MFOI 2024 Road Show

সঙ্গে সঙ্গে ধরা পড়বে দুধে ভেজাল, আধুনিক কিট তৈরি করে চমকে দিলেন বিজ্ঞানীরা

দুধ আমাদের স্বাস্থ্যের জন্য সব দিক থেকেই উপকারী। এতে অন্যান্য পুষ্টির সাথে ভিটামিন ও ক্যালসিয়াম রয়েছে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ দুধ আমাদের স্বাস্থ্যের জন্য সব দিক থেকেই উপকারী। এতে অন্যান্য পুষ্টির সাথে ভিটামিন ও ক্যালসিয়াম রয়েছে। যার ফলে আমাদের শরীরের হাড় মজবুত থাকে। স্বাস্থ্য ভালো রাখতে হলে অবশ্যই দুধ পান করতে হবে। তবে এটি থেকে তৈরি পণ্য যেমন দই, পনির ইত্যাদিও শরীরের জন্য উপকারী।তবে আজকাল দুধে ভেজালের খবর প্রায় শোনা যায় । তবে এখন এমন একটি যন্ত্র প্রস্তুত করা হয়েছে, যার মাধ্যমে সহজেই দুধে ভেজাল ধরা যাবে। 

ভেজাল সনাক্তকরণ যন্ত্র

আজকাল দুধে সরবিটল নামক রাসায়নিক মেশানোর খবর জোরদার হয়েছে। বলা হয়ে থাকে যে এটি মেশানোর ফলে দুধে কঠিন-চর্বিহীন উপাদান বেড়ে যায়। যার কারণে একজন মানুষকে পরবর্তীতে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে। এমন পরিস্থিতিতে, জাতীয় দুগ্ধ গবেষণা ইনস্টিটিউট , কর্নালের বিজ্ঞানীরা এমন একটি দ্রুত পরীক্ষার কিট তৈরি করেছেন, যার মাধ্যমে সহজেই দুধে সরবিটলের উপস্থিতি সনাক্ত করা যায়।

আরও পড়ুনঃ কাদাকনাথ মোরগ একটি লাভজনক ব্যবসা, জানুন এর সাথে অন্যান্য প্রজাতির পার্থক্য

সরবিটল সনাক্ত করা সহজ

এই দ্রুত পরীক্ষার কিটের মাধ্যমে দুধে থাকা Sorbitol সনাক্ত করা খুব সহজ। পরীক্ষার সময় দুধে আরেকটি রাসায়নিকও মেশানো হবে। যদি দুধে কোনো প্রকার ভেজাল থাকে তবে পরীক্ষার সময় তাৎক্ষণিকভাবে রং পরিবর্তন হবে। যার কারণে সহজেই ভেজাল ধরা পড়বে। তবে বাজারে নতুন এই পোকার দাম কত হবে সে বিষয়ে এখনো কিছু বলা হয়নি।

আরও পড়ুনঃ গৃহপালিত প্রাণীর পরজীবি ঘটিত রোগ এবং তার প্রতিকার

প্রতি বছরের মতো এবারও বিশ্ব দুধ দিবস পালিত হয়েছে ১ জুন। এই উপলক্ষে কর্নালে অবস্থিত ন্যাশনাল ডেইরি রিসার্চ ইনস্টিটিউটে একটি দুধ প্রদর্শনীর আয়োজন করা হয়। এদিকে, দ্রুত পরীক্ষার কিট প্রকাশ করা হয়। একই সঙ্গে এর মূল বৈশিষ্ট্যও জনগণকে জানানো হয়েছিল।

Published On: 02 June 2023, 05:32 PM English Summary: The adulterated milk will be caught immediately, the scientists surprised by making a modern kit

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters