(Agricultural machinery subsidy) কৃষি যন্ত্রে ভর্তুকি - কৃষি যন্ত্র ক্রয় করলে দিতে হবে মাত্র ২০ শতাংশ অর্থাৎ সরকার কর্তৃক ভর্তুকি পাবেন এখন ৮০ শতাংশ

Tuesday, 13 October 2020 08:56 PM
Agricultural machinery

Agricultural machinery

কৃষিতে ফসলের উত্পাদন বৃদ্ধির উদ্দেশ্যে কৃষি যন্ত্রপাতির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। কৃষি যন্ত্রপাতি উত্পাদনশীলতা বৃদ্ধি করে। এর মাধ্যমে কম সময়ে আরও বেশি করে কৃষিকাজ করা যায়। বর্তমানে সকল কৃষকই কৃষি যন্ত্রপাতি ব্যবহার করছেন। তবে অনেকগুলি কৃষি যন্ত্রপাতি রয়েছে যার দাম বেশি, তাই কৃষকরা সেগুলি ব্যবহার করতে অক্ষম। এমন পরিস্থিতিতে, কেন্দ্রীয় এবং রাজ্য সরকার কৃষিজাত সরঞ্জামে ভর্তুকি সরবরাহ করে, যাতে ক্ষুদ্র এবং প্রান্তিক প্রতিটি কৃষক সহজেই কৃষিযন্ত্র ক্রয় করতে পারেন।  

এখন, ৫০ শতাংশের পরিবর্তে, কৃষি বিভাগ কর্তৃক কৃষকদের কাছে কৃষি সরঞ্জাম বিক্রয়ে ৮০ শতাংশ ভর্তুকি দেওয়া হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, এই বছরের শুরুর দিকে, কৃষি বিভাগ কৃষি সরঞ্জামগুলিতে ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি সরবরাহ করত।

এখন এই কৃষি যন্ত্রগুলিতে ৮০ শতাংশ ভর্তুকি দেওয়া হবে -

১) পাওয়ার টিলার

২) পাওয়ার উইডার

৩) পাওয়ার স্প্রেয়ার

৪) জল পাম্প

৫) কোদাল

৬) কাটার

৭) নিড়ানি এবং ব্রাশ

মাত্র ২০ শতাংশ ব্যয় হবে -

কৃষি বিভাগ থেকে গ্রামীণ ও অভিবাসীদের ৮০ শতাংশ ভর্তুকি দিয়ে কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। সুতরাং, এমন পরিস্থিতিতে কৃষকরা যদি কৃষি সরঞ্জাম কিনতে চান, তবে তাদের মোট মূল্যের মাত্র ২০ শতাংশ ব্যয় করতে হবে।

কৃষি সরঞ্জাম বিক্রয় বেড়েছে -

করোনার সময়কালে অনেক অভিবাসী শ্রমিক ফিরে এসে গ্রামে কৃষিকাজ শুরু করেছেন। এ কারণে কৃষি যন্ত্রপাতিগুলির চাহিদাও যথেষ্ট বেড়েছে। বলা হচ্ছে, কৃষি সরঞ্জাম বিক্রয় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

English Summary: Buy agricultural machinery, now get 80 percent subsidy from the government

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.