আধুনিক কৃষি যন্ত্রপাতি (রিপার ও ড্রাম সিডার)

Monday, 26 March 2018 01:48 PM

ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষির উৎপাদন বৃদ্ধি অত্যন্ত জরুরী। উৎপাদন বৃদ্ধির জন্য উন্নত প্রজাতির বীজ , সার, সেচ প্রভৃতির পাশাপাশি উন্নত কৃষি যন্ত্রপাতির গুরুত্ব অপরিসীম। উন্নত যন্ত্রপাতি যেমন চাষের খরচ ও সময় বাঁচায়, তেমনি উৎপাদন ও ফসলে গুরণগত মান বৃদ্ধি করে।

ধান কাটার মেশিন / রিপার : এই যন্ত্রটি দিয়ে পাকা ধান, গম প্রভৃতি ফসল কাটা যায়। যন্ত্রটিতে রবারের চাকা লাগানো থাকে বলে ছোট জোতের জমিতেও স্বচ্ছন্দে চালানো যায়। ফসল কাটার পর যন্ত্রটি ফসলকে একপাশে ফেলে দেয় , ফলে সহজেই আঁটি বেধে ফসলকে তোলা যায়। দিনে ১-২ জন দক্ষ কৃষি শ্রমিকের মাধ্যমে ১০-২০ বিঘা জমির ফসল কাটা যায়। এক একর জমির ফসল কাটতে ৩৫০-৪৫০ মিলি জ্বালানি লাগে।

ড্রাম সিডার : স্বল্প মুল্যের এই যন্ত্রটি দিয়ে খুব সহজেই কাদানে জমিতে অঙ্কুরিত ধান বীজ বোনা যায়। যন্ত্রটি খুব হালকা, ওজন মাত্র ৬ কেজি। ২জন কৃষি শ্রমিক এই যন্ত্রের মাধ্যমে ৮ ঘন্টায় ৭.৫-১০ বিঘা জমিতে সারিতে ধানবীজ বুনতে পারে। জমির আগাছা নিয়ন্ত্রণ করলে প্রচলিত পদ্ধতির থেকে ১০-১২% বেশিফলন পাওয়া যায়। ড্রাম সিডারে বোনা ধান প্রচলিত রোয়া ধানের থেকে ১০-১৫ দিন আগে পাকে এবং সেচের জল কম লাগে।

English Summary: modern farming tools

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.