এগ্রিটেক সামিট এবং স্বরাজ পুরস্কার 2022 আজ অনুষ্ঠিত হচ্ছে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ স্বরাজ ট্র্যাক্টরস, মাহিন্দ্রা গ্রুপের অংশ, এবং একটি শীর্ষস্থানীয় ভারতীয় ট্র্যাক্টর ব্র্যান্ড আজ নতুন দিল্লিতে অনুষ্ঠিত একটি কৃষি কনক্লেভে স্বরাজ পুরস্কার 2022-এর 4র্থ সংস্করণের আয়োজন করেছে।

কনক্লেভে, মাননীয় কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমরের উপস্থিতিতে, স্বরাজ 2021-2022 সালে কৃষি ক্ষেত্রে তাদের অবদানের জন্য কৃষক এবং কৃষি প্রতিষ্ঠানগুলিকে স্বীকৃতি দেন, যিনি কল্যাণের জন্য স্বরাজ ট্রাক্টরদের অবদানকেও স্বীকৃতি দিয়েছিলেন। কৃষক এই অনুষ্ঠানে বক্তৃতা করার সময়, শ্রী তোমর কৃষি খাতে বিশেষ করে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা করার জন্য ভারত সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরেন।

কনক্লেভে, মাননীয় কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর উপস্থিতিতে, স্বরাজ 202-2022 সালে কৃষিক্ষেত্রে তাদের কৃষকদের জন্য কৃষক এবং কৃষি সংস্থাগুলিকে দেন বলে কল্যাণ কল্যাণের জন্য ট্রাক্টরগুলিকে স্বরাজ দিয়েছিলেন। কৃষক এই অধিবেশন বক্তাতা করার সময়, শ্রী তোমায় কৃষি খাত বিশেষ করে ও নির্দেশক কৃষকদের সহায়তা করার জন্য ভারত প্রচেষ্টার কথা বলা।

তার মূল বক্তব্যের সময়, শ্রী হরিশ চ্যাভান, সিইও স্বরাজ বিভাগের বলেন, “ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য কৃষি গুরুত্বপূর্ণ এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের উৎপাদনশীলতা এবং আয় বৃদ্ধিতে যান্ত্রিকীকরণ এবং এগ্রিটেকের ভূমিকা একটি প্রধান ভূমিকা পালন করে৷ আমাদের অবশ্যই ভারতীয় কৃষি জমিতে টেকসই, সাশ্রয়ী এবং সহজলভ্য কৃষি যান্ত্রিকীকরণ গ্রহণ করতে হবে যাতে সামগ্রিক উত্পাদনশীলতা বাড়ানো যায় যাতে ভারতীয় কৃষি খাত আত্মনির্ভর হতে সক্ষম হয়।”

মিঃ চ্যাভান যোগ করেছেন, “স্বরাজ ট্র্যাক্টরস-এ আমরা 'ট্রান্সফর্ম ফার্মিং অ্যান্ড রিচ লাইভস'-এর আমাদের উদ্দেশ্যকে দৃঢ়ভাবে বিশ্বাস করি এবং স্বরাজ অ্যাওয়ার্ডস একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে যা শুধুমাত্র অর্জনগুলিকে সহজতর করার জন্য নয় বরং সেক্টরের চাহিদা এবং উদ্বেগগুলি নিয়ে আলোচনা ও তুলে ধরার জন্য। এটি আমাদের সরাসরি কৃষক এবং তাদের সম্প্রদায়ের কাছে পৌঁছানোর সুযোগ দেয়।”

স্বরাজ পুরষ্কারগুলি কৃষিক্ষেত্রের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তি এবং প্রধান সরকারি কর্মকর্তাদেরও আমন্ত্রণ জানিয়েছে যারা ভারতকে 'আত্মনির্ভর' করতে দক্ষ, সাশ্রয়ী, এবং অ্যাক্সেসযোগ্য প্রযুক্তির সাহায্যে কৃষকদের ক্ষমতায়ন সম্পর্কিত বিভিন্ন কৃষি বিষয়ের প্যানেল আলোচনা এবং প্রযুক্তিগত সেশনে অংশ নিয়েছিল।

স্বরাজ পুরস্কার বিজয়ীদের তালিকা

পুরস্কার বিভাগ

স্থান

ব্যক্তি

 

 

 

KVK-এর তালিকা

 

অসামান্য কেভিকে

গুমলা, ঝাড়খণ্ড

ডাঃ সঞ্জয় কুমার

অসামান্য কেভিকে

মহেন্দ্রগড়, হরিয়ানা

ডাঃ রমেশ কুমার

অসামান্য কেভিকে

কোচবিহার, পশ্চিমবঙ্গ

ডাঃ বিকাশ রায়

অসামান্য কেভিকে

বারাবাঙ্কি, উত্তরপ্রদেশ

ডাঃ শৈলেশ সিং

     

FPO তালিকা

 

অসামান্য FPO

উদুপি কল্পরাসা নারকেল এবং অল স্পাইসেস প্রডিউসার কোম্পানি লি.

শ্রী সত্যনারায়ণ উদুপা।

 

উডুপি, কর্ণাটক

 

অসামান্য FPO

কাজানি ফার্মার্স প্রডিউসার কোম্পানি লি

শ্রীমতী কে.পি. কবিতা

 

ইরোড, টিএন

 

অসামান্য FPO

 

শ্রী পরমানন্দ পান্ডে

 

লুভখুশ এগ্রো প্রডিউসার কোম্পানি লিমিটেড

 

অসামান্য FPO

 

শ্রীকৃষ্ণ উৎপাদনমুখী কৃষক সমিতি,

ডঃ খনীন্দ্র দেব গোস্বামী

 

শ্রীকৃষ্ণ উৎপাদনমুখী কৃষক সমিতি

 

 

 

 

   

বিজ্ঞানীদের তালিকা

 

অসামান্য বিজ্ঞানী

ICAR-জাতীয় দুগ্ধ গবেষণা ইনস্টিটিউট, কর্নাল

ডঃ নরেশ সেলোকার বিজ্ঞানী, প্রাণী বিজ্ঞান

অসামান্য বিজ্ঞানী

ফসল উৎপাদন বিভাগ, ICAR-জাতীয় ধান গবেষণা ইনস্টিটিউট, কটক, ওড়িশা

রাহুল ত্রিপাঠী, সিনিয়র বিজ্ঞানী

অসামান্য বিজ্ঞানী

জেনেটিক্স বিভাগ, ICAR-IARI, নতুন দিল্লি

প্রলয় কুমার ভৌমিক, বিজ্ঞানী ড

অসামান্য বিজ্ঞানী

আইসিএআর-ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ভেজিটেবল রিসার্চ পোস্ট ব্যাগ নং 1, পিও: জখিনি (শাহানশাপুর), বারাণসী

ডাঃ প্রদীপ কর্মকার, বিজ্ঞানী ড

Published On: 14 September 2022, 06:25 PM English Summary: AgriTech Summit and Swaraj Awards 2022 are being held today

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters