Brand New ‘TAFE’ MF 7235 DI Tractor: ভারতে এল TAFE কোম্পানির নতুন ট্রাক্টর

Messy Ferguson 7235 DI
Messy Ferguson 7235 DI

TAFE (Tractors and Farm Equipment Limited) ট্রাক্টর কোম্পানি উচ্চ মানের ট্রাক্টর নির্মাণের জন্য ভারত তথা গোটা বিশ্ব জুড়ে দীর্ঘদিন ধরে সুবিদিত। TAFE এবার চাষিদের জন্য নিয়ে এল উচ্চ প্রযুক্তি সম্পন্ন ৩৫ হর্ষ পাওয়ার ক্ষমতা সম্পন্ন মেসি ফার্গুসন ডিআই হালজ স্পেশাল ট্রাক্টর (35 hp Massey Ferguson 7235 DI Haulage Special tractor)। উত্তরপ্রদেশের চাষযোগ্য জমির কথা ভেবেই এই বিশেষ ক্ষমতা সম্পন্ন ট্রাক্টর তৈরী করা হয়েছে।

ক্ষমতা (power):

নতুন লঞ্চ হওয়া MF 7235 DI  ট্রাক্টরটি বহু গুণাবলী সমৃদ্ধ। আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এই ট্রাক্টরটির উচ্চ জ্বালানি ক্ষমতা সহ, রক্ষণাবেক্ষণেও কম খরচ। সাথে সাথে অত্যন্ত শক্তিশালী একটি ট্রাক্টর এবং গাড়ি যিনি চালাবেন তারও সুরক্ষার দিক খেয়াল রেখে এই ট্রাক্টরটি বানানো হয়েছে বলে, বহু কৃষকদের নয়নের মনি হয়ে উঠতে চলেছে এই ট্রাক্টর। সবথেকে বড় বিষয় এই ট্রাক্টরের দামও কৃষকদের সাধ্যের মধ্যেই।

MF 7235 ট্রাক্টরটির বিভিন্ন ক্ষমতা থাকার জন্য কৃষকরা এর থেকে বহু সুবিধা পেতে চলেছেন। কৃষকদের জন্য ভীষণ ভাবে আদর্শ এই ট্রাক্টর চাষবাস ছাড়াও বিভিন্ন সুবিধা দিতে চলেছে। যেমন ইটভাটা, বালির খাদান, পাথরের খাদান এমনকি বিভিন্ন জিনিস পরিবহনেও এই ট্রাক্টর ভীষণ ভাবে কাজে আসবে। যেমন, ইট, বালি, সিমেন্টের মতন কন্সট্রাকশন দ্রব্যাদি, জলের ট্যাংকার পরিবহনেও এই ট্রাক্টর ভীষণ ভাবে কাজে লাগতে চলেছে। এছাড়াও ঘর বাড়ি তৈরী করার কাজেও এই ট্রাক্টর ব্যবহার হতে চলেছে।  

সুবিধা সমূহ (Benefits)

কোম্পানি চাষিদের MF 7235 ট্রাক্টর কেনার জন্য আকর্ষণীয় বিভিন্ন সুবিধা দিয়েছে। এই ট্রাক্টরটি কিনলে দুই বছরের জন্য গ্রাহক ফ্রি মেইন্টেনসের সুবিধা পাবেন। ট্রাক্টরটি জ্বালানি সাশ্রয়ী হয়েই বছরে তেলের পেছনে ৬০,০০০ অবধি বাঁচানোও সম্ভব। খুব সহজেই ৩৫,০০০ টাকার মতন সাশ্রয়ী ডাউন পেমেন্টে কৃষকরা এই ট্রাক্টরটি কিনতে পারবেন।

৩৫ হর্সপাওয়ার ক্ষমতা সম্পন্ন শক্তিশালী জ্বালানি সাশ্রয়ী সিম্পসন ইঞ্জিন, অসাধারণ ব্রেক, ডায়াফ্রাম সুবিধাসম্পন্ন ক্লাচ, পোর্টাল বুল গিয়ার সিস্টেম, শক্তিশালী গ্রাউন্ড ক্লিয়ারেন্স প্রযুক্তি সম্পন্ন এই ট্রাক্টরে 8x2 সাইড শিফট গিয়ার বক্স, ১২০০ কিলোগ্রাম শক্তি তোলার মতন ক্ষমতা রয়েছে। এছাড়াও এই ট্রাক্টরের অত্যাধুনিক 25 lpm হাইড্রোলিক পাম্প সুবিধাযুক্ত এমএফ হাইড্রোলিক এই ট্রাক্টরকে অপ্রতিরোধ করে তুলেছে।

আরও পড়ুন:Sweet Cherry Tomato Farming: সুইট চেরি টম্যাটো চাষে জীবনে আনুন সাফল্য

কতটা সাশ্রয়ী (Affordability): 

এছাড়াও এই ট্রাক্টর অল্প তেলেই অত্যন্ত বেশি পরিমাণে কাজ করতে পারে। অল্প সময়ের মধ্যেই অনেক কম তেল খরচ করে বহুদূর যেতেও এই ট্রাক্টরের জুড়ি মেলা ভার। উচ্চ ট্রাকশন ক্ষমতা সম্পন্ন এই MF 7235 ট্রাক্টর অনেক বেশি পরিমানে ওজন ধারণে সক্ষম হওয়ায়, অনেকটা সেনাবিভাগের মিলিটারি গাড়ির সঙ্গে এই ট্রাক্টরকে তুলনা করা যায়।

ভারতীয় ট্রাক্টর জগতে ৬০ বছরের বেশি সময় ধরে TAFE নিজের অবস্থান সুদৃঢ় করেছে। কৃষক সমাজকে স্বল্প মূল্যে উচ্চ ক্ষমতা সম্পন্ন ট্রাক্টর উপহার দেওয়ার সঙ্গে সঙ্গে, তাদের মন জয় করতেও কোনও কসুর করেনি এই কোম্পানি। TAFE ট্রাক্টর কোম্পানি, চাষবাস এবং ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহারের জন্য MF 7235 DI ট্রাক্টর লঞ্চ করার সাথে সাথে কৃষি জগতে নিজের জায়গা আরেকবার সুস্পষ্ট করল, একথা বলাই বাহুল্য।

আরও পড়ুন:Aush Paddy Farming: আউশ ধান চষে ব্যাপক সাফল্য বাংলাদেশের কৃষকদের

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters