Stihl India Mahindra Tractors

ড্রোন দিয়ে ইউরিয়া স্প্রে করার প্রবণতা বাড়ছে কৃষকদের মধ্যে

বর্তমান সময়ে কৃষিকাজও আধুনিক হয়ে উঠছে। প্রতিদিনই কৃষি ক্ষেত্রে নতুন নতুন পরিবর্তন আসছে। বিদেশে কৃত্রিম

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ বর্তমান সময়ে কৃষিকাজও আধুনিক হয়ে উঠছে। প্রতিদিনই কৃষি ক্ষেত্রে নতুন নতুন পরিবর্তন আসছে। বিদেশে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কৃষিকাজ করা হচ্ছে। একইভাবে ভারতেও ড্রোনের মাধ্যমে ইউরিয়া স্প্রে করার প্রবণতা বেড়েছে। ভারতের অনেক এলাকায় এই প্রযুক্তির মাধ্যমে ইউরিয়াও স্প্রে করা হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, ড্রোনের সক্ষমতা অনেক বেশি। স্প্রে করার খরচ অনেক বেশি হবে। মাঠের অবস্থা, মাটির গুণমান এবং ফসলের উচ্চতা স্প্রে করার খরচকে প্রভাবিত করে। কৃষি বিশেষজ্ঞ ডাঃ হরি ওম বলেন, কৃষিক্ষেত্র খুব দ্রুত বিকশিত হচ্ছে। এমতাবস্থায় ওষুধ ও ন্যানো ইউরিয়া যাকে তরল ইউরিয়াও বলা হয় স্প্রে করা যায় খুব সহজে। তিনি বলেন, ন্যানো ইউরিয়া ব্যবহার করে কৃষিকাজ লাভজনক হতে পারে।

আরও পড়ুনঃ 8200 স্মার্ট হারভেস্টার: অত্যাধুনিক সুবিধার সঙ্গে স্বরাজ এর নতুন যন্ত্রাংশ

লাভ কি

এটি পরিবেশের জন্য সম্পূর্ণ নিরাপদ। ড্রোন দিয়ে ইউরিয়া স্প্রে করা প্রচলিত পদ্ধতির চেয়ে নিরাপদ কারণ এটি বাতাসে ইউরিয়া দূষণ কমায়। ইউরিয়া ড্রোনের মাধ্যমে সমানভাবে স্প্রে করা হয়, যার কারণে ফসল একই পরিমাণ ইউরিয়া পায়। এটি ফসলের বৃদ্ধি এবং ফলন উন্নত করে। এতে সময় ও শ্রম সাশ্রয় হয়।এর সাহায্যে ইউরিয়ার খরচ কমে যায়। এতে ইউরিয়া ব্যবহারের কার্যক্ষমতা বৃদ্ধি পায়।

আরও পড়ুনঃ বীজ পরিবর্তন: ফসল ব্যবস্থাপনার জন্য একটি প্রাথমিক পদক্ষেপ

একই সঙ্গে হরিয়ানা সরকার কৃষকদের জন্য খুব সুখবর দিয়েছে। এখন রাজ্যের কৃষকরা মাত্র 100 টাকা খরচ করে ড্রোনের মাধ্যমে ন্যানো ইউরিয়া স্প্রে করতে পারেন।

Published On: 16 December 2023, 03:45 PM English Summary: The trend of spraying urea with drones is increasing among farmers

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters