প্লাগ ট্রে বা পোর ট্রেতে চারা তৈরির আধুনিক প্রযুক্তি

Friday, 27 July 2018 12:00 AM

বর্তমান যুগের উন্নত বিজ্ঞান ও প্রযুক্তির সাথে তাল মেলাতে  বিভিন্ন সবজির উৎকৃষ্ট গুণমানের হাইব্রিড তৈরী হয়েছে ও অসময়ে সবজি চাষের প্রচলন বেড়েছে। বিভিন্ন রোগ ও কীটশত্রু সহনশীল, উচ্চফলনশীল উচ্চ দামের সবজি বীজের চারা তৈরীর জন্য আজকের দিনে প্লাগ ট্রে বা পোর ট্রে বহুল ব্যবহার হচ্ছে।

এই প্রযুক্তির প্রধান উপাদান হল চারা তৈরী করার প্লাস্টিকের ট্রে যাতে ছোট টবের আকৃতির খোপ থাকে। এতে মাটি না দিয়ে বিশেষ ‘গ্রোথ মিডিয়াম’ দিয়ে প্রতি খোপে একটি করে বীজ দিয়ে চারা বড় করা হয়। এই খোপগুলিকে প্লাগ বা পোর বলে। প্রতিটি প্লাগের তলায় টবের মতোই জল নিগমের জন্য ছিদ্র থাকে। সবজি ফসলের জন্য সাধারণভাবে যে ট্রে ব্যবহার করা হয় তাতে ৯৮ টি বা ১০২টি বা ১০৪ টি খোপ বা প্লাগ থাকে। তবে বর্তমানে সবরকম সবজি যেমন কুমড়ো গোত্রের সবজিগুলি ও পেঁপে, সজনে ইত্যাদিরও প্লাগ ট্রে তে চারা করা হয়, যার জন্য অপেক্ষাকৃত বড় আকারের খোপ বিশিষ্ট প্লাগ ট্রে তৈরি করা হয়।

প্লাগ ট্রেতে মাটির বদলে সাধারণভাবে নারকেলের ছোবড়ার থেকে গুড়ো করে জীবানু নাশের পর তৈরি ‘কোকোপিট’ বলে পরিচিত গ্রোথ মিডিয়াম ব্যবহার করা হয়, যাতে বীজ বুনে চারা তৈরী করা হয়।

 প্লাগ ট্রেতে মাটি ব্যবহার করলে জলসেচে মাটি ভারি হয়ে জমে যাবার ফলে অঙ্কুরোদ্গম ও চারার বৃদ্ধি ভালো হয় না, তাই হালকা ও জল ধারণ ও নিষ্কাশন ক্ষমতা সম্পন্ন ‘কোকোপিট’ ব্যবহার করা হয়। এই প্রযুক্তি  এক ধরনের হাইড্রোপনিকস বা কৃত্রিম ‘গ্রোয়িং মিডিয়ামে’ গাছের (চারার) পরিচর্যা।

রুনা নাথ,

তথ্য সহায়তায় - ড: শুভদীপ নাথ।



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.