কৃষকদের স্বাধীন হতে সাহায্য করেছে যান্ত্রিকীকরণ

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ ভারতীয় স্বাধীনতার শুরুতেও কৃষি ক্ষেত্রে একটি বিড়াট পরিবর্তন দেখা গিয়েছল। কারণ নেতারা বুঝতে পেরেছিলেন যে আমাদের দেশের অর্থনীতিতে কৃষি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে । যদিও কৃষি খাত সময়ের সাথে সাথে বিকশিত হয়েছে, কৃষকদের দ্বারা ব্যবহৃত সরঞ্জামগুলি এখনও বেশ প্রচলিত ছিল যেমন গরুর গাড়ি, হাত লাঙ্গল এবং হাতে ফসল কাটার ব্যবস্থা।

কিন্তু এখন, প্রযুক্তির বিকাশ ঘটছে এবং খামার যান্ত্রিকীকরণ সময়ের প্রয়োজন হয়ে উঠছে, কৃষি খাতে, যদি মেশিনের সর্বোত্তম ব্যবহার করা হয় তবে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে এবং শ্রম ব্যয় হ্রাস পাবে।

একই কাজ করার জন্য, খামার যান্ত্রিকীকরণের সর্বোত্তম পেতে কৃষকদের সঠিক জ্ঞানের সাথে সজ্জিত করতে হবে, যার ফলে কৃষকরা আরও স্বনির্ভর এবং আরও স্বাধীন করে তুলতে হবে। শুধু সরকারই নয়, কৃষি সেক্টরের বেশ কিছু বেসরকারী খেলোয়াড়ও তাদের প্রশিক্ষণ কেন্দ্র যেমন KVK-এর প্রশিক্ষণ কর্মসূচি এবং তাদের প্রদর্শনী ভ্যানের মাধ্যমে অসংখ্য শিক্ষামূলক ড্রাইভের মাধ্যমে কৃষকদের শিক্ষিত করার দায়িত্ব গ্রহণ করেছে। খামার যান্ত্রিকীকরণের মধ্যে একটি নাম, STIHL জমির প্রস্তুতি থেকে আগাছা থেকে ফসল কাটা পর্যন্ত বিশ্বমানের কৃষি সরঞ্জাম সরবরাহ করে। 90 বছরেরও বেশি আগে শুরু করে, STIHL আজকে চেইনসো এবং আউটডোর পাওয়ার সরঞ্জামগুলির একটি প্রধান প্রস্তুতকারক হয়ে ওঠার জন্য এক ব্যক্তির অপারেশন থেকে প্রসারিত হয়েছে।

উদ্ভাবনী ধারনা, অভ্যন্তরীণ জ্ঞান এবং সূক্ষ্ম কারুকার্যের ফলে কৃষি কাজের জন্য একটি বিস্তৃত পণ্য পোর্টফোলিও তৈরি হয়েছে। 

কৃষিকাজকে আরও সুবিধাজনক করার লক্ষ্যে, STIHL সর্বোত্তম উপায়ে খামার সরঞ্জামের ব্যবহার এবং সুবিধাগুলি বোঝার জন্য সম্প্রদায়কে প্রশিক্ষণ দিচ্ছে।

কৃষকরা খামার যান্ত্রিকীকরণ সরঞ্জাম ব্যবহার করতে পারেন যেমন STIHL এর পাওয়ার উইডার MH 710 রিজার বা লাঙল সংযুক্তির সাথে জমি তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত। এমনকি কৃষকরা সর্বোত্তম ফলন পেতে তাদের ধান আগাছা KA সিরিজ থেকে ধান আগাছা সংযুক্তির মতো ফসল-নির্দিষ্ট কৃষি সরঞ্জামও পেতে পারেন। এছাড়াও, পরিবেশ-বান্ধব সরঞ্জামগুলির সাথে যেমন সহজে কৌশলে STIHL-এর MH 710 Tiller, কৃষকদের কাছে তাদের জন্য চাষকে সুবিধাজনক করার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম রয়েছে।

সামনের দিকে, বলাই বাহুল্য, অধিক সংখ্যক কৃষক শীঘ্রই উচ্চ উৎপাদনশীলতা অর্জনের জন্য এই ধরনের অনেক যান্ত্রিকীকরণ গ্রহণ করবে। এবং, ড্রোন এবং এআই প্রবর্তনের সাথে, কৃষি শিল্প আরও উন্নত হতে প্রস্তুত।

এই মৌসুমে ভালো ধানের ফলন পেতে STIHL কৃষি যন্ত্রপাতি ব্যবহার করা প্রয়োজন।

লগ ইন করুন: www.stihl.in 

ইমেল: info@stihl.in 

ফোন নম্বর: 9028411222 

Published On: 25 August 2022, 05:48 PM English Summary: Mechanization helped farmers to become independent

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters