কৃষিক্ষেত্রে স্প্রেয়ার –পরিচিতি, গুরুত্ব এবং প্রয়োগবিধি

KJ Staff
KJ Staff
ছবিঃ কৃষি জাগরন

কৃষিজাগরন ডেস্কঃ ভারতবর্ষের কৃষিতে কীটনাশক ব্যবহারের ক্ষেত্রে কৃষকদের মধ্যে এখনও সচেতনতার অভাব লক্ষ্য করা যায়। ফসলের সুরক্ষার জন্য তারা না জেনে অনেক সময় প্রয়োজনের ছেয়ে বেসি মাত্রায় কীটনাশক ব্যবহার করে যার কুপ্রভাব সমগ্র মানব জাতি সহ গোটা পরিবেশের উপর পড়ে। সেজন্য কৃষকভাইদের কাছে স্প্রেয়ারের সঠিক পরিচিত এবং ফসলে প্রয়োগ করার পদ্ধতি বিষদে তুলে ধরা প্রয়োজন। জমিতে স্প্রেয়ায়ের মাধ্যমে কীটনাশক এবং আগাছানাশক প্রয়োগ করে একদিকে যেমন রাসায়নিক সঠিক মাত্রায় অপচয়বিহীন ভাবে করা যায় ঠিক তেমনি আমাদের পরিবেশকেও দূষণের হাত ত্থেকে অনেকাংশে নিয়ন্ত্রন সম্ভব।

পরিচিতি

স্প্রেয়ার হল একটি যন্ত্র যা গাছে কীটপতঙ্গ ও রোগ নিয়ন্ত্রণের জন্য তরল রাসায়নিক প্রয়োগ করতে ব্যবহৃত হয়। এটি আগাছা নিয়ন্ত্রণের জন্য আগাছানাশক প্রয়োগ করতে ব্যবহার করা হয় এবং অনেকসময় উদ্ভিদের বৃদ্ধি বাড়াতে মাইক্রো-নিউট্রিয়েন্ট প্রয়োগেও ব্যবহার করা যেতে পারে।

১) স্প্রেয়ারের প্রধান কাজগুলি হল

  • রাসায়নিক দ্রবণকে কার্যকর আকারের সূক্ষ্ম ফোঁটাগুলিতে ভঙ্গ করা।

  • ফোঁটাগুলি উদ্ভিদের উপর সমানভাবে বিতরণ করা।

  • গাছে সম্পূর্ণভাবে পৌঁছানোর জন্য পর্যাপ্ত চাপ সহ রাসায়নিক প্রয়োগ করা

  • অত্যধিক প্রয়োগ এড়াতে গাছগুলিতে প্রয়োগ করা তরলের পরিমাণ নিয়ন্ত্রণ করা।

একটি স্প্রেয়ারের পছন্দসই গুণমান-

একটি ভাল স্প্রেয়ারের নিম্নলিখিত গুণাবলী থাকা উচিতঃ

  • স্প্রেয়ার পছন্দসই ফোঁটা আকারে স্প্রে উপাদানের একটি স্থির প্রবাহ তৈরি করবে যাতে চিকিত্সা করা গাছগুলি সমানভাবে আচ্ছাদিত হতে পারে।

  • এটি পর্যাপ্ত চাপে তরল সরবরাহ করা উচিত যাতে স্প্রে দ্রবণটি সমস্ত পাতায় পৌঁছায় এবং উদ্ভিদের শরীরের উপর সমানভাবে ছড়িয়ে পড়ে।

  • এছাড়াও স্প্রেয়ারের ওজন হালকা রাখলেও এটিকে যথেষ্ট শক্তিশালী, সহজে কাজযোগ্য এবং মেরামতযোগ্য হওয়া বাঞ্ছনীয়।

আরও পড়ুনঃ সার ও গোখাদ্য হিসেবে অ্যাজোলার গুরুত্ব

আরও পড়ুনঃ মৎস্যজীবিদের প্রশিক্ষন দিতে অভিনব উদ্দ্যোগ নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য বিভাগের

একটি স্প্রেয়ারের মৌলিক উপাদান

একটি স্প্রেয়ারের প্রধান উপাদানগুলি নিম্নরূপ-

ক) পাম্প (পাম্প হল এমন একটি যন্ত্র যা তরল পদার্থ (ফ্লুয়িড), যেমন, গ্যাস বা স্লারি বা তরল এক স্থান থেকে অন্য স্থানে সরানোর জন্য ব্যবহৃত হয়। একটি পাম্প দ্বারা একটি আয়তনকে স্থানচ্যুত করা যায় শারীরিক বা যান্ত্রিক ক্রিয়ার মাধ্যমে।

খ) রাসায়নিক ট্যাঙ্ক (এটি রাসায়নিক দ্রবণ ধরে রাখার পাত্র। এটি পিভিসি, ব্রাস ইত্যাদি দিয়ে তৈরি। এটি সাধারণত ধাতব শীট বা সিন্থেটিক রাবার বা এমন প্লাস্টিক দ্বারা নির্মিত যা ক্ষয় এবং অনুরূপ ক্রিয়াকলাপের বিরুদ্ধে ভাল প্রতিরোধী। ট্যাঙ্কের আকার পাম্প ক্ষমতা অনুযায়ী পরিবর্তিত হয়)

গ) এজিটেটর (এটি এমন একটি যন্ত্র যা দ্রবণকে আলোড়িত করে এবং বিষয়বস্তুকে একজাতীয় অবস্থায় রাখে)

ঘ) এয়ার চেম্বার (একটি পারস্পরিক পাম্পে, পাম্পের স্পন্দন সমতল করার জন্য পাম্পের ডিসচার্জ লাইনে একটি বায়ু চেম্বার সরবরাহ করা হয়)

ঙ) চাপ পরিমাপক (এটি একটি ডায়াল গেজ যা নির্দেশ করে যে চাপে পাম্প থেকে তরল সরবরাহ করা হয়)

চ) চাপ নিয়ন্ত্রক (এটি যেকোনো স্প্রে করার জন্য প্রয়োজনীয় চাপ সামঞ্জস্য করার মাধ্যম পাম্পের চাপ পরিসরে কাজ করে)

ছ) ভালভ (একটি ডিভাইস যা খোলা, বন্ধ বা আংশিকভাবে বাধা দিয়ে ফ্লুয়িড যথা গ্যাস, তরল, তরলযুক্ত কঠিন পদার্থ বা স্লারি প্রবাহকে নিয়ন্ত্রণ করে)

জ) স্ট্রেনার (এটি একটি ছোট বৃত্তাকার প্লাস্টিকের রিং যা নাইলনের তারের জাল দিয়ে রাসায়নিক দ্রবণের সাথে আসা যেকোনো ধূলিকণাকে ফিল্টার করতে পারে)

ঝ) সাকশন লাইন

ঞ) নজল (স্প্রে নজল হল একটি স্প্রে রড বা পায়ের পাতার মোজাবিশেষ অংশের প্রান্তের একটি সংযুক্তি যা তরলকে সূক্ষ্মভাবে এবং সমানভাবে স্প্রে হিসাবে বিতরণ করে)

Published On: 14 November 2022, 06:04 PM English Summary: Sprayers in Agriculture – Introduction, Importance and Application

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters