ড্রোনের সাহায্যে চাষ! কৃষিতে ড্রোন? সরকারের বড় পদক্ষেপ?

 রুপালী দাস
রুপালী দাস
ড্রোনের সাহায্যে চাষ! কৃষিতে ড্রোন? সরকারের বড় পদক্ষেপ?

ড্রোন চাষ:

কৃষকদের জন্য কৃষি খরচ কমাতে এবং কৃষকদের আয় দ্বিগুণ করতে কৃষির জন্য নতুন কৌশল প্রচার করা হচ্ছে। কৃষি ড্রোন হল কৃষির অন্যতম আধুনিক হাতিয়ার, যা কৃষকদের অনেক স্বস্তি প্রদান করে।

এর কারণ হল এই কীটনাশক বা ওষুধগুলি মাত্র কয়েক ঘন্টার মধ্যে একটি বিশাল এলাকায় স্প্রে করা যেতে পারে। এটি কৃষকদের খরচ কমাতে, সময় বাঁচাতে এবং সঠিক সময়ে কীটপতঙ্গ ব্যবস্থাপনা প্রদান করতে সাহায্য করবে। কৃষিতে ড্রোন "সাব-মিশন অফ এগ্রিকালচারাল অটোমেশন (SMAM)"-এর ব্যবহারকে উন্নীত করার জন্য কৃষি ড্রোন ক্রয়, ভাড়া এবং প্রদর্শনে সহায়তার মাধ্যমে এই প্রযুক্তিকে সাশ্রয়ী করতে ICAR সংস্থা এবং কৃষি বিজ্ঞানকে কৃষি মন্ত্রক অনুমোদন করেছে ৷ 

কৃষকদের ড্রোন ব্যবহারে উৎসাহিত করতে, তারা 100% অনুদানের পরিকল্পনা করছে ৷ এছাড়াও, ড্রোন কিনতে কৃষক নির্মাতাদের 75% আর্থিক সহায়তা দেওয়া হবে। এই আর্থিক সহায়তা 31 মার্চ, 2023 পর্যন্ত কার্যকর থাকবে। যে এজেন্সিগুলি প্রদর্শনের জন্য ড্রোন ইজারা দেয় তাদের প্রতি হেক্টর প্রতি 6000 টাকা দেওয়া হবে, যখন ড্রোন কেনার সংস্থাগুলিকে হেক্টর প্রতি 3000 টাকা দেওয়া হবে। 

কেন্দ্র সাহায্য

টাইমস অফ ইন্ডিয়া অনুসারে, ডক্টর শাহ, ড্রোন ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি, সামিত শাহ বলেছেন, সমবায় সমিতি, এফপিও এবং গ্রামীণ উদ্যোক্তাদের দ্বারা প্রতিষ্ঠিত কাস্টম নিয়োগ কেন্দ্রগুলিকে ড্রোন কেনার জন্য চার বা প্রায় চার লক্ষ টাকা দেওয়া হবে। কৃষি গ্র্যাজুয়েটদের জন্য একটি কাস্টম হায়ারিং সেন্টার খুলতে পাঁচ লাখ টাকা। জারি করা নির্দেশিকা অনুসারে, রাজ্য সরকারের ড্রোন কেনার প্রস্তাবগুলি তহবিলের জন্য প্রকল্পের নির্বাহী কমিটি দ্বারা পেশ করা হবে।

কৃষকদের সচেতন করা হচ্ছে

কৃষি গবেষণা ও কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটে আট থেকে দশ লাখ টাকার কৃষি ড্রোন সরবরাহ করা হবে। পরিবর্তে, এই সংস্থাগুলিকে সারা দেশে ড্রোন স্প্রে করার প্রশিক্ষণ দেওয়া হয়। যত তাড়াতাড়ি সম্ভব কৃষকদের ফার্ম ড্রোন ব্যবহার সম্পর্কে শিক্ষিত করার জন্য FPO এবং কৃষি ব্যবসাগুলিকে ভর্তুকিযুক্ত কৃষি ড্রোন সরবরাহ করা হবে। এতে এর ব্যবহার বাড়তে পারে। এছাড়াও, দেশের প্রতিটি কৃষক এটি ব্যবহার করতে পারেন।

Published On: 10 February 2022, 03:21 PM English Summary: Farming with the help of drones! Drones in agriculture? Big steps of the government?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters