কৃষিকাজে লাভ করতে স্বল্প মূল্যে ক্রয় করুন এই ট্র্যাক্টর, কৃষক বন্ধুদের জন্য বিশেষ দামে উপলব্ধ (Best Tractor At Affordable Price)

KJ Staff
KJ Staff
Tractor (Image Source - Good)
Tractor (Image Source - Good)

বর্তমানে, আমাদের দেশে অনেকগুলি ট্র্যাক্টর সংস্থা রয়েছে, ২০ এইচপি থেকে শুরু করে ৭০ এইচপি পর্যন্ত বিভিন্ন পরিসরের ট্রাক্টর তারা বিক্রয় করে থাকে। তবে আজ এই নিবন্ধে আমরা আপনাকে শীর্ষ ৭ টি ট্র্যাক্টর প্রস্তুতকারক সংস্থাগুলি সম্পর্কে তথ্য প্রদান করতে চলেছি, যারা সাশ্রয়ী মূল্যে ট্রাক্টর বিক্রয় করে।  

যুবরাজ ২১৫ এনএক্সটি (Yuvraj -215 NXT) -

এটি ভারতের প্রথম ১৫ পাওয়ার ইউনিট-এর ট্র্যাক্টর। মাহিন্দ্রার এই মিনি ট্র্যাক্টরটি ১৫ এইচপি একক সিলিন্ডার শীতল উল্লম্ব ইঞ্জিন সহ সজ্জিত, এটি ৮৬৩.৫ সিসি পাওয়ার উত্পন্ন করে, অর্থনৈতিক মূল্যে সাশ্রয়ী এবং পাশাপাশি দুর্দান্ত কর্মক্ষমতা এর। এছাড়াও, এটি আন্তঃসংস্কৃতিক কৃষিকাজ পরিচালনা করতে সক্ষম। এর ডিজাইন সুন্দর এবং আকর্ষণীয়। মাহিন্দ্রা যুবরাজ –২১৫ এনএক্সটি মিনি ট্র্যাক্টর বিশেষভাবে আলু, পেঁয়াজ, তুলা, আখ, আপেল, আম এবং কমলা লেবু ইত্যাদি জাতীয় ফল এবং শাকসব্জী চাষের জন্য তৈরি করা হয়েছে।

এর দাম ২.৫০ থেকে ২.৭৫ লক্ষ টাকার মধ্যে।

মাহিন্দ্রা জীভো ২৪৫ ডিআই (Mahindra Jeevo 245DI) -

মাহিন্দ্র জীভো ২৪৫ ডিআই সহজেই সব ধরণের কৃষিকাজ করতে সক্ষম। এটি ৮৬ এনএম এর পিক টর্কের সাথে অতুলনীয় শক্তিযুক্ত। এই শক্তিশালী ট্র্যাক্টরটি অসমতল জায়গায় ব্যবহারের জন্য দুর্দান্ত। উপরন্তু, এটির ৭৫০ কেজি ওজন উত্তোলনের উচ্চ ক্ষমতা রয়েছে। উন্নত কর্ষণের জন্য হুইল ড্রাইভ এবং বিভিন্ন ইমপ্লান্ট সহ এটি সেরা মাইলেজ দেয়। এটি কম রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ পরিচিত।

শক্তি - ২৪ এইচপি

সিলিন্ডার -১

মূল্য – ৩.৯০-৪.০৫ লক্ষ

স্বরাজ ৭১৭ (Swaraj 717) –

মিনি ট্রাক্টরের ক্ষেত্রে এটি একটি ভাল মডেল, যা নির্ভরযোগ্য এবং সহজেই ব্যবহারযোগ্য। স্বরাজ ৭১৭ মিনি ট্র্যাক্টর ১৫ এইচপি এবং ২৩০০ আরপিএম বিশিষ্ট। ড্রাই ট্র্যাক ব্রেক এই ট্র্যাক্টরের সেরা বৈশিষ্ট্য। এটির লিফট ক্ষমতা ৭৮০ কেজি এবং হুইল ড্রাইভ ২ ডব্লিউডি রয়েছে। এই স্বরাজ কমপ্যাক্ট ট্র্যাক্টরটিতে ৬ ফরোয়ার্ড + ৩ রিভার্স গিয়ার বক্স পরিচালিত করার জন্য একটি সহজ গিয়ার শিফট ব্যবস্থা রয়েছে।

পাওয়ার - ১৫ এইচপি

সিলিন্ডার - ১

দাম – ২.৬০-২.৮৫ লক্ষ

মাহিন্দ্রা ২৬৫ ডিআই (Mahindra 265 DI) -

মাহিন্দ্রা ২৬৫ ডিআই ৫ লক্ষ টাকার মধ্যে একটি ভালো মানের ট্র্যাক্টর। এই ট্রাক্টরটির রক্ষণাবেক্ষণের ব্যয় খুব কম, যা কৃষকদের উপর কোন বোঝার সৃষ্টি করে না এবং মাহিন্দ্রা ২৬৫ ডিআই-এর কৃষকদের জন্য পুনর্বার বিক্রয়মূল্যের একটি নিখুঁত চুক্তি রয়েছে।

মূল্য – ৪.৬০-৪.৯০ লক্ষ টাকা।

এইচপি - ৩০ এইচপি

সোনালিকা ডিআই ৭৩৪ (Sonalika DI 734) -

সোনালিকা ডিআই ৭৩৪ এর একটি শক্তিশালী ইঞ্জিন রয়েছে, যা ট্র্যাক্টরটিকে আরও দক্ষভাবে কর্ম পরিচালনায় সহায়তা করে এবং জ্বালানী সাশ্রয়ী করে তোলে। এই ট্রাক্টর প্রযুক্তিগতভাবে উন্নত এবং সাধারণের বাজেটের মধ্যে। সুতরাং, যারা ৫ লক্ষের নিচে ট্র্যাক্টর কিনতে চান তাদের জন্য এই ট্র্যাক্টর উপযুক্ত পছন্দ।

মূল্য - ৪.৯২ লক্ষ টাকা

এইচপি- ৩৪ এইচপি

কুবোটা নিওস্টার বি ২৪৪১ (Kubota Neostar B2441) -

সাশ্রয়ী মূল্য এবং জ্বালানী দক্ষতার জন্য বিখ্যাত কুবোটা নিওস্টার বি ২৪৪১। এটি একটি বাজেট-বান্ধব ট্র্যাক্টর।

মূল্য - ৪.৯৯ লক্ষ টাকা।

এইচপি- ২৪ এইচপি

স্বরাজ ৭২৪ এক্সএম (Swaraj 724 xm) -

স্বরাজ ৭২৪ এক্সএম ট্রাক্টরটি ভারতীয় কৃষকদের মধ্যে খুব জনপ্রিয় একটি ট্র্যাক্টর। এই ট্রাক্টরটি পরিচালনা করার জন্য একটি মেকানিকাল স্টিয়ারিং রয়েছে। স্বরাজ ৭২৪ এক্সএম অর্চার্ড একটি ৬০ লিটার জ্বালানী ট্যাঙ্ক যুক্ত, যা ননস্টপ অপারেটিংয়ের জন্য কৃষকদের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ।

হুইলবেস -১৫৪৫ মিমি

স্বরাজ ৭২৪ এক্সএম অর্চার্ড একটি ২ হুইল ড্রাইভ ট্র্যাক্টর।

সিলিন্ডার - ২

মূল্য - ৩.৭৫ লক্ষ টাকা

এইচপি- ২৫ এইচপি

আরও পড়ুন - কোন কৃষিযন্ত্রের ব্যবহারে রাজ্যের কৃষকদের লাভ বেশী হবে? তার দামই বা কত? রইল বিস্তারিত তথ্য (Information About Agri Machinery)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters