মাত্র ৪০ হাজারে মিনি ট্র্যাক্টর- ইঞ্জিন ১২৫ সিসি

KJ Staff
KJ Staff
Mini Tractor
Mini Tractor

হরিয়ানার রাতিয়া ফতেহাবাদ রোডের ধনী তাহলির বাসিন্দা কৃষক দিলবাগ সন্ধুর ষোল বছরের ছেলে মেহের সিংহ তার অনন্য প্রতিভার মাধ্যমে মোটর সাইকেলের ইঞ্জিন দিয়ে একটি মিনি ট্রাক্টর তৈরি করেছে। দূর-দূরান্ত থেকে মানুষ এই ট্রাক্টরটি দেখতে আসছেন। ষোল বছরের যুবক মেহের জানিয়েছেন, এই ট্রাক্টরটি তৈরিতে মাত্র চল্লিশ হাজার টাকা ব্যয় হয়েছে।

মেহের সিংহ জানিয়েছেন, স্থানীয় বিদ্যালয়ে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করার পরে তিনি ভিরদানা গ্রামে আইটিআইতে ভর্তি হন। তিনি বর্তমানে ডিজেল মেকানিকালের শিক্ষার্থী। দীর্ঘ ৬ মাস ব্যাপী লকডাউনে তার মাথার আসে এই মিনি ট্রাক্টরটি তৈরির কথা। তিনি বলেন যে, “এই সময়ে এমন কিছু করা উচিত যা অন্য মানুষের জন্য অনুপ্রেরণা হয়ে দাঁড়ায়”, এই ভাবনা তার মাথায় আসে। এরপরই তিনি তৎপরতার সাথে এই ট্রাক্টরটি তৈরি করেছেন।

ছাত্র মেহের সিং জানিয়েছেন যে, এই ট্রাক্টরটি তৈরি করতে পাঁচ মাস সময় লেগেছে। তিনি আইটিআইতে যা শিখেছিলেন, তা ছিল ব্যবহারিকভাবে পরীক্ষার সুযোগ। তার একটি পুরানো মোটরসাইকেল ছিল। তার ইঞ্জিন দিয়ে এই ট্রাক্টরের ইঞ্জিন বানানো হয়েছে। ইঞ্জিন ছাড়া আরও কিছু অংশের প্রয়োজন ছিল, যা বাজার থেকে সহজেই পাওয়া যায়। একই সঙ্গে তিনি এই মিনি ট্রাক্টরের বডিও তৈরি করেছেন। এই জন্য, তিনি তার বাড়িতে একটি ঢালাই সিস্টেম ইনস্টল করেছেন।

এভাবেই মেহর ট্রাক্টর তৈরি করলেন

মার্চে লকডাউন শুরু হওয়ার পরে, মেহার সিং খালি বসে থাকতে মোটেই পছন্দ করেননি। তিনি এই মিনি ট্রাক্টরটি তৈরিতে মনোযোগ দেন। মারুতি 800 এর গিয়ার বক্স, বাইকের ইঞ্জিন এবং পাঞ্জাব থেকে ট্র্যাক্টরের বিভিন্ন অংশ নিয়ে এসে তিনি ট্র্যাক্টরটি তৈরি করেছেন।

পাঁচ কেজি পর্যন্ত ওজন ধারণক্ষমতা -

এই ট্রাক্টরে একটি ১২৫ সিসির বাইক ইঞ্জিন রয়েছে, যা পাঁচ কুইন্টাল পর্যন্ত ওজন বহন করতে সক্ষম এবং এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজেই যেতে পারে। পশুর জন্য চারা, সার, বীজ ইত্যাদি পরিবহনে কৃষকদের সাধারণত এই ট্রাক্টরটি সহায়তা করবে।

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters