MFOI 2024 Road Show

কৃষিকে নতুন মাত্রায় পৌঁছে দিতে ড্রোন আবশ্যিক,জানুন ড্রোনের শ্রেণীবিভাগ

মাল্টিরোটার ড্রোনের একাধিক প্রপেলার রয়েছে। এই প্রপেলারগুলি বায়ুমণ্ডলে ড্রোনকে উপরে এবং নীচে চালিত করার জন্য প্রয়োজনীয় থ্রাস্ট সরবরাহ করে।

KJ Staff
KJ Staff

মাল্টিরোটার ড্রোন

মাল্টিরোটার ড্রোনের একাধিক প্রপেলার রয়েছে। এই প্রপেলারগুলি বায়ুমণ্ডলে ড্রোনকে উপরে এবং নীচে চালিত করার জন্য প্রয়োজনীয় থ্রাস্ট সরবরাহ করে। মাল্টিরোটার ড্রোনগুলি তাদের উচ্চ চালচলন, উচ্চ স্থিতিশীলতা এবং বাধা অতিক্রম করার ক্ষমতার কারণে কৃষি এবং নিরাপত্তার মতো ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। মাল্টি-রোটার ড্রোনগুলি কোয়াডকপ্টার (4 রোটর), হেক্সাকপ্টার (6 রোটর) এবং অক্টোকপ্টার (8 রোটর) হতে পারে। হেক্সাকপ্টারগুলি বেশিরভাগই কৃষি স্প্রে ড্রোনগুলিতে ব্যবহৃত হয়।

একক রটার ড্রোন

একক রটার ড্রোন শুধুমাত্র একটি প্রধান প্রপেলার আছে। একক-রোটার ড্রোন শক্তিশালী এবং টেকসই। তারা গঠন এবং নকশা বাস্তব হেলিকপ্টার অনুরূপ দেখতে।

আরও পড়ুনঃ কৃষিতে ড্রোন: নতুন মাত্রা এবং সম্ভাবনা

ফিক্সড উইং ড্রোন

ফিক্সড উইং ড্রোন হল এয়ারক্রাফ্ট-টাইপ ডিজাইন, ফিক্সড উইংস সহ যা ফ্লাইটকে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এই ড্রোনগুলি দীর্ঘ সময়ের ফ্লাইট, ম্যাপিং এবং পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত হয়। তাদের শক্তি সঞ্চয় এবং দীর্ঘ পরিসরের ক্ষমতা তাদের মূল সুবিধা। এগুলি বেশিরভাগই বায়বীয় ম্যাপিং এবং জরিপ করার জন্য ব্যবহৃত হয়।

হাইব্রিড ড্রোন

হাইব্রিড ড্রোন হল একটি মিশ্র নকশা যার প্রপেলার এবং উইংস উভয়ই বিনিময়যোগ্য। হাইব্রিড ড্রোন ফিক্সড-উইং এবং রটার-ভিত্তিক ডিজাইনের সুবিধা নেয়। এই ড্রোনটি বাতাসে এক জায়গায় ঘোরাফেরা করে, সোজা উপরে উড়ে এবং সোজা অবতরণ করে ডিজে ডিকে করতে পারে। এর সুবিধা হল এটি উল্লম্ব টেকঅফ এবং অবতরণ করার ক্ষমতা সহ স্থিতিশীলতা নিশ্চিত করে।

কৃষি ড্রোনগুলিতে বিভিন্ন সেন্সর এবং মোটর ব্যবহার করা হয় যা বিভিন্ন কাজ পরিচালনা এবং নিশ্চিত করতে সহায়তা করে। নিম্নলিখিত বিভিন্ন সেন্সর ব্যবহার করা হয়:

(১) মাল্টিস্পেকট্রাল সেন্সর: মাল্টিস্পেকট্রাল সেন্সরগুলি কৃষি ড্রোনগুলিতে ব্যবহৃত হয় যা বিভিন্ন স্থান থেকে বিকিরণ পরিমাপ করে, যেমন কাছাকাছি-ইনফ্রারেড এবং MIR (মিড-ইনফ্রারেড) বিকিরণ। এই সেন্সরগুলি ফসলের স্বাস্থ্য, জল সরবরাহ, কীটনাশক ব্যবহার এবং উত্পাদনের গুণমান সম্পর্কে তথ্য সরবরাহ করে।

(২) গ্রাউন্ড সেন্সর: গ্রাউন্ড সেন্সরগুলি উচ্চ-স্তরের কার্টোগ্রাফি তৈরি করার জন্য ড্রোনগুলির জন্য গুরুত্বপূর্ণ। এই সেন্সরগুলি ভূমি পৃষ্ঠ স্ক্যান করে এবং উচ্চ-রেজোলিউশন মানচিত্র তৈরি করে। এটি কৃষককে উপযুক্ত জমি গঠন, ইউটিলিটি জোন এবং অনুকূল সীমানা নির্ধারণ করতে সাহায্য করে।

(৩) অ্যান্টি-ডিজাস্টার সেন্সর: অ্যান্টি-ডিজাস্টার সেন্সরগুলি ড্রোনগুলির নিরাপত্তা এবং নেভিগেশনের জন্য গুরুত্বপূর্ণ। এই সেন্সরগুলি আশেপাশের বস্তু, গাছপালা, বিল্ডিং এবং অন্যান্য বিপদের পূর্বাভাস দেয় এবং ড্রোন সংঘর্ষের সম্ভাবনা হ্রাস করে। এটি ড্রোনকে নিরাপদ এবং স্বাধীন ফ্লাইট নিতে এবং অপ্রত্যাশিত দুর্ঘটনা এড়াতে সহায়তা করে।

(৪) গ্লোবাল পজিশনিং সিস্টেম¼GPS½ সেন্সর ড্রোনকে নড়াচড়া করতে এবং নেভিগেট করতে সাহায্য করে।

(৫) ক্যামেরা: ক্যামেরা হল ড্রোনের উপর বসানো আরেকটি গুরুত্বপূর্ণ সেন্সর। এটি হাই-ডেফিনিশন ছবি এবং ভিডিও তৈরি করতে পারে, যা কৃষি নিরাপত্তা, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা এবং পানীয় জলের উত্সগুলির পরামিতিগুলি পর্যবেক্ষণ করতে সহায়তা করে।

আরও পড়ুনঃ আন্তর্জাতিক কৃষি সাংবাদিক ফেডারেশনের ৬১-তম সদস্য হল ভারত

কম্পাস, জাইরোস্কোপ, অ্যানিমোমিটার, স্প্রে পাম্প, লিথিয়াম পলিমার ব্যাটারির মতো বিভিন্ন যন্ত্রও কৃষি ড্রোনগুলিতে ব্যবহৃত হয়। এই সরঞ্জামগুলি বিভিন্ন কাজ পরিচালনা এবং নিশ্চিত করতে সহায়তা করে। ভারতে বেশিরভাগ কৃষি স্প্রে ড্রোন স্বল্প পরিসরের এবং হেক্সাকপ্টার ডিজাইনের এবং পেলোড সহ সর্বোচ্চ ২৫ কেজি পর্যন্ত ওজনের।  এই স্প্রে ড্রোনগুলির ট্যাঙ্কের ক্ষমতা ১০-১৫ লিটার পর্যন্ত। পেলোড সহ এই ড্রোনগুলির সর্বোচ্চ ফ্লাইট সময় ১৫-২০ মিনিটের মধ্যে। এই ড্রোনগুলি স্বয়ংক্রিয় মোডে চালানোর সময় প্রায় ৬-৮ মিনিটের মধ্যে ১ একর জমিতে স্প্রে করতে পারে। এই ড্রোনগুলিতে ২-৪টি অগ্রভাগ রয়েছে এবং ফসলের প্রয়োজন অনুসারে স্প্রেটির গতি এবং উচ্চতা বাড়ানো বা হ্রাস করা যেতে পারে।

ড্রোন বিধিমালা ২০২১ কৃষি খাতে ড্রোনের ব্যবহার সংগঠিত এবং সুরক্ষিত করার চেষ্টা করেছে। এই নিয়ম স্বয়ংক্রিয়ভাবে ড্রোন ফ্লাইটের সীমা, বিধিনিষেধ এবং নিয়ম নির্ধারণ করে। এটি কৃষি স্প্রে ড্রোনকে সময়মতো, নিরাপদে এবং কার্যকরভাবে উড়তে দেয়। ড্রোন বিধিমালা ২০২১ কৃষি ড্রোন ব্যবহারের জন্য নির্দিষ্ট নির্দেশিকা ভাগ করেছে যা কৃষকদের সঠিকভাবে ড্রোন ব্যবহার করতে এবং তাদের কাজের সুবিধার্থে সহায়তা করে।

কৃষি ড্রোনের ব্যবহার কৃষি খাতে উল্লেখযোগ্য অবদান রাখছে। ঐতিহ্যগত কৌশলগুলির তুলনায়, ড্রোনগুলি তাদের স্বাধীনতা এবং প্রকৌশলের কারণে কৃষি কার্যক্রমকে আরও কার্যকর করে তুলছে। তাদের কার্যকর স্প্রে ক্ষমতা, স্বায়ত্তশাসিত ফ্লাইট ক্ষমতা এবং সর্বোচ্চ উড়ন্ত দক্ষতা সহ বিভিন্ন সরঞ্জামের সহায়তায়, ড্রোন কৃষি খাতে বিপ্লব ঘটিয়েছে। বিভিন্ন প্রযুক্তি এবং ফাংশনের মাধ্যমে, ড্রোনগুলি কৃষির সমস্ত গুরুত্বপূর্ণ খাতে ব্যবহৃত সরঞ্জামগুলিকে উন্নত করেছে। এছাড়াও, ড্রোন বিধিমালা ২০২১ কৃষি স্প্রে ড্রোনের ব্যবহারকে শিল্পায়ন ও সংগঠিত করতে সহায়তা করেছে। ড্রোনের বিরুদ্ধে সংগঠিত প্রবিধানের মাধ্যমে, কৃষি খাতে নতুন সাফল্য তৈরি করা হচ্ছে, যা কৃষকদের নিরাপত্তা, উৎপাদনশীলতা এবং বৃদ্ধি প্রদান করছে। ড্রোনের অগ্রগতি এবং উপযোগিতার সাথে, আগামী দিনে কৃষি খাতে এর ব্যবহার এবং সম্প্রসারণ বাড়বে বলে আশা করা হচ্ছে, যা আমাদের কৃষি কাজ এবং কৃষিকে সর্বোচ্চ সম্ভাবনা প্রদান করবে।

Published On: 03 July 2023, 01:50 PM English Summary: Drones are essential to take agriculture to a new level, know the classification of drones

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters