CHC কৃষি যন্ত্রপাতিতে 80% পর্যন্ত ভর্তুকি দেয়, যা কৃষকদের আয় বাড়ায়

 রুপালী দাস
রুপালী দাস
CHC কৃষি যন্ত্রপাতিতে 80% পর্যন্ত ভর্তুকি দেয়, যা কৃষকদের আয় বাড়ায়

কৃষি খাতের উন্নয়নের জন্য, সরকার সময়ে সময়ে বিভিন্ন প্রকল্প, উদ্যোগ এবং অন্যান্য কৃষকের ক্ষমতায়ন নীতি চালু করেছে। এই খাতকে এগিয়ে নিতে মেশিন  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কারণে কৃষকদের জন্য কাস্টম হায়ারিং সেন্টার চালু করা হয়েছে, যার মাধ্যমে কৃষকরা ট্রাক্টরসহ অন্যান্য কৃষি যন্ত্রপাতির বিস্তারিত তথ্য পান।

এই প্রকল্পের অধীনে, ভর্তুকি হারে পৃথক কৃষক বা স্বনির্ভর গোষ্ঠীকে কৃষি যন্ত্রপাতি জারি করা হয়। এছাড়াও, কাস্টম হায়ারিং সেন্টার স্থাপনের জন্য প্রার্থীদের 40% এবং 80% ভর্তুকি (40% এবং 80% ভর্তুকি) প্রদান করা হয়। কাশ্মীরের অন্যান্য অংশের মতো, কৃষি বিভাগও এটিকে বৃহৎ আকারে গ্রহণ করেছে বুদগাম জেলায় ছোট, মাঝারি এবং বড় আকারের খামারগুলিকে উপকৃত করেছে।

সিএইচসি এর সুবিধা

  • ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ব্যয়বহুল কৃষি যন্ত্রপাতির অ্যাক্সেস প্রদান করে ।
  • সময়োপযোগীতা এবং কৃষি কার্যক্রমে ইনপুটগুলির দক্ষ ব্যবহারের সুবিধা দেয়।
  • যুক্তিসঙ্গত ভাড়ায় উপযুক্ত মেশিনের প্রাপ্যতার কারণে কৃষকদের দ্বারা জলবায়ু অনুশীলন এবং প্রযুক্তি গ্রহণের প্রচার করে।
  • কঠোর পরিশ্রম কম করে।
  • যেখানেই সম্ভব ফসলের তীব্রতা বৃদ্ধি করে।
  • ফসলের অবশিষ্টাংশ পুনর্ব্যবহারের সুবিধা দেয় এবং অবশিষ্টাংশ পোড়ানো রোধ করে।
  • চাষের খরচ কমায়।
  • ক্ষুদ্র কারিগরদের দক্ষ শ্রম ও কাজের সুযোগ প্রদান করে।

কৃষকদের আয় বাড়াতে সাহায্য করে

সিএইচসি শুধু কৃষকদের বিভিন্ন ফসলের উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করেনি বরং তাদের সামাজিক অর্থনৈতিক অবস্থারও উন্নতি করেছে। বুদগামে 50 টিরও বেশি ব্যক্তি রয়েছেন যারা সিএইচসি প্রতিষ্ঠা করেছেন। এতে কৃষকদের আয় বেড়েছে।

 

সরকার বেশ কিছু পরিকল্পনা নীতি চালু করেছে যা ভারতীয় কৃষির বৃহত্তর যান্ত্রিকীকরণকে সমর্থন করে এবং CHC হল এমনই একটি উদ্যোগ, যাতে কৃষি খাতকে রূপান্তরিত করা এবং 2022-23 সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি রয়েছে।

 

কম খরচ এবং উচ্চ আয়

কৃষি যান্ত্রিকীকরণ সর্বনিম্ন উৎপাদন খরচ সহ সামগ্রিক উৎপাদনশীলতা উৎপাদন বৃদ্ধির নিশ্চয়তা দিয়েছে। উচ্চ ফলনশীল বীজের জাত, সার, কীটনাশক এবং যান্ত্রিক শক্তির সেচ, জৈবিক রাসায়নিক উপকরণের উৎপাদন বৃদ্ধিতে কৃষি যান্ত্রিকীকরণের অবদান স্বীকৃত।

কৃষি যান্ত্রিকীকরণ এবং ফসল উৎপাদনশীলতার মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে কারণ কৃষি যান্ত্রিকীকরণ সময় শ্রম বাঁচায়। বিশেষ বিষয় হল এটি কঠোর পরিশ্রম কমায়, দীর্ঘমেয়াদে উৎপাদন খরচ কমায়, ফসল-পরবর্তী ক্ষতি কমায় এবং ফসলের উৎপাদন খামারের আয় বাড়ায়।

Published On: 02 February 2022, 02:40 PM English Summary: CHC subsidizes agricultural machinery up to 80%, which increases the income of farmers

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters