যে কোন স্থান থেকে কৃষকরা পাবেন কৃষিযন্ত্র, এল সরকারের নতুন অ্যাপ (Agri Machinery Farms Farm Machinery – Govt App)

Friday, 29 January 2021 09:35 PM
Farm Machinery (Image Source - Good)

Farm Machinery (Image Source - Good)

কৃষিকাজ আরও সহজতর করতে, কৃষি মন্ত্রণালয় সময়ে সময়ে বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশন (Application) প্রচলন করে চলেছে। এই ধারাবাহিকতায় মন্ত্রণালয় 'ফার্মস-ফার্ম মেশিনারি' অ্যাপ প্রচলন করেছে, যা ক্ষুদ্র ও মধ্যবিত্ত কৃষকদের অনেক উপকার করবে। এই অ্যাপ্লিকেশন-এর মাধ্যমে যে কোনও কৃষক যে কোনও জায়গা থেকে একটি কৃষি যন্ত্র পেতে পারেন। এর সম্পর্কে জেনে নিন বিস্তারিতভাবে।

এই মেশিনগুলি নির্বাচন করা যেতে পারে (These Agri Machines can be selected) -

এই অ্যাপটি ভারত সরকার এবং কৃষি মন্ত্রকের সহযোগিতায় তৈরি করা হয়েছে, যা কৃষকদের বিভিন্ন ধরণের তথ্য সরবরাহ করে। কৃষকরা তাদের সহায়তায় যে কোনও জায়গায় কৃষি যন্ত্র, যেমন ট্র্যাক্টর, টিলার, রোটাভেটার, কাল্টিভেটর ইত্যাদি ভাড়া নিতে পারেন।

১২ টি ভাষায় উপলভ্য এই অ্যাপ -

এই অ্যাপটি বাংলা, হিন্দি, ইংরেজি, গুজরাটি, মারাঠি সহ ১২ টি আঞ্চলিক ভাষায় চালু করা হয়েছে। কৃষি মন্ত্রক সূত্রে জানা গেছে, এটি এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং পরবর্তী সময়ে অন্যান্য ভাষাতেও এই অ্যাপ প্রচলন করা হবে। মেশিনগুলির ভাড়া কৃষকদের পক্ষে বহনযোগ্য হবে। অ্যাপটি আপনাকে ভাড়ার সুবিধা অনুযায়ী মেশিন চয়ন করার সুবিধা প্রদান করবে। তবে এই মেশিনগুলির ভাড়ায় সরকারী হারের চেয়ে খুব বেশী তারতম্য থাকবে না, তাই যে কোনও কৃষক এর সুবিধা নিতে পারেন।

অ্যাপটি স্মার্ট ফোনে সহজেই চলবে -

ফার্মস-ফার্ম মেশিনারি অ্যাপ্লিকেশন যে কোন অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়। অ্যাপটি খোলার সাথে সাথেই আপনার সামনে একটি নিবন্ধকরণ বক্স প্রদর্শিত হবে, যেখানে আপনাকে আপনার সাধারণ তথ্য, যেমন নাম, ঠিকানা, ফোন নম্বর, আধার কার্ড নম্বর, জেলা, তহসিল, ব্লক এবং গ্রামের নাম ইত্যাদি পূরণ করতে হবে। অ্যাপে দুটি ধরণের বিভাগ তৈরি করা হয়েছে, আপনি যদি যন্ত্রপাতি ভাড়া নিতে চান তবে আপনি ব্যবহারকারীর বিভাগটি নির্বাচন করুন এবং যদি আপনি মেশিনগুলি ভাড়া নিতে চান তবে পরিষেবা সরবরাহকারীর বিভাগটি নির্বাচন করুন।

মেশিনগুলি ভাড়া নেওয়া এবং ফেরত দেওয়া সহজ -

এই অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে কৃষকরা কৃষি মেশিন ভাড়া দিতে এবং নিতে উভয়ই করতে পারেন। সুতরাং, এটি কৃষকদের ঘরে বসে ভাল উপার্জনের সুযোগ প্রদান করে। এই অ্যাপটি চালানোও খুব সহজ এবং এর ভাষাও আঞ্চলিক অনুসারে রাখা হয়েছে।

আরও পড়ুন - কৃষিকাজে লাভ করতে স্বল্প মূল্যে ক্রয় করুন এই ট্র্যাক্টর, কৃষক বন্ধুদের জন্য বিশেষ দামে উপলব্ধ (Best Tractor At Affordable Price)

English Summary: Farmers will get Agri Machinery from anywhere through this govt application

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.