পাহাড়ি এলাকায় কৃষিকাজের উপযোগী যন্ত্রপাতি

 রুপালী দাস
রুপালী দাস
পাহাড়ি এলাকায় কৃষিকাজের উপযোগী যন্ত্রপাতি

পার্বত্য এলাকায় অভিবাসনের অন্যতম প্রধান কারণ বেকারত্ব। পার্বত্য এলাকার মানুষ কর্মসংস্থানের সন্ধানে শহরে পাড়ি জমাচ্ছে। কিন্তু কৃষিক্ষেত্রে ভালো যন্ত্রপাতি ব্যবহার করে কৃষিখাতকে উন্নীত করা যেতে পারে, এতে কর্মসংস্থানের সুযোগও বাড়তে পারে। পাহাড়ি এলাকায় কোন কৃষি যন্ত্রপাতি পার্বত্য অঞ্চলে কৃষিকাজের জন্য ব্যবহার করা যেতে পারে, যা কৃষির উন্নতি ঘটাতে পারে তা জানাই।

পাওয়ার টিলার

পাওয়ার টিলার ব্যবহার করে কৃষিকাজ খুব সহজে করা যায়, যেখানে পাওয়ার টিলার পাহাড়ি এলাকার কৃষকদের জন্য খুবই উপকারী, ছোট পাওয়ার টিলারের কারণে এটি পাহাড়ের মাঠে সহজে নিয়ে যাওয়া যায়।এটি কৃষকদের সাহায্য করে। কৃষি কাজে প্রচুর। এটি প্রধানত বপনের জন্য ব্যবহৃত হয়। এই ডিভাইসটির দাম একটু বেশি। তবে এখন সরকার খামারের যন্ত্রপাতি ক্রয়ে কৃষকদের অনুদানও দিচ্ছে।

রোটাভেটর

রোটাভেটর ট্রাক্টরের সাথে ফসল বপনের জন্য ব্যবহার করা হয়, যা মাঠের মাটিকে ভঙ্গুর করতে সাহায্য করে। এর আকৃতি একটি ব্লেডের মতো, যা মাঠে উপস্থিত পুরানো ফসলের অবশিষ্টাংশগুলিকে নির্মূল করতে সহায়তা করে। পাহাড়ি এলাকায় ব্যবহার করে কৃষকদের শ্রম ও সময় বাঁচে। যার দাম শুরু হয় ৮০ হাজার টাকা থেকে।

পশু চালিত উন্নত ফিতে

এই ডিভাইসটি ব্যবহার করে প্রসারিত শক্তি কমাতে, প্রচলিত সোজা ব্লেডের জায়গায় একটি পরিবর্তিত V ব্লেড ব্যবহার করা হয়। V ব্লেড মাটি কেটে ফেলে এবং এর পিছনে রাখা রোলটি মাটির গলদ ভেঙে মাঠ সমতল করে, যার ফলে মাটিতে আর্দ্রতা বজায় থাকে। এর আনুমানিক মূল্য 4000 টাকা।

আরও পড়ুনঃ  রইল সেরা ট্রাক্টরের তালিকা, বৈশিষ্ট্য,সুবিধা এবং দামের সম্পূর্ণ বিবরণ জানুন

পাওয়ার টিলার চালিত নিড়ানি মেশিন

এই সরঞ্জামটি 8-10 এইচপি আকারের পাওয়ার টিলারের জন্য ডিজাইন করা হয়েছে। এর মাধ্যমে বিস্তীর্ণ ব্যবধানের ফসলের আগাছা ও কুঁচি চাষ করে থাকে। এই ডিভাইসটিতে সুইপ টাইপ ব্লেড, প্রধান ফ্রেম, হ্যান্ডেল, স্টিয়ারিং হুইল এবং পুল সিস্টেম ইত্যাদি রয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় 8000 টাকা।

পশু চালিত খনন যন্ত্র (স্ট্র রিপার কম্বাইন)

ক্ষেতের মাটি থেকে চিনাবাদাম, আলু ইত্যাদি খনন করা একটি শ্রমসাধ্য কাজ। প্রাণী চালিত খনন যন্ত্রে বীজ, ফ্রেম, হ্যান্ডেল, স্টিয়ারিং হুইল, ডেপথ অ্যাডজাস্টমেন্ট সিস্টেম এবং ভি ব্লেড থাকে। এই যন্ত্রের সাহায্যে আমরা সহজেই এর মধ্যে থাকা মাটি থেকে শাকসবজি ইত্যাদি অপসারণ করতে পারি, এতে শ্রম ও সময় দুটোই বাঁচে।

আরও পড়ুনঃ  স্বরাজ বাজারে নিয়ে এলো তাদের নতুন বহুমুখী ট্র্যাক্টর 'CODE', জানুন এই ট্র্য়াক্টর ব্য়বহারের নানা দিক সম্পর্কে

Published On: 01 June 2022, 04:24 PM English Summary: Equipment suitable for farming in hilly areas

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters