কৃষকদের জন্য সুখবর! কৃষিকার্যে ড্রোনের প্রথম পরীক্ষা সফল!

 রুপালী দাস
রুপালী দাস
কৃষকদের জন্য সুখবর! কৃষিকার্যে ড্রোনের প্রথম পরীক্ষা সফল!

কৃষিক্ষেত্রকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উঠে পড়ে লেগেছে কেন্দ্রীয় সরকার। উন্নত প্রযুক্তির হাত ধরে কীভাবে কৃষি ক্ষেত্রে আধুনিকত্ত্ব আনা যাবে সেই নিয়ে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ গ্রহন করেছে কেন্দ্র। তাঁদের পদক্ষেপ গুলির মধ্যে অন্যতম হল কৃষিকার্যে ড্রোন এর ব্যবহার। সময় এবং পরিশ্রম দুটিই সাশ্রয় করার অন্যতম সেরা অস্ত্র হল ড্রোন।

সম্প্রতি ড্রোন দিয়ে ইউরিয়া স্প্রে করা নিয়ে একটি পরীক্ষা করা হয়। কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রী ডাঃ মনসুখ মান্দাভিয়া টুইট করেন গুজরাটের মানসায় ড্রোন দিয়ে ইউরিয়া স্প্রে করা হয়।

নতুন ভারতে কৃষি

কৃষি ড্রোন প্রযুক্তির সফল ব্যবহারের পরে, ডাঃ মনসুখ টুইট করেছেন যে এটি নতুন ভারতের কৃষি। ন্যানো ইউরিয়া চাষের ড্রোন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবসময়ই উদ্ভাবন ও প্রযুক্তির ওপর জোর দিয়েছেন। কৃষি ড্রোন ব্যবহার করে IFFCO দ্বারা উত্পাদিত তরল ন্যানো ইউরিয়া নিয়ে একটি পরীক্ষা মানসা, গান্ধীনগরে পরিচালিত হয়েছিল।

উচ্চ স্থানে অত্যন্ত দরকারি

খামার ড্রোন প্রযুক্তি মইয়ের মতো জমিতে বীজ পৌঁছে দেওয়ার কাজও করতে পারে। এ ছাড়া ইউরিয়া স্প্রে করলে কৃষকরা বেশি লাভবান হবে, চাষিদের কম চড়তে হবে।

কৃষকদের উপকার হবে

জমিতে ইউরিয়া স্প্রে করতে গেলে কৃষকদের প্রায়ই পানি বা কাদা ফেলে দিতে হয়। কৃষি ড্রোন প্রযুক্তির আবির্ভাবের সাথে, কৃষকদের এমন কোনও ক্ষেত্রে নামতে হবে না, যা তাদের পায়ে আরাম দেয়। অনেক সময় মাটির অতিরিক্ত অনুপ্রবেশের কারণে কৃষকদের মাটি নষ্ট হয়ে যায়। নতুন প্রযুক্তির মাধ্যমে কৃষকরা এ ধরনের সমস্যা থেকে রেহাই পাবে।

 

Published On: 12 February 2022, 04:21 PM English Summary: Good news for farmers! Successful first test of drones in agriculture!

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters