(Potato sowing machine) আলু বপনের এই মেশিন ব্যবহারে কৃষিকাজ হবে আরও দ্রুত সাথে কমবে খরচ

KJ Staff
KJ Staff
Mahindra's new machine
Mahindra's new machine

দেশের সুপরিচিত প্রতিষ্ঠান মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার ফার্মিং ইক্যুয়েশন সেন্টার (FEC নামেও পরিচিত) একটি নতুন আলু বপনের মেশিন প্রচলন করেছে, যার নাম প্ল্যান্টিং মাস্টার পট্যাটো (Planting Master Potato)। এগ্রিকালচারাল এই ইকুইপমেন্টটি কোম্পানির ইউরোপ-ভিত্তিক অংশীদার Dewulf-এর সহযোগিতায় গড়ে উঠেছে, যা ভারতীয় কৃষিকাজের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং উচ্চ ফলন ও উচ্চ গুণমানের ফলনে সহায়তা করে।

সঠিক আলু রোপণ কৌশল -

মাহিন্দ্রা এবং Dewulf বিগত বছরেও পাঞ্জাবের উন্নয়নশীল কৃষকদের সহযোগিতা করার জন্য আলু বপনের সঠিক কৌশল সম্পর্কে এই প্রচেষ্টা শুরু করেছিলেন এবং তারা সফলতাও লাভ করেছিলেন। বিগত বছরে ওই অঞ্চলে আলুর ফলন ২০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল এবং তারা ভালো উপার্জন করেছিলেন।

Mahindra Potato Machine
Mahindra Potato Machine

বাজারে এই মেশিন উপলব্ধ -

আলু রোপনকারী মেশিন বেশ কয়েকটি বাজারে ভাড়াতেও উপলভ্য এবং এটি ক্রয়ের জন্য সহজ অর্থায়নও সরবরাহ করা হয়েছে।

কোন রাজ্যে বিক্রয় ও ভাড়ার জন্য উপলব্ধ হবে?

তথ্য অনুযায়ী, সংস্থাটি জানিয়েছে যে নতুন প্ল্যান্টিং মাস্টার পট্যাটো প্লাস পাঞ্জাবে বিক্রয়ের জন্য পাওয়া যাবে। বিক্রয় ও ভাড়া দেওয়ার জন্য উত্তরপ্রদেশে এবং মাহিন্দ্রার ভাড়া নেওয়া উদ্যোক্তা নেটওয়ার্কের মাধ্যমে গুজরাটে ভাড়া দেওয়ার জন্য সরবরাহ করা হবে।

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters