বাজরা চাষ: কিভাবে এই টেকসই ফসল বৃদ্ধি করা যায়

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ বাজরা খুব সহজে জন্মানো একটি টেকসই ফসল। যেকোন শুষ্ক মাটিতেই বাজারা চাষ করা যায়। এগুলি অত্যন্ত ছোট-বীজযুক্ত ঘাসের মত দেখতে। সারা বিশ্বে পশুখাদ্য হিসাবে বাজরা খুবই জনপ্রিয়। বাজরার বিভিন্ন পুষ্টি গুন পশুদেহের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ ও নিরাময় করতে সাহায্য করে।

এটি এমন অঞ্চলে চাষ করা যেতে পারে যেখানে অন্যান্য খাদ্যশস্য যেমন গমের মতো, কঠিন ক্রমবর্ধমান অবস্থার প্রতিরোধের কারণে উন্নতি লাভ করে না। গ্রীষ্মকালীন বার্ষিক মুক্তা বাজরা সবচেয়ে ভাল ধরনের বাজরা হিসাবে বিবেচিত হয় কারণ এটি ডবল ক্রপিং এবং ঘূর্ণনের সাথে ভাল ফল দেয়। ভারতে, উত্তর প্রদেশ, পাঞ্জাব, অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, রাজস্থান, মহারাষ্ট্র এবং গুজরাটে বাজরা সবচেয়ে বেশি চাষ করা হয়।

বাজরা চাষ করা এত বড় কাজ নয় যতটা আমরা মনে করি। আগাছা থেকে ফসল কাটা পর্যন্ত, যদি চাষি সঠিক যন্ত্রপাতি ব্যবহার করে এবং সার ব্যবহার করে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেয়, তাহলে বাজরা চাষ অত্যন্ত সুবিধাজনক। এখানে, আমরা আপনাকে বাজরা চাষের পদ্ধতি সম্পর্কে বলব।

আগাছা নিয়ন্ত্রন ব্যবস্থাপনা:

আগাছা অপসারণ করে বাজরের জন্য বীজতলা তৈরি করুন কারণ আগাছা হল বাজরের সবচেয়ে বড় শত্রু। তারা পুষ্টি, মাটি, আর্দ্রতা, সূর্যালোক এবং স্থানের জন্য ফসলের সাথে প্রতিযোগিতা করে যার ফলে ফলন কমে যায়, শস্যের গুণমান কম হয় এবং উচ্চ উৎপাদন খরচ হয়। আগাছা পোকামাকড় এবং রোগেরও আশ্রয় নেয়; অতএব, শুধুমাত্র জমি তৈরির সময় নয়, ফসলের বৃদ্ধির সময় জুড়ে আগাছা বজায় রাখা প্রয়োজন।

আরও পড়ুনঃ ITOTY Award 2022: ইন্ডিয়ান ট্রাক্টর অফ দ্য ইয়ার ২০২২,কে হবে বিজয়ী?

ম্যানুয়াল এবং যান্ত্রিক আগাছা বাজরাগুলিতে আগাছা নিয়ন্ত্রণের সবচেয়ে ব্যাপকভাবে অনুসরণ করা পদ্ধতি। চাষীরা মাটি থেকে সমস্ত আগাছা অপসারণের জন্য ব্রাশ কাটার ব্যবহার করতে পারেন। Stihl-এর শক্তিশালী FS 120 Brushcutter এই মুহূর্তে বাজারে অন্যতম সেরা কারণ এটি হালকা ওজনের এবং সহজে ব্যবহারযোগ্য সরঞ্জাম।

বাজরার জন্য একটি দৃঢ়, কম্প্যাক্ট বীজতলা প্রয়োজন যা আগাছা এবং খড়বিহীন। মাটিকে চাষ করতে একটি গভীর লাঙ্গল করতে হবে, যার জন্য কৃষকরা লাঙ্গল সংযুক্তি সহ Stihl's MH 710 পাওয়ার টিলার ব্যবহার করতে পারেন।

বীজ বপন পদ্ধতি :

প্রসো মিলেটের জন্য, 20 পাউন্ড/একর বপন হারের পরামর্শ দেওয়া হয়। ফক্সটেল 2 বাজরার জন্য বপনের হার হল প্রতি একর 15 পাউন্ড। বাজরা সাধারণত এক ইঞ্চি গভীরতায় শস্য ড্রিল দিয়ে বপন করা হয়। বীজের পরিমিত আকার থাকা সত্ত্বেও, যদি একটি শক্ত ভূত্বক তৈরি না হয়, তবে এটি অত্যধিক প্রাথমিক ইন্টারনোড প্রসারিত হতে পারে এবং এমনকি আরও গভীর হতে পারে। ড্রিলের প্রেস হুইল বীজতলাকে আরও শক্ত করে তুলবে এবং স্ট্যান্ডকে শিকড় তুলতে সাহায্য করবে। বাজরা আগাছা ছাড়িয়ে যাওয়ার জন্য লড়াই করে; এইভাবে, একটি ঘন স্ট্যান্ড তৈরি করতে ভারী রোপণের হার প্রয়োজন।

ফসল কাটার পদ্ধতি

বাজরা খাদ্য এবং শস্য উভয় ফসল হিসাবে ব্যবহৃত হয়। বাজরা কাটার জন্য, বীজ বপনের ৫০-৬০ দিন পরে সংগ্রহ করা উচিত। বাজরা সংগ্রহ করুন যখন ঘাস এবং বীজের মাথাগুলি সোনালি বাদামী হয়ে যায়। কৃষকরা ফসল কাটার জন্য Stihl's FS 120 ব্রাশকাটার ব্যবহার করতে পারেন।

ভাল বাজারার ফলন পেতে, Stihl এর কৃষি সরঞ্জাম ব্যবহার করুন। তাদের আরও মেশিন অন্বেষণ করতে তাদের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন। এই কৃষি মেশিন সম্পর্কে আরও তথ্যের জন্য, নীচে দেওয়া বিশদে যোগাযোগ করুন:

ইমেল- info@stihl.in

যোগাযোগ- 9028411222

 

Published On: 24 August 2022, 03:09 PM English Summary: Millet Cultivation: How to Grow This Sustainable Crop

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters