতা, সকল কিছুর সহাবস্থান সত্ত্বেও স্বতন্ত্রবাদের এক পরার্থপর ধারণাও রয়েছে এখানে।

কেনিয়া এত বিখ্যাত হওয়ার কয়েকটি কারণ (Kenya, why so famous) -

১) কেনিয়ার সাফারি পৃথিবীর মধ্যে বিখ্যাত। জীবনে একটু অন্য রকমের স্বাদ আনতে চাইলে আপনার পরিচিত পরিবেশ ছেড়ে একটু ভিন্নতা চাইলে কেনিয়ার সাফারি এক চমৎকার ও দুঃসাহসিক গন্তব্য হতে পারে। এখানে সাফারি কেনিয়ার রাজধানী নাইরোবি থেকে শুরু হয়ে মাসাই মারা হয়ে গ্রেট রিফ উপত্যাকায় গিয়ে শেষ হয়। এখানে সাফারিতে আফ্রিকান সিংহ, জেব্রা, জিরাফ, আফ্রিকান হাতি এবং আরও নানা ধরনের বিচিত্র প্রাণী আপনাকে মনোমুগ্ধ করবেই। এখানে অনেক বিরল প্রজাতির প্রাণীও রয়েছে, যা সাধারণত পৃথিবীর অন্য কোথাও আর নেই। এরকম বিরল প্রজাতির প্রাণীর মধ্যে রয়েছে (এম্বসেলি প্রজাতির হাতি, মাউন্ট কিলিমাঞ্জারোর পার্শ্ববর্তী অঞ্চলে দৃশ্যমান) হোয়াইট রাইনোসর, অরিক্স ইত্যাদি।

২) কেনিয়া দুর্দান্ত রানারদের জন্যও খ্যাতিমান। বিশ্বের বৃহত্তম ম্যারাথোনারদের মধ্যে কয়েকজন হলেন কেনিয়াবাসী।  

৩) কেনিয়ায় থাকাকালীন রানী এলিজাবেথ সিংহাসনে আরোহণের করেন। কিং জর্জের মৃত্যুর পরে, রাজকন্যা এলিজাবেথ কুইন এবং কমনওয়েলথের নেত্রী হন।

Lamu Island, Kenya
Lamu Island, Kenya

কোথায় কোথায় ঘুরবেন (Places to visit) –

মাসাই মারা ন্যাশনাল রিসার্ভ, অ্যাম্বোসেলি ন্যাশনাল রিসার্ভস, স্যাভো ন্যাশনাল পার্ক, স্যাম্বুরু, বাফেলো স্প্রিং এবং সাবা ন্যাশনাল রিসার্ভ, লেক নাকুরু ন্যাশনাল পার্ক, লামু আইসল্যান্ড, লেক নাইভাসা, নাইরোবি, নাইরোবি ন্যাশনাল পার্ক, ডেভিড শেলড্রিক ওয়ার্ল্ড লাইফ ট্রাস্ট এলিফ্যান্ট নার্সারি, মালিন্দী, মোম্বাসা, মাউন্ট কেনিয়া ন্যাশনাল পার্ক, হেলস গেট ন্যাশনাল পার্ক, ওআই পেজেতা কনসারভেন্সি – কেনিয়ায় যাওয়ার পর এই সকল জায়গাগুলি আপনাকে যেতেই হবে, নচেৎ কেনিয়ার সৌন্দর্য আপনার কাছে অধরাই থেকে যাবে।

Image source - Google

Related link - (Sundarban the thrill of this winter) এই শীতে রোমাঞ্চ রস আস্বাদন করতে বেড়িয়ে আসুন সুন্দরবন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters