ভূমি কর্ষণে এক নতুন যুগের সূচনা করল এসটিআইএইচএল

Thursday, 07 November 2019 11:14 PM

বর্তমানে আমাদের কৃষকদের সবচেয়ে বড় সমস্যা হল শ্রমের অনিশ্চিত প্রাপ্যতা। এটি কৃষকদের জন্য শারীরিক ও মানসিক চাপ সৃষ্টি করে, এর ফলে কাজ সম্পন্ন করতে বিলম্ব ঘটে এবং অবশেষে উত্পাদনশীলতা হ্রাস হয়, যার ফলে অলাভজনক কৃষিকাজ ঘটে।

এই সমস্যার সমাধান হল ভারতীয় কৃষিতে যান্ত্রিকীকরণের প্রথম স্তরের প্রবর্তন। হস্তচালিত সরঞ্জামের সাথে কৃষকদের ক্ষমতায়ন করা জরুরী, যা সহজলভ্য, ব্যবহার করতে সুবিধাজনক এবং অধিক শারীরিক চাপ প্রয়োগ না করে, কৃষক তার কৃষিকাজ যথাসময়ে সম্পূর্ণ করতে সক্ষম হবেন।

বনাঞ্চল, কৃষি সরঞ্জাম এবং উদ্যানের ক্ষেত্রে বিশ্বব্যাপী জায়ান্ট এসটিআইএইচএল একাধিক কৃষি-সরঞ্জাম প্রবর্তন করেছে, যা কৃষিক্ষেত্রকে, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের নাগালের মধ্যে নিয়ে এসেছে, যা ভারতীয় কৃষিতে বড় ধরনের রূপান্তর এনেছে।

পাওয়ার টিলার বিভাগে, সঠিক গুণ মানের পণ্য প্রয়োজন ছিল। এর টিলারগুলি - এমএইচ ৬১০ এবং এমএইচ ৭১০ প্রবর্তনের সাথে সাথে, এসটিআইএইচএল ইন্ডিয়া একটি নতুন যুগের সূচনালগ্ন রচনা করেছে।

টিলারগুলি কৃষকদের বিশেষত কঠিন মাটি প্রস্তুতিতে সহায়তা করে। এই পাওয়ার প্যাকড মেশিনগুলির একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হ'ল এগুলি তাদের বিশ্বখ্যাত, উন্নত এসটিআইএইচএল ইউরো-ভি ইঞ্জিন দ্বারা নির্মিত, যা কম নির্গমন এবং আরও ভাল জ্বালানী ক্ষমতা নিশ্চিত করে। আর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হ'ল এর ওয়েট এয়ার ফিল্টার, যা কার্বোরেটরকে তাজা, বালিকণা মুক্ত বায়ু সরবরাহ করে, এবং দুর্দান্ত পারফরম্যান্স নিশ্চিত করে। এর অনন্য পাওয়ার টেক-অফ ফাংশন জলের পাম্পিং এবং স্প্রেয়িং অ্যাপ্লিকেশনগুলির জন্য সবচেয়ে উপযুক্ত।

এটি আন্তঃ চাষ, মাটি উত্তোলন, আগাছা ব্যবস্থাপনা, বায়ুচালনা এবং বৃক্ষ রোপণের জন্য সারি তৈরি করার মতো ক্রিয়াকলাপগুলিতে সহায়তা করে।

ফ্রন্ট লিফটিং হ্যান্ডেল, ট্রান্সপোর্ট অ্যান্ড রানিং হুইলস, সাইডওয়েস এবং ভার্টিকাল হ্যান্ডেলবার অ্যাডজাস্টমেন্টের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির কারণে এটি সহজেই চালানো যায়।

সিম্পল থ্রটল অ্যাকুয়েশন, রিলিভেবল গিয়ার শিফট মেকানিজম এবং প্রোটেক্টিভ হাউজিং কভার সহ রোবাস্ট গিয়ার বক্সের মতো বৈশিষ্ট্য এসটিআইএইচএল টিলারগুলির সামগ্রিক কর্মক্ষমতা আরও উন্নত করে।

এসটিআইএইচএল যথাক্রমে ৬ এইচপি এবং ৭ এইচপি ইঞ্জিন সহ টিলারস এমএইচ ৬১০ এবং এমএইচ ৭১০ মডেল দুটি বাজারে এনেছে এবং সার্ভিসিং ডিলারের মাধ্যমে এগুলি দেশের সর্বত্র পাওয়া যায়। ব্রাশকাটার, মিস্টব্লোয়ারস, উইডারস, ওয়াটার পাম্পস, আর্থ অগার এবং স্প্রেয়ার ইত্যাদি কাজে কৃষকের প্রভূত সহায়তা করে টিলারগুলি।

এটির প্রচলন হওয়ার পর এর সমন্ধে কৃষকদের প্রতিক্রিয়া ছিল অত্যন্ত উত্সাহজনক। এসটিআইএইচএল একটি গ্রাহক প্রতিযোগিতাও প্রচলন করেছে, যেখানে গ্রাহক একটি টিভিএস স্টার সিটি সিটি মোটরসাইকেল এবং অন্যান্য বেশ কয়েকটি পুরস্কার জিততে পারেন।

ভারতীয় বাজারে এসটিআইএইচএল এর অবিচ্ছিন্ন বিনিয়োগগুলি ভারতীয় বাজারের বৃদ্ধির প্রতি তার প্রতিশ্রুতি প্রদর্শন করে। সংস্থাটি ইতিমধ্যে পুনের নিকটবর্তী চকানে একটি নতুন সুবিধাসমূহের কাজ শুরু করেছে যা ২০২০ সালের এপ্রিলের মধ্যে প্রস্তুত হওয়ার কথা রয়েছে।

দেশে কৃষক সঙ্কটের অন্যতম প্রধান কারণ হ'ল নিম্ন উত্পাদনশীলতা এবং এসটিআইএইচএল –এর সরঞ্জাম দেশে কৃষকদের যান্ত্রিকীকরণের প্রথম স্তরের উন্নতিকরনের মাধ্যমে এই সমস্যা সমাধানে সহায়তা করবে, যা ভারতের কৃষকদের জীবনে একটি বড় রূপান্তর আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Dawn- of- a- new -era -in- tilling

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.