কেন্দ্রীয় সরকার কৃষকদের এই প্রকল্পে 90% অনুদান দিচ্ছে

 রুপালী দাস
রুপালী দাস
কেন্দ্রীয় সরকার কৃষকদের এই প্রকল্পে 90% অনুদান দিচ্ছে

মোদী সরকার কৃষকদের অনেক উপহার দিচ্ছে। কৃষকদের এগিয়ে নিতে তাদের প্রশিক্ষণ সেশন থেকে শুরু করে কৃষি যন্ত্রপাতির ওপর ভর্তুকি দেওয়ার মতো পরিকল্পনা নিয়ে আসা হচ্ছে, যাতে কৃষকদের আয় দ্বিগুণ করা যায়। এটা স্পষ্ট যে, যখন কৃষকদের ফসলের উন্নতি হবে, তখন দেশের অর্থনৈতিক উন্নয়ন আপনাআপনিই বাড়বে।

আধুনিক কৃষি যন্ত্রপাতির গুরুত্ব

উন্নত চাষের কৌশল অবলম্বন করে ফসলের উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য, কৃষকদের উন্নত বীজ, রাসায়নিক সার, কীটনাশক এবং সেচের জন্য জলের সাথে সঠিক সময়ে কৃষিকাজ সম্পাদনের জন্য আধুনিক কৃষি সরঞ্জামের অ্যাক্সেস রয়েছে। অ্যাডভান্স এগ্রি টেকনোলজি)। আধুনিক কৃষি যন্ত্রপাতি শুধু কৃষি উন্নয়নকে ত্বরান্বিত করে না বরং কৃষকদের অর্থনৈতিক অবস্থাকেও শক্তিশালী করে।

কৃষি যন্ত্রপাতি নিয়ে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা

বর্তমান সময়ে আধুনিক কৃষি যন্ত্রপাতি দিয়েই সঠিক পদ্ধতিতে কৃষি কাজ করা সম্ভব। এমন পরিস্থিতিতে মোদী সরকার চাষাবাদ, বপন, সেচ, ফসল কাটা, ফসল তোলা এবং সঞ্চয় করার জন্য অনেকগুলি পরিকল্পনা চালাচ্ছে, যেগুলি থেকে কৃষকরা ভাল সুবিধা নিতে পারে।

ভারতে নির্দিষ্ট মেশিনের জন্য ভর্তুকি

একজন কৃষকের কাজকে সহজ করতে, চাষের মেশিনগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাইহোক, মেশিনের দাম বেশ বেশি এবং এইভাবে এটি কৃষকদের পক্ষে সাধ্যের মধ্যে নয়। তাই, সরকার অনেক মেশিনে ভর্তুকি স্কিম চালিয়েছে , যাতে কৃষকের অংশগ্রহণ আগাম চাষে বাড়তে পারে। এছাড়াও, প্রয়োজনীয় সরঞ্জাম এবং মেশিন কিনতে তাদের আর্থিকভাবে সহায়তা করা।

যন্ত্রপাতির জন্য ভর্তুকি প্রকল্প

উদাহরণস্বরূপ, ঝাড়খণ্ড ভূমি সংরক্ষণ বিভাগ মেশিন কেনার জন্য মহিলা প্রতিষ্ঠানকে 90% ভর্তুকি প্রদান করে। এছাড়াও, কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কৃষি যন্ত্রপাতি অনুদানের জন্য রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা (RKVY), ন্যাশনাল ফুড সিকিউরিটি মিশন (NFSM), সাব-মিশন অন এগ্রিকালচারাল মেকানাইজেশন (সাব-মিশন)।  ভারতে চালানো হচ্ছে।

যার উপর কৃষি যন্ত্রপাতি ভর্তুকি পাওয়া যায়

  • ট্রাক্টর
  • রোটাভেটর
  • লেজার ল্যান্ড লেভেলার
  • পোস্ট হোল্ড ডিগার
  • খড় বেলার
  • আরে গ্রহণকারী
  • রোটারি স্ল্যাশার
  • বায়ুসংক্রান্ত প্ল্যান্টার
  • ধান ট্রান্সপ্লান্টার
  • ডিএসআর মেশিন

আরও পড়ুনঃ  কম খরচে একটি মিনি ফ্লাওয়ার মিলের ব্যবসা শুরু করে লাখ টাকা আয় করুন

Published On: 22 March 2022, 02:03 PM English Summary: The central government is giving 90% subsidy to the farmers in this project

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters