আধুনিক কৃষি যন্ত্রপাতি (রিপার ও ড্রাম সিডার)

Monday, 26 March 2018 10:41 PM

ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষির উৎপাদন বৃদ্ধি অত্যন্ত জরুরী। উৎপাদন বৃদ্ধির জন্য উন্নত প্রজাতির বীজ , সার, সেচ প্রভৃতির পাশাপাশি উন্নত কৃষি যন্ত্রপাতির গুরুত্ব অপরিসীম। উন্নত যন্ত্রপাতি যেমন চাষের খরচ ও সময় বাঁচায়, তেমনি উৎপাদন ও ফসলে গুরণগত মান বৃদ্ধি করে।

ধান কাটার মেশিন / রিপার : এই যন্ত্রটি দিয়ে পাকা ধান, গম প্রভৃতি ফসল কাটা যায়। যন্ত্রটিতে রবারের চাকা লাগানো থাকে বলে ছোট জোতের জমিতেও স্বচ্ছন্দে চালানো যায়। ফসল কাটার পর যন্ত্রটি ফসলকে একপাশে ফেলে দেয় , ফলে সহজেই আঁটি বেধে ফসলকে তোলা যায়। দিনে ১-২ জন দক্ষ কৃষি শ্রমিকের মাধ্যমে ১০-২০ বিঘা জমির ফসল কাটা যায়। এক একর জমির ফসল কাটতে ৩৫০-৪৫০ মিলি জ্বালানি লাগে।

ড্রাম সিডার : স্বল্প মুল্যের এই যন্ত্রটি দিয়ে খুব সহজেই কাদানে জমিতে অঙ্কুরিত ধান বীজ বোনা যায়। যন্ত্রটি খুব হালকা, ওজন মাত্র ৬ কেজি। ২জন কৃষি শ্রমিক এই যন্ত্রের মাধ্যমে ৮ ঘন্টায় ৭.৫-১০ বিঘা জমিতে সারিতে ধানবীজ বুনতে পারে। জমির আগাছা নিয়ন্ত্রণ করলে প্রচলিত পদ্ধতির থেকে ১০-১২% বেশিফলন পাওয়া যায়। ড্রাম সিডারে বোনা ধান প্রচলিত রোয়া ধানের থেকে ১০-১৫ দিন আগে পাকে এবং সেচের জল কম লাগে।

   

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.