ড্রোন 101: কৃষিতে ড্রোনের ব্যবহার, দাম, সরকারের স্কিম এবং আইন

 রুপালী দাস
রুপালী দাস
ড্রোন 101: কৃষিতে ড্রোনের ব্যবহার, দাম, সরকারের স্কিম এবং আইন

ড্রোন ভারতের বাজারে বেশ দ্রুত প্রবেশ করেছে। এটি শুধুমাত্র আগস্ট 2021 সালে ছিল, যখন বেসামরিক বিমান চলাচল মন্ত্রক উদারীকরণ করেছিল, ড্রোন ব্যবহার নীতি, নির্দিষ্ট ধরণের ড্রোনগুলিকে পূর্ব অনুমতি ছাড়াই উড়তে দেয়। যা অনুসরণ করে কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ কৃষিক্ষেত্রে কীটনাশক স্প্রে করার জন্য ড্রোন ব্যবহারের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) জারি করেছে।  

ড্রোন কি কৃষিতে ব্যবহার করা যেতে পারে? 

বেশিরভাগ লোক এই ড্রোনগুলিকে ক্যামেরা, LIDAR-এর মতো সেন্সর সহ ডেটা সংগ্রহকারী ডিভাইস হিসাবে মনে করে, ফসলের মূল্যায়ন এবং জমির রেকর্ডের ডিজিটাইজেশনের জন্য তাদের উপর মাউন্ট করা হয়, তবে, ড্রোনগুলি এর চেয়ে অনেক বেশি কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে। কীটনাশক স্প্রেয়ার (ওরফে ফ্লাইং স্প্রেয়ার) হিসাবে কিষান ড্রোনের একটি চমৎকার উদাহরণ । এই ড্রোনগুলিতে কীটনাশক এবং তরল সার দিয়ে ভরা 5 - 10 কেজি পর্যন্ত ক্ষমতার ট্যাঙ্ক রয়েছে।  

অধিকন্তু, ড্রোনগুলি অনেক সময় এবং শ্রম সাশ্রয় করে কারণ তারা মাত্র 15 মিনিটে প্রায় 1 একর জমিতে কীটনাশক স্প্রে করতে পারে।  

ভারতে কৃষি ড্রোনের দাম: 

একটি কৃষি ড্রোন প্রায়শই ইন্টারনেট-ভিত্তিক স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে এবং নির্ভুল খামার কার্যক্রম পরিচালনা করে যেমন স্প্রে করা এবং ফসলের স্বাস্থ্য পর্যবেক্ষণের দাম 5 লাখ থেকে 10 লাখ পর্যন্ত হতে পারে। 

ড্রোন পরিষেবা প্রাথমিকভাবে ব্যয়বহুল। স্কেল অপ্রতিরোধ্য অর্থনীতির কারণে, এটি অবশেষে সস্তা হয়ে যাবে। ড্রোন স্প্রে করার বিপরীতে ম্যানুয়াল স্প্রে করার ক্ষেত্রে আমাদের মানব স্বাস্থ্যের খরচ বিবেচনা করতে হবে। 

কৃষিতে ড্রোন অন্তর্ভুক্ত করার জন্য সরকারের উদ্যোগ: 

একটি সাম্প্রতিক সরকারী প্রণোদনা রাষ্ট্র-চালিত প্রতিষ্ঠানগুলিকে অর্থ প্রদান করে যেগুলি খামারের ড্রোনগুলিকে প্রায় বিনা খরচে তৈরি করে৷ কৃষকদের উৎপাদক সংস্থা বা বৃহৎ সমষ্টিগুলি বিক্ষোভের জন্য ড্রোনের ব্যয়ের 75 শতাংশ পর্যন্ত তহবিল পেতে পারে। 

সরকার ড্রোন কিনতে চায় না কিন্তু বিক্ষোভের জন্য তাদের ভাড়া করতে চায় এমন বাস্তবায়নকারী সংস্থাগুলির জন্য একটি আকস্মিক তহবিল হিসাবে প্রতি একর প্রতি 6,000 টাকা বরাদ্দ করেছে।

ড্রোন নিয়োগ কেন্দ্রগুলিও ড্রোনের মাধ্যমে কৃষি পরিষেবা প্রদানের জন্য বিশেষ তহবিল পাবে। এর মধ্যে ড্রোন এবং এর সংযুক্তিগুলির মূল খরচের 40% বা 4 লক্ষ টাকা, যেটি কম হোক না কেন অন্তর্ভুক্ত। 

ড্রোন ব্যবহারের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি: 

বেসামরিক বিমান চলাচল মন্ত্রক একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) জারি করেছে যা ড্রোন, ড্রোন পাইলট এবং ড্রোন অপারেটরদের একটি বায়বীয় কীটনাশক স্প্রে করার সময় অনুসরণ করার জন্য নির্দেশাবলী, বিধান এবং প্রয়োজনীয়তার তালিকা দেয়।  

এই SOP-এর বিধানগুলি কীটনাশকের শ্রেণীগুলি নির্দিষ্ট করবে যা বায়বীয় স্প্রে করার জন্য অনুমোদিত৷ কীটনাশক বিধি 1971 অনুসারে, ড্রোন ব্যবহার করে কীটনাশকের বায়বীয় স্প্রে করা অতিরিক্ত বিধানের অধীন হবে। কিছু গুরুত্বপূর্ণ বিধান নিম্নরূপ:

  • ড্রোন অপারেটর দ্বারা ফ্লাইটের আগে কীটনাশক স্প্রে করার জায়গাটি চিহ্নিত করা উচিত।
  • শুধুমাত্র অনুমোদিত কীটনাশক ব্যবহার করতে হবে
  • ওয়াশিং ডিকন্টামিনেশন এবং প্রাথমিক চিকিৎসা সুবিধা অপারেটরদের দ্বারা প্রদান করা হবে।
  • অপারেশনের সাথে যুক্ত নয় এমন প্রাণী বা ব্যক্তিদের একটি নির্দিষ্ট সময়ের জন্য অপারেশন প্রাঙ্গনে প্রবেশের অনুমতি দেওয়া উচিত নয়।
  • ড্রোন পাইলটদের কীটনাশকের ক্লিনিকাল প্রভাব সহ কীটনাশক বিশেষজ্ঞ প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হবে।

আরও পড়ুনঃ  অ্যাজোলা: জৈব পশুখাদ্য 'অ্যাজোলা' পশুদের জন্য সেরা খাবার, কয়েকদিনের মধ্যেই দেখুন এর বিস্ময়কর

Published On: 13 March 2022, 04:42 PM English Summary: Drones 101: Use of drones in agriculture, prices, government schemes and laws

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters