চাষের খরচ কমাতে সরকারি উদ্যোগে কম ভাড়ায় কৃষি যন্ত্রপাতি

Monday, 17 December 2018 11:35 AM

কৃষকের চাষের খরচ কমাতে প্রাথমিক কৃষি সমবায় সমিতিতে (Primary Agriculture Cooperative  বা সংক্ষেপে প্যাক) যন্ত্রাংশ হাব তৈরির উদ্যোগ নিল রাজ্য সরকার। প্রথম দফাতেই এক হাজার প্যাকে এই হাব গড়ে তোলা হচ্ছে। যেখানে স্বল্প ভাড়ায় মিলবে ধানের বীজ বপন থেকে ধান কাটার , আলুর বীজ বপন ও জমি থেকে আলুও তোলার মেশিন ইত্যাদি। যন্ত্রাংশের ভাড়া বাজারদরের চেয়ে অবশ্যই ২০ থেকে ৩০ শতাংশ কম থাকবে,ফলে চাষের খরচ কিছুটা কমবে।

প্রান্তিক চাষিদের কথা মাথায় রেখে বাজারে চালু ভাড়া নিয়ন্ত্রণ করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সমবায় দপ্তর প্যাকে কৃষি প্রযুক্তি হাব তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম দফায় এক হাজার প্রাথমিক কৃষি সমবায় সমিতিতে এই হাব গড়ে তোলা হবে। ইতিমধ্যেই ৩০২টি সমিতি বা প্যাককে এই হাব তৈরির জন্য ৯১ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এলাকার ছেলেরাই যাতে এই প্রযুক্তি চালাতে ও রক্ষণাবেক্ষণ করতে পারেন, সে জন্য উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এলাকার চাহিদার উপরে নির্ভর করে প্রতিটি হাবে যন্ত্রপাতি কিনতে ৫০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ হবে। যার ২০ শতাংশ অর্থ ভর্তুকি, ৪০ শতাংশ ঋণ আর বাকি ২০ শতাংশ করে অর্থ রাজ্য সমবায় দপ্তর ও সংশ্লিষ্ট প্যাক বিনিয়োগ করবে।

বর্তমানে সরকারের ঠিক করে দেওয়া নূন্যতম মজুরি দৈনিক ২১৭ টাকা থেকে ২৮৪ টাকা। ক্ষেত মজুরদের এই মজুরির জেরে চাষের খরচও বাড়ছে। বেশ কয়েকটি জেলায় খরচ কমাতে সম্পন্ন চাষিরা প্রযুক্তি আমদানি করে চাষ করাতে উদ্যোগী হয়েছেন। এই সুযোগে গ্রামে গ্রামে বেসরকারি উদ্যোগে প্রযুক্তি ভাড়া দেওয়ার ব্যবস্থাও শুরু হয়েছে। তিন থেকে চার বিঘে জমি চাষ দিতে ট্রাক্টরের ভাড়া ঘণ্টায় ৯০০ টাকা। ধান কাটার মেশিনের ভাড়া ঘণ্টায় ২২০০ টাকা। আলু গাছ লাগাতে বা জমি থেকে আলু তুলতে ভাড়া ঘণ্টায় ৮০০ থেকে এক হাজার টাকা। ভাড়া নির্ভর করে এলাকা ও চাহিদার উপরে। প্রাথমিক কৃষি সমবায় সমিতিতর কৃষি যন্ত্রাংশ হাব থেকে ভাড়া নিলে ২০ – ৩০ শতাংশ কম ভাড়ায় যন্ত্রাংশ ব্যবহার করতে পারবেন কৃষক বন্ধুরা।

- রুনা নাথ(runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.