কৃষকরা এখন লেভেলার, জিরো টিলেজ সিড ড্রিল, হ্যাপি সিডার এবং মালচারের জন্য ১০০% পর্যন্ত ভর্তুকি পেতে পারেন

KJ Staff
KJ Staff

আধুনিক কৃষিক্ষেত্রে কৃষি যন্ত্রের ব্যবহার খুবই জরুরি একটি বিষয়। কৃষি যন্ত্রের সহায়তায় অপেক্ষাকৃত কম সময়ে বেশী ফসল উৎপাদন করা যায়। তবে কিছু ক্ষেত্রে কৃষক  অর্থনৈতিক দুরাবস্থার কারণে ব্যয়বহুল কৃষি সরঞ্জাম ক্রয় করতে ব্যর্থ হন। এই বিষয়ের পরিপ্রেক্ষিতে, দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ভাড়ায় আধুনিক কৃষি সরঞ্জাম সরবরাহের লক্ষ্যে কেন্দ্রীয় সরকার এই পরিকল্পনা গ্রহণ করেছেন।

লক্ষণীয় বিষয় হল, ভারত সরকার সম্প্রতি কৃষকদের সমস্যা সমাধানের জন্য বড় পদক্ষেপ গ্রহণ করেছে। প্রকৃতপক্ষে, কিছু পশ্চাৎপদ রাজ্যে, সরকার খামারের কার্যক্রম সম্পর্কিত মেশিন (ফার্ম সরঞ্জাম) নেওয়ার জন্য ১০০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ, কাস্টম হায়ারিং সেন্টার খোলার জন্য কৃষককে এক টাকাও বিনিয়োগ করতে হবে না।

কৃষিতে যন্ত্রের ভূমিকা -

কৃষিতে উন্নীত করতে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক কৃষি যান্ত্রিকীকরণ জমা (Sub-mission of Agricultural Mechanization) দেওয়ার নামে একটি প্রকল্প প্রচলন করেছে। এর আওতায় লাঙ্গল, বপন, বৃক্ষরোপণ, সংগ্রহ ও বর্জ্য ব্যবস্থাপনার জন্য ব্যবহৃত মেশিনগুলি এখন সহজেই সংগ্রহ করা যাবে। খামার যান্ত্রিকীকরণ জমা দেওয়ার অধীনে, আধুনিক কৃষি যন্ত্রপাতি যেমন ল্যান্ড লেভেলার, জিরো টিলেজ সিড ড্রিল, হ্যাপি সিডার, মালচার ইত্যাদি সরবরাহ করা হবে, যাতে কৃষিকাজ সহজ হয়, উত্পাদন বৃদ্ধি হয় এবং কৃষকদের  আয় দ্বিগুণ হয়।

কৃষি সরঞ্জামগুলির জন্য ১০০ শতাংশ পর্যন্ত ভর্তুকি -

প্রকৃতপক্ষে, কেন্দ্রীয় সরকার উত্তর পূর্ব অঞ্চলের কৃষকদের জন্য একটি বিশেষ সুবিধা সরবরাহ করছেন। কাস্টম হায়ারিং সেন্টার তৈরি করতে শতভাগ আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। যে প্রকল্পটিতে ১০০ শতাংশ ভর্তুকি রয়েছে, তারা সর্বোচ্চ ১.২৫ লাখ টাকা পাবেন। সুতরাং, যদি উত্তর-পূর্ব অঞ্চলের কৃষক গোষ্ঠীগুলি মেশিন ব্যাংক তৈরিতে ১০ লক্ষ টাকা পর্যন্ত ব্যয় করেন, তবে তারা ৯৫শতাংশ ভর্তুকি পাবে। লক্ষণীয় যে, অন্যান্য ক্ষেত্রগুলিতে, সাধারণ সম্প্রদায়ের কৃষকরা ৪০ শতাংশ এবং এসসি, এসটি, মহিলা ও স্বল্প প্রান্তিক কৃষকরা ৫০ শতাংশ হারে ভর্তুকি পাবেন।

সিএইচসি-কৃষি যন্ত্রপাতি জন্য কীভাবে আবেদন করবেন ?

যদি কোনও কৃষক কৃষি সরঞ্জামগুলিতে ভর্তুকির জন্য আবেদন করতে চান, তবে তিনি সিএসসিতে (কমন সার্ভিস সেন্টার) যেতে পারেন এবং https://register.csc.gov.in/- এ আবেদন করতে পারেন। এখানে, কৃষক সিএসসি অপারেটরের কাছে পছন্দসই মেশিনটি সম্পর্কে বলতে পারে। এর পরে, সিএসসি কেন্দ্র অপারেটর কৃষককে আবেদনের নম্বর দেবে। এছাড়া কৃষকরা সাইবার ক্যাফে ইত্যাদি থেকেও আবেদন করতে পারবেন এজন্য কৃষককে https://agrimachinary.nic.in/ পোর্টালে গিয়ে আবেদন করতে হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters