কীভাবে ভারতে একজন স্মার্ট কৃষক হবেন – রইল দারুন কিছু টিপস!

Saikat Majumder
Saikat Majumder
স্মার্ট কৃষক

স্মার্ট কৃষক মানে কৃষিতে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা। সর্বশেষ প্রযুক্তি খামারের উৎপাদনশীলতা বাড়ায় এবং কাজকে আরামদায়ক করে তোলে। অন্য দিকে যদি, একজন কৃষক স্বাচ্ছন্দ্যে উচ্চ উৎপাদন করেন, তাহলে তাকে স্মার্ট কৃষক বলা হয়।

প্রতিটি কৃষকই স্মার্ট কৃষক হতে চায়। কিন্তু কিভাবে? উত্তর হল শুধু উন্নত এবং নতুন প্রযুক্তির ব্যবহার  একজন কৃষককে স্মার্ট করে তোলে। আপনার দৈনন্দিন সরঞ্জাম এবং  ট্র্যাক্টর আপডেট করা আপনার কাজকে কার্যকর এবং দক্ষ করে তুলতে পারে। আজকাল, কোম্পানিগুলি উদ্ভাবনী সমাধান সহ ট্রাক্টর এবং খামার সরঞ্জাম তৈরি করে যা আপনার কাজকে খামারগুলিতে আরও বেশি উত্পাদনশীল করে তোলে। এর সাথে কৃষকরা যদি প্রতিদিন তাদের কৃষি বা খামারের জ্ঞান আপডেট করে তবে তাকে স্মার্ট কৃষকও বলা হয়।

কৃষিকাজের জন্য উন্নত যন্ত্রপাতি ব্যবহার করা শুরু করুন

উন্নত ট্রাক্টর দিয়ে জমি চাষ করুন

একটি ট্রাক্টর  মেশিন প্রতিটি কৃষকের মৌলিক চাহিদা। আজকাল ট্রাক্টর ছাড়া চাষাবাদ কল্পনা করা যায় না। সুতরাং, একটি ট্রাক্টর প্রতিটি কৃষকের জন্য একটি গুরুত্বপূর্ণ মেশিন। একটি ট্রাক্টর একটি মাল্টিটাস্কিং মেশিন। এটি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয় এবং এটি একটি বহুমুখী পরিসরে আসে।

আরও পড়ুনঃ ট্রি স্কুটার: এল গাছে চড়ার স্কুটার! কয়েক মিনিটে সম্পন্ন হবে কৃষিকাজ

সাম্প্রতিক সময়ে, ট্রাক্টর ব্র্যান্ডগুলি উন্নত প্রযুক্তির সমাধান সহ ট্রাক্টর চালু করছে। এই ট্র্যাক্টরগুলি নতুন প্রজন্মের জন্য এবং স্মার্ট বৈশিষ্ট্য সহ আসে। এই ট্রাক্টরগুলি সমস্ত চাষের কাজকে আরও স্বাচ্ছন্দ্য এবং আরামদায়ক করে তোলে। আপনার প্রয়োজন এবং সময় অনুযায়ী ট্রাক্টর ব্যবহার এবং আপডেট করা আপনাকে একজন স্মার্ট কৃষক হিসাবে গড়ে তুলবে।

আপনার চাষের জন্য উপকরণ ব্যবহার করুন

ট্র্যাক্টর সরঞ্জামগুলি হল ট্র্যাক্টরের সাথে ব্যবহৃত মেশিনগুলি। ট্রাক্টর ছাড়া কোনো লাভ নেই। আপনি একটি ছোট কৃষক বা একটি বৃহৎ এলাকায় চাষ, এবং সরঞ্জাম হল উপযোগিতা. কাল্টিভেটর, লাঙল, হ্যারো, রোটারি টিলার এবং আরও অনেক কিছুর মতো ইমপ্লিমেন্ট কাজটিকে আরও স্বাভাবিক এবং আরামদায়ক করে তোলে।

অনেক কৃষক যন্ত্রপাতি ব্যবহার করছেন না; তাই তারা কম উৎপাদনশীলতা এবং অদক্ষ কাজের সম্মুখীন হয়। আজকাল, অনেক উদ্ভাবন ঘটে, এবং বাজারে অনেক মেশিন চালু করা হয় যদিও অধিকাংশ কৃষক কৃষির জন্য যন্ত্রপাতি ব্যবহার করছেন না। ব্র্যান্ডগুলি একটি যুক্তিসঙ্গত মূল্যের পরিসরে সর্বোত্তম মানের সরঞ্জাম উত্পাদন করে যা গড় কৃষক সহজেই বহন করতে পারে। ট্রাক্টর ব্যবহারের চেয়ে খামারে কার্যকারিতা এবং দক্ষতার সাথে উত্পাদনশীলতা বাড়ানোর জন্য, সরঞ্জামগুলি অপরিহার্য। আপনার খামারের জন্য ট্র্যাক্টর সরঞ্জাম ব্যবহার করা আপনাকে একজন স্মার্ট কৃষক করে তোলে।

টুল ব্যবহার করুন

আপনি যদি আপনার চাষের জমিতে সরঞ্জাম ব্যবহার না করেন তবে এটি ব্যবহার করা শুরু করুন কারণ সরঞ্জামগুলি কার্যকর এবং দক্ষ কাজ দেয়। এটি ক্ষুদ্র কৃষকদের জন্য উপকারী। ট্র্যাক্টরের সরঞ্জামগুলি কৃষি কাজে ব্যবহারের জন্য সর্বোত্তম কারণ এটি কাজকে মসৃণ করে। এটি পরিচালনা করা সহজ, বা আমরা বলতে পারি যে প্রসেসর ব্যবহার সরঞ্জামগুলি আরও আরামদায়ক করে তোলে । এর সাথে চাষের সরঞ্জামগুলি শব্দমুক্ত এবং কম কম্পনের সাথে আসে।

আরও পড়ুনঃ সূর্যমুখী ফসলের প্রধান রোগ এবং তাদের প্রতিরোধ ব্যবস্থা

আজকাল, সরঞ্জামগুলি উন্নত প্রযুক্তিগত সমাধান দিয়ে তৈরি করা হয় যা খামারে ভারী-শুল্ক কাজ প্রদান করে। আপনি যদি আপনার খামার ক্রিয়াকলাপে সরঞ্জাম ব্যবহার না করেন তবে এটি ব্যবহার করা শুরু করুন কারণ এটি অবশ্যই আপনার দক্ষতা বাড়ায়। খামার সরঞ্জামগুলিও খুব যুক্তিসঙ্গত। প্রায় প্রত্যেক কৃষকই সহজে খামারের সরঞ্জাম কিনতে পারে। কিছু সরঞ্জাম হল স্প্রেয়ার, পাওয়ার রিপার, টারপলিন, পাওয়ার টিলার, ব্রাশ কাটার, আর্থ আগার ইত্যাদি। তাই খামারের সরঞ্জাম ব্যবহার করাও একজন স্মার্ট কৃষক হওয়ার একটি বড় পদক্ষেপ। চাষের প্রয়োজনে সরঞ্জাম কেনার জন্য একটি গাইডও নিন। আপনার বাগানের মাঠে দক্ষতার সাথে কাজ করার জন্য বেসিক গার্ডেন টুলস কিনুন।

দৈনিক কৃষি খবরের সাথে নিজেকে আপডেট করুন

আপনি কৃষিক্ষেত্রে থাকাকালীন আপনার দৈনন্দিন জ্ঞান আপডেট করা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৃষি বা কৃষিকাজ এমন একটি ক্ষেত্র যেখানে বেশিরভাগ দুর্ঘটনা ঘটে। আপনি যদি একজন স্মার্ট কৃষক হতে চান, তাহলে আপনাকে নিম্নলিখিত সমস্ত প্রশ্নের উত্তর জানতে হবে। আপনি যদি নিয়মিত এই বিষয়গুলি এবং কৃষির খবরের সাথে আপনার জ্ঞান আপডেট করেন , তাহলে কেউ আপনাকে একজন স্মার্ট কৃষক হতে বাধা দিতে পারবে না। 

  • উন্নত প্রযুক্তির কোন ট্রাক্টর নতুন চালু হয়েছে? বা কোনটি চালু হতে যাচ্ছে?

  • কৃষি খাতে সরকার কী কী পরিকল্পনা আনতে যাচ্ছে?

  • আবহাওয়ার পূর্বাভাস

  • সব কৃষি ব্যবসার খবর

আপনি যদি নিয়মিত এই বিষয়গুলো এবং কৃষির খবরের সাথে আপনার জ্ঞান আপডেট করেন, তাহলে একজন স্মার্ট কৃষক হয়ে ওঠা থেকে আপনাকে কেউ আটকাতে পারবে না।

পরামর্শ

  • কৃষকদের একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের যন্ত্রপাতি পরিচর্যা করা উচিত।

  • ফুটো এড়াতে পাইপ ফিটিং এবং ট্যাপ ফিটিং সঠিক হওয়া উচিত।

  • জলের মোটরে অতিরিক্ত বিদ্যুৎ খরচ এড়াতে সোলার প্যানেল ব্যবহার করতে হবে।

সতর্কতা

  • দুর্ঘটনা এড়াতে এবং পর্যাপ্ত পরিমাণে কীটনাশক ব্যবহার করার জন্য খামার সরঞ্জামগুলির যথাযথ রক্ষণাবেক্ষণ করা উচিত।

Click To Follow Krishi Jagran on

Published On: 29 March 2022, 12:10 PM English Summary: How to be a smart farmer in India - Here are some great tips!

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters