Modern Agri Machinery – কম সময়ে কৃষিতে দ্বিগুণ লাভ পেতে ব্যবহার করুন এই মেশিন

KJ Staff
KJ Staff
Harvester (Image Credit - Google)
Harvester (Image Credit - Google)

প্রথাগত কৃষিতে আধুনিকতার সাথে সাথে এসেছে কৃষিযন্ত্র। একজন শ্রমিক নির্দিষ্ট সময়ে যে পরিমান কৃষিকাজ করতে পারে, একটি কৃষি যন্ত্র একই সময়ে তার থেকে অনেক বেশি কাজ, নিখুঁত ভাবে করতে পারে। তাই যান্ত্রিকীকরণ তো আবশ্যিক। কিন্তু আমাদের রাজ্যের কৃষকদের আর্থিক অবস্থা অনুযায়ী কোন যন্ত্র তাদের জন্য উপযুক্ত হবে অথবা কম খরচে কোন যন্ত্রে তাদের কৃষিকাজে সহায়তা হবে, তা নিয়েই আজ আমরা তথ্য প্রদান করব।

ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষির উৎপাদন বৃদ্ধি অত্যন্ত জরুরী। উৎপাদন বৃদ্ধির জন্য উন্নত প্রজাতির বীজ, সার, সেচ প্রভৃতির পাশাপাশি উন্নত কৃষি যন্ত্রপাতির গুরুত্ব অপরিসীম। উন্নত যন্ত্রপাতি যেমন চাষের খরচ ও সময় বাঁচায়, তেমনি উৎপাদন ও ফসলে গুণগত মান বৃদ্ধি করে।

আসুন দেখে নেওয়া যাক ৫ টি আধুনিক মেশিন যা ভারতীয় কৃষিতে ফসলের উত্পাদন বৃদ্ধি করে ও শ্রম হ্রাস করে।

স্মল স্কেল পটাটো হার্ভেস্টার (Small-scale Potato Harvester)

এই যন্ত্রটি শিকড় থেকে আলাদা করে মাটি থেকে আলু খনন করে। এটি স্বল্প পরিসরে কাজ করে তবে দ্রুত আলু সংগ্রহে সহায়তা করে। এই মেশিনটি ট্রাক্টরে সংযুক্ত করে আরও বেশি পরিসরে আলু সংগ্রহ করতে ব্যবহৃত হয়।

অটোমেটিক ইন রো উইডার (Automatic In row Weeder) -

আগাছা নিয়ন্ত্রণ কৃষিতে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আগাছা বৃদ্ধি ফসলের বৃদ্ধিকে বাধাগ্রস্ত করতে পারে যা অবশেষে পুষ্টির অপ্রাপ্যতার দিকে পরিচালিত করে। এই মেশিনটি মূল এবং ফসলের ক্ষতি ব্যতীত দ্রুত ও কার্যকরভাবে আগাছা অপসারণ করে। 

অটোমেটিক কাউ মিল্কিং মেশিন (Automatic cow milking machine) -

আমাদের দেশে প্রধান কৃষিকাজের পাশাপাশি এবং কৃষিকাজ ব্যতীত অনেকেই গো পালনের মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করে থাকেন। অটোমেটিক কাউ মিল্কিং মেশিনের মাধ্যমে গরুর দুধ দোয়া অনেক সহজ হয়ে যায়। এই মেশিনটি দেশে দুধ উত্পাদন বাড়িয়ে কৃষিতে উত্পাদনশীলতা বাড়িয়ে তুলতে সহায়ক।

ক্যারট হার্ভেস্টর অ্যান্ড সেপারেটর (Carrot harvester and separator) -

এই মেশিনটি আলু সংগ্রহকারী মেশিন থেকে খুব একটা আলাদা নয়, তবে মাটি আরও গভীরে খনন করে শিকড় থেকে আলাদা করে গাজর সংগ্রহে সহায়তা করে। মেশিনটি ফসল কাটতে সহায়তা করার সাথে সাথে ফলন বৃদ্ধিতেও সহায়ক।

রোবোটিক লেটুস হার্ভেস্টার (Robotic lettuce harvester) -

হুভার এক্সএল হ'ল (HOOVER XL) একটি শক্তিশালী মেশিন, ফোর্থ রেঞ্জ প্রোডিউসারদের জন্য ডিজাইন করা এই মেশিনটি। ৪ টি স্টিয়ারিং হুইল সহ সাইড শিফটিং কাটিং বার লাগানো রয়েছে এতে, যাতে লেটুস কাটার ক্ষেত্রে সমস্যা এবং সময় হ্রাস হয়।

আরও পড়ুন - Paddy Transplantation Machine – কোন কোন মেশিন ধান চাষে সহায়তা করবে আপনাকে অথবা দিতে পারে বেশী ফলন, জানুন বৈজ্ঞানিকদের পরামর্শ

কৃষিতে জমি তৈরি, বীজ বপন, চারা রোপন, সার ও ওষুধ প্রয়োগ, আগাছা দমন, অন্তর্রবর্তী পরিচর্যা, ফসল সংগ্রহ ও মজুদকরণের মত কাজে প্রচুর শ্রমিকের দরকার হয়। অথচ চাহিদা অনুযায়ী সবসময় দক্ষ কৃষিশ্রমিক পাওয়া যায় না। আবহাওয়া পরিবর্তনের সাথে মোকাবিলা করার ক্ষেত্রেও কৃষি যন্ত্রপাতির প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। এছাড়াও সেচের অধুনিকীকরণের ফলে স্বল্প জলে বেশি এলাকা সেচের আওতায় আনা যায়। এই মেশিনগুলি অনিবার্যভাবে ফসলের উত্পাদন বাড়ায়, কৃষিতে শ্রমশক্তি হ্রাস করে এবং স্বয়ংক্রিয়ভাবে দেশের অর্থনীতি উন্নয়নে সহায়তা করে।   

আরও পড়ুন - Best Tractor - জেনে নিন কৃষকবন্ধুদের পছন্দের সেরা ট্রাক্টর সম্পর্কে, যা দেবে আপনাকে কৃষিতে দ্বিগুণ ফলন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters