ফসল বাঁচানোর অনন্য উপায়, এবার স্যাটেলাইট হয়ে উঠবে কৃষকদের নয়া ভরসা

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ মহারাষ্ট্র সরকার কৃষকদের ফসলের ক্ষতির মূল্যায়ন করতে স্যাটেলাইট ব্যবহার করার পরিকল্পনা করছে। রাজ্যের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের কাছে এই বিষয়ে একটি মডেল পেশ করেছে রাজ্য প্রশাসন। ফড়নবীস এই মডেলের ত্রুটিগুলি সংশোধন করার নির্দেশ দিয়েছেন।

মুম্বাইতে একটি অনুষ্ঠানের সময় পরিকল্পনা সম্পর্কে কথা বলতে গিয়ে, ফড়নাভিস বলেছেন যে ,“ ফসলের ক্ষতির মূল্যায়ন স্যাটেলাইটের সাহায্যে করা হবে। স্যাটেলাইট ম্যাপিংয়ের মাধ্যমে ফসলের মূল্যায়ন এই অঞ্চলের জন্য একটি গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হবে। স্যাটেলাইট থেকে তোলা ছবি ফসলের ক্ষতির পরিমাণ নির্ণয় করবে এবং ক্ষতিপূরণ প্রদানের প্রক্রিয়ায় অনেক দূর এগিয়ে যাবে”।

আরও পড়ুনঃ সৌর প্যানেলের ব্যবসা করবেন? জেনে নিন বিস্তারিত

ফড়নবীস বলেছিলেন যে তাঁর সামনে যে মডেলটি আনা হয়েছিল তাতে কিছু ত্রুটি ছিল। ঠিক করতে বলা হয়েছিল। এই সিস্টেমটি অটোপাইলট মোডে কাজ করবে। মানে এতে মানুষের হস্তক্ষেপ খুবই কম হবে।

বর্তমান ব্যবস্থা অনুযায়ী ফসলের ক্ষতির মানচিত্র তৈরির জন্য সরকারকে লিখিত আদেশ জারি করতে হয়। রাজস্ব আধিকারিকদের ক্ষতিগ্রস্ত খামার পরিদর্শন করতে, জরিপ পরিচালনা করতে এবং তারপর ক্ষতির মূল্যায়ন প্রতিবেদন জমা দিতে বলা হয়। রিপোর্ট রাজ্য স্তরে তহসিল থেকে জেলায় স্থানান্তরিত হয়। তারপর তার ক্ষতিপূরণ ঘোষণা করা হয়।

আরও পড়ুনঃ মৎস্যমন্ত্রীর নিরলস পরিশ্রমে সুরক্ষিত হতে চলেছে ১৫ লক্ষ মৎস্যজীবীর জীবন

রাজ্যের রাজস্ব বিভাগের একজন আধিকারিক বলেছেন যে যদি উপগ্রহগুলি মূল্যায়ন এবং কৃষকদের ক্ষতিপূরণ প্রদানের জন্য ব্যবহার করা হয় তবে এটি সরকারী কর্মচারীদের অনেক ঘন্টা বাঁচবে এবং কৃষকরা অবিলম্বে ক্ষতিপূরণ পাবেন।

Published On: 22 October 2022, 04:41 PM English Summary: A unique way to save crops, this time satellite will become the new hope of farmers

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters