রাসায়নিক ব্যবস্থার বাইরে জৈব উপায়ে কীটদমন

Monday, 01 January 0001 12:00 AM
  • রোগ প্রতিরোধী বীজ ব্যবহার করা, চারা ও বীজ শোধন করা ট্রাইকোডারমা ভিরিডি দিয়ে।
  • শস্যে নিয়মিত নজরদারি।
  • দেখা পেলেই ডিমের বা শূককীটের গাদা বেছে ফেলা এবং নষ্ট করা। এতে একসঙ্গে অনেক শত্রুকীট নষ্ট হবে।
  • শস্য ক্ষেত্রে আল বা মধ্যে পাখি বসার ব্যবস্থা করতে হবে। একটি পতঙ্গভুক পাখি শতাধিক কীট খেয়ে নষ্ট করে। রাতে প্যাঁচা বসে ইঁদুর ধরে খাবে। এতে ফসলে ইঁদুরের উপদ্রব কমবে।
  • ফেরোমোন থলি ফাঁদ ব্যবহার করে পুরুষ মথ মেরে ফেলতে হবে। পৃথক পৃথক কীটের জন্য ভিন্ন ভিন্ন হরমোন ক্যাপসুল ব্যবহার করতে হবে। যেমন – বেগুনের ডাঁটা ও ফলছিদ্রকারী পোকার বিরুদ্ধে লিউসি লিউওর, ধানের মাজরা পোকা দমনের জন্য স্কিরপো লিউওর, পাতা খাওয়া গাছ খাওয়া পোকার জন্য স্পোডো লিউওর ইত্যাদি হরমোন ক্যাপসুল পাওয়া যায়।
  • নিমপাতার নির্যাস প্রস্তুত প্রনালী – ১০০ গ্রাম নিমপাতা ১ লটার জলে সারা রাত ভিজিয়ে এমনভাবে থেঁতো করতে হবে যাতে তেল না বের হয়ে আসে। তারপর ২৫ গ্রাম প্রতি ১ লিটার জলে মিশিয়ে ৮-১০ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর পরিষ্কার কাপড়ে ছেঁকে অল্প সাবানগুঁড়ো মিশিয়ে পরিমানমত জলসহ স্প্রে করতে হবে। বিভিন্ন ধরনের শোষকপোকা ও পাতাখেকো পোকার নিয়ন্ত্রণে এই বিষ খুব কার্যকরী।
  • নিমের বীজগুঁড়ো খুব ভালো খোল হিসাবে কাজ করে। হেক্টর প্রতি ২টন প্রয়োগ করতে হবে। নিমাটোড ও অন্যান্য মাটিতে বসবাসকারী কীটের প্রতিকারে ব্যবহার করা হয়।
  • বাসক, নিম ও ধুতুরা পাতার মিশ্র কীট বিতাড়ক প্রস্তুত প্রনালী –

বাসক, নিম ও ধুতুরা এই তিনটি পাতার প্রতিটি ১ কিলো করে আগের দিন রাতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন এই পাতা থেতো পরে ৬ লিটার জলে ফোটাতে হবে। দ্রবণ ঠান্ডা হলে ছেঁকে নিয়ে ১ লিটার গোমুত্র দ্রবণের সঙ্গে ৯ লিটার জল মিশিয়ে স্প্রে করতে হবে। এমন মাপে মূল দ্রবণ তৈরি করতে হবে যাতে ৫ বার স্প্রে করা যায়।

রুনা নাথ,
কৃষি জাগরণ।

English Summary: Chemical disposal of pesticides in organic means outside

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.