Stihl India Mahindra Tractors

কৃষকদের জন্য কম দামে শক্তিশালি ট্রাক্টর নিয়ে এল ফোর্স,দাম কত ?

কৃষিকাজের জন্য যে যন্ত্রপাতি সবচেয়ে বেশি প্রয়োজনীয় তার মধ্যে ট্রাক্টর অন্যতম।ট্রাক্টর দিয়ে যেমন চাষের ছোট বড় কাজ করা যায় তেমনই চাষের কাজে ব্যবহৃত মালপত্র অতি সহজেই ট্রাক্টর দিয়ে বহন করা যায়।

KJ Staff
KJ Staff
Force Orchard ৩০ ট্রাক্টর।

কৃষিকাজের জন্য যে যন্ত্রপাতি সবচেয়ে বেশি প্রয়োজনীয় তার মধ্যে ট্রাক্টর অন্যতম।ট্রাক্টর দিয়ে যেমন চাষের ছোট বড় কাজ করা যায় তেমনই চাষের কাজে ব্যবহৃত মালপত্র অতি সহজেই ট্রাক্টর দিয়ে বহন করা যায়। তাতে চাষীদের খরচও অনেক কম হয়।বাজারে বিভিন্ন কৃষিকাজের জন্য বিভিন্ন ধরনের ট্রাক্টর পাওয়া যায়।সেই ট্রাক্টরগুলি কোনও একটি বিশেষ কাজের জন্য তৈরি করা হয় ।যেমন কোনও কৃষক যদি ছোট অথচ শক্তিশাশি ট্রাক্টর কেনার পরিকল্পনা করেন তাহলে তার জন্য Force Orchard ৩০ ট্রাক্টর সেরা বিকল্প হয়ে উঠতে পারে । চলুন যেনে নেওয়া যাক এই ট্রাক্টরের বিশেষত্ব সম্পর্কে।

ফোর্সের এই মিনি ট্র্যাক্টরটিতে 2200 RPM সহ 30 HP জেনারেটের সঙ্গে শক্তিশালী ইঞ্জিন রয়েছে।

ফোর্স অর্চার্ড এর বিশেষত্ব

এই ট্রক্টরে আপনি ৩টি  সিলিন্ডার ৪ স্ট্রোক, ইনলাইন, ডাইরেক্ট ইনজেকশন(যা ট্রাক্টরকে আরও বেশি শক্তিশালি করে তোলে), এছাড়া ওয়াটার কুলড ইঞ্জিন এই ট্রাক্টরে দেখতে পাবেন, যা 30 HP (হর্স পাওয়ার)উৎপন্ন করে।

 লক্ষনীয় বিষয় এই ট্রাক্টরটিতে খুব ভাল মানের এয়ার ফিল্টার দেওয়া হয়েছে।যা অন্যান্য ছোট ট্রাক্টরে লক্ষ করা যায় না ।এর ফলে ধুলো-বালি থেকে ট্রাক্টরকে রক্ষা করা যায়।

আরও পড়ুনঃ কৃষিযন্ত্রপাতি কেনায় ৫০ শতাংশ ছাড়,আবেদন করতে কি কি লাগবে?

ফোর্সের এই মিনি ট্রাক্টরটিতে ২৯ লিটারের একটি তেলের টেঙ্ক রয়েছে।প্রায় ১০০০ কেজি পর্যন্ত ভার বহন করতে সক্ষম এই ট্রাক্টর।এছাড়া এই ট্রাক্টরে রয়েছে পাওয়ার স্টিয়ারিং-এর সুবিধা।যা ট্রাক্টর পরিচালনার ক্ষেত্রে আরও মশ্রিনতা প্রদান করে।এই ট্রাক্টরটিতে 8টি ফরোয়ার্ড এবং ৪ টি রিভার্স গিয়ার সহ একটি গিয়ারবক্স রয়েছে।

আরও পড়ুনঃ এই তিন কৃষিযন্ত্র ব্যবহারে উৎপাদন বাড়বে,লাভ হবে দ্বিগুন,জানুন কিছু অত্যাধুনিক বৈশিষ্ট্য

ফোর্স অর্চার্ড-এর দাম কত?

ভারতে Force Orchard 30 ট্রাক্টরের এক্স-শোরুম মূল্য রাখা হয়েছে ৫ লাখ থেকে ৫ লাখ ২০ হাজার টাকা। এই ফোর্স অর্চার্ড মিনি ট্রাক্টরের অন রোড দাম RTO রেজিস্ট্রেশন এবং সমস্ত রাজ্যে প্রযোজ্য রোড ট্যাক্সের কারণে পরিবর্তিত হতে পারে।

Published On: 06 February 2024, 01:55 PM English Summary: force-powerful-tractor-low-price-farmers

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters