ক্ষেতে লাঙ্গল-বপনের কাজ করবে অটোনোমাস ট্রাক্টর

 রুপালী দাস
রুপালী দাস
ক্ষেতে লাঙ্গল-বপনের কাজ করবে অটোনোমাস ট্রাক্টর

জন ডিরি (ডিরে অ্যান্ড কোম্পানি)  চাষ ও বপনের জন্য ব্যবহৃত ট্রাক্টরের পিছনে একটি ভারী লোহার লাঙ্গল তৈরি করেছেন। এই কোম্পানি কৃষকদের জন্য অনেক কাজ করেছে। এই পর্বে, সংস্থাটি একটি নতুন উদ্ভাবন করেছে এবং অটোনোমাস ট্রাক্টরকে সর্বজনীন করেছে। এই নতুন ট্রাক্টরটির নাম দেওয়া হয়েছে 8R এখন। তো চলুন এই প্রবন্ধে নতুন ট্রাক্টরের বিশেষত্ব জানা যাক।

অটোনোমাস ট্রাক্টর কেমন? 

 এই ট্রাক্টরটিতে ছয়টি ক্যামেরা রয়েছে। এগুলোর মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তিনি নিজেই চারপাশের পরিবেশ অনুমান করে সামনের পথ ঠিক করেন। যে পথে মাঠে নামানো হয় সে পথেই নিজের পথ তৈরি করে। একই সময়ে, এটি আশেপাশের পরিস্থিতির সাথেও খাপ খায়। অর্থাৎ এই ট্রাক্টরকে বারবার নির্দেশ দেওয়ার দরকার নেই । এটি নিজেই চাষ এবং নির্দিষ্ট জায়গায় বীজ বপনের কাজ সম্পন্ন করে। কোন বাধা এলে তিনি নিজেই তা দূর করে সামনের দিকে এগিয়ে যান।

এর পাশাপাশি কৃষক প্রয়োজন অনুযায়ী স্বায়ত্তশাসিত ট্রাক্টরকে নতুন নির্দেশনাও দিতে পারেন। যেমন, নতুন এলাকায় ট্রাক্টর পাঠানো, কাজ পরিবর্তন করা, কাজ বন্ধ করা এবং ক্ষেত থেকে মেশিন তুলে নেওয়া ইত্যাদি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি যেকোনো জায়গা থেকে স্মার্ট ফোনের মাধ্যমে এই সমস্ত নির্দেশনা দিতে পারেন। তবে বর্তমানে এর পাশাপাশি আরও কিছু ট্রাক্টর রয়েছে, যেগুলো নিজেরাই চলতে পারে। কিন্তু তাদের সীমা আছে।

ট্রাক্টরের দাম

 এই ট্র্যাক্টরটি মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজিউমার ইলেকট্রনিক শো-2022-এ জন ডিরি অ্যান্ড কোম্পানি দ্বারা প্রদর্শিত হয়েছে। কোম্পানিটি এখনও এর দাম প্রকাশ করেনি, তবে ধারণা করা হচ্ছে এর দাম 8 লাখ ডলার পর্যন্ত হতে পারে।

Published On: 31 January 2022, 04:58 PM English Summary: Autonomous tractor will do the work of plowing-sowing in the field itself

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters